শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
মধ্যস্থতায় মিসর

সাময়িক যুদ্ধবিরতিতে গাজা-ইসরাইল

৪৮ ঘণ্টায় গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ জন
যাযাদি ডেস্ক
  ১৫ নভেম্বর ২০১৯, ০০:০০

মিসরের মধ্যস্থতায় ইসরাইল সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়ার পর গাজা থেকে রকেট ছোড়া বন্ধ করেছে ফিলিস্তিনি কট্টরপন্থি গোষ্ঠী 'ইসলামিক জিহাদ' (পিআইজে)। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৫টা ৩০ মিনিটে এ যুদ্ধবিরতি কার্যকর হয় বলে জানিয়েছেন ইসলামিক জিহাদের মুখপাত্র মুসাব আল-ব্রাইম। এতে দুই দিন ধরে দুই পক্ষের হামলা-পাল্টা হামলার পর গাজায় আপাত 'শান্তি' নেমে এসেছে। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

ইরান সমর্থিত ফিলিস্তিনি গোষ্ঠী ইসলামিক জিহাদের শীর্ষ কমান্ডার বাহা আবু আল-আত্তা মঙ্গলবার ভোররাতে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী ও শিন বেত সিকিউরিটি সার্ভিসের যৌথ বিমান হামলায় নিহত হন। ওই হামলায় আত্তার স্ত্রীও নিহত হন। ইসলামিক জিহাদের এক কর্মকর্তার দামেস্কের বাড়িতে পৃথক আরেকটি ক্ষেপণাস্ত্র হামলায় ওই কর্মকর্তা ও আত্তার ছেলেসহ দুইজন নিহত হন।

এরপরই ইসরাইল ও গাজার মধ্যে গত কয়েক মাসের মধ্যে সবচেয়ে তীব্র লড়াই শুরু হয়। বুধবার ইসরাইলে প্রায় ২০০ রকেট নিক্ষেপ করে ইসলামিক জিহাদের যোদ্ধারা। গাজা থেকে ছোড়া কয়েকশ' রকেটে ইসরাইলের দক্ষিণাঞ্চলের অধিকাংশ এলাকার জনজীবন স্থবির হয়ে পড়ে। তবে সেখানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এর পরই গাজায় বিমান হামলা ও গোলাবর্ষণ শুরু করে ইসরাইল। দুই দিনের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। আহত হয়েছেন শতাধিক।

এ পর্বের গাজা-ইসরাইল লড়াই থেকে দূরত্ব বজায় রেখেছিল গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাস। এ লড়াই থেকে হামাসকে দূরে রাখতে ইসরাইলও সচেষ্ট ছিল। যুদ্ধবিরতি উদ্যোগের সঙ্গে জড়িত মিসরীয় এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার পর তিনি সাময়িক যুদ্ধবিরতিতে উভয়পক্ষের সম্মত হওয়ার কথা নিশ্চিত করেছেন।

ইসরাইলের 'আর্মি রেডিও' জানিয়েছে, গাজা থেকে ছোড়া রকেটের আওতায় থাকা এলাকাগুলোতে জারি করা জরুরি বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ইসলামিক জিহাদের মুখপাত্র আল-ব্রাহিম বলেন, 'গাজায় টার্গেট কিলিং বন্ধ করার ও গাজা সীমান্তে ফিলিস্তিনিদের সাপ্তাহিক প্রতিবাদে সেনাবাহিনীর গুলি বন্ধ করার ইসলামিক জিহাদের দাবি ইসরাইল মেনে নিয়েছে।' কিন্তু ইসরাইল জানিয়েছে, প্রথমে ফিলিস্তিনি যোদ্ধারা রকেট ছোড়া বন্ধ করলে তারাও ক্ষেপণাস্ত্র ছোড়া বন্ধ করে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটেজ বলেন, 'নীরবতার জবাব নীরবতা দিয়েই দেয়া হবে।' তাদের নীতির ব্যাপক কোনো পরিবর্তন হয়নি বলেও দাবি করেন তিনি। ইসরাইলের টার্গেট কিলিং নীতি 'শিথিল করা হয়নি' এবং গাজা সীমান্তের জন্য 'ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীগুলোর ওপেন ফায়ার নীতিও' পরিবর্তিত হয়নি বলেও জানিয়েছেন তিনি। সাময়িক যুদ্ধবিরতি শুরু হওয়ার যে সময়ের কথা ইসলামিক জিহাদ উলেস্নখ করেছে, তারপর থেকে গাজা ভূখন্ডটি প্রায় নিঃশব্দ ছিল। শুধু নিঃসঙ্গ একটি রকেটকে ইসরাইলের দিকে উড়ে যেতে দেখেছেন প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকর্মীরা; ওই সময় গাজা সীমান্তের নিকটবর্তী ইসরাইলে কয়েকটি শহরে সাইরেন বেজে ওঠে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75513 and publish = 1 order by id desc limit 3' at line 1