logo
  • Tue, 14 Aug, 2018

  যাযাদি ডেস্ক   ১১ আগস্ট ২০১৮, ০০:০০  

বোরকা নিয়ে বিতকির্ত মন্তব্য

দলীয় তদন্তের মুখে জনসন প্রমাণ হলে বহিষ্কার

দলীয় তদন্তের মুখে জনসন প্রমাণ হলে বহিষ্কার
বরিস জনসন
মুসলমান নারীদের বোরকা পরা নিয়ে বিতকির্ত মন্তব্য করে বিপাকে পড়েছেন সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তাকে ঘিরে তোপ বাড়তে থাকার মধ্যেই এবার তিনি দলীয় তদন্তের মুখোমুখি হয়েছেন। সংবাদসূত্র : বিবিসি, গাডির্য়ান

বোরকা নিয়ে মন্তব্য করে জনসন কনজারভেটিভ পাটির্র আচরণবিধি লঙ্ঘন করেছেন কি-না, সেটিই তদন্তে খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন দলীয় এক কমর্কতার্। তিনি বলেন, অনেকগুলো অভিযোগ পাওয়া গেছে। স্বতন্ত্র একটি প্যানেল এ অভিযোগগুলো খতিয়ে দেখবে। তবে দলের মুখপাত্র তদন্তের বিষয়টি নিয়ে নিশ্চিত করে কিছু বলতে চাননি। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আচরণবিধির প্রক্রিয়াটি খুবই গোপনীয়।’ তদন্তে দোষ প্রমাণ হলে বরিস জনসন দল থেকে বহিষ্কারের মুখেও পড়তে পারেন।

ব্রিটিশ সাবেক পররাষ্ট্রমন্ত্রী কদিন আগে যুক্তরাজ্যের ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় তার সাপ্তাহিক কলামে বোরকা নিয়ে মন্তব্য করেন। সেখানে তিনি ডেনমাকের্ সম্প্রতি বোরকা নিষিদ্ধ করার পদক্ষেপের সমালোচনা করতে গিয়ে কিছু বিতকির্ত কথা বলেছেন। বরিস জনসন লেখেন, বোরকা পরা মুসলমান নারীদের ‘চিঠি ফেলার বাক্সের’ মতো লাগে। তাছাড়া, মুখমÐল এবং পুরো শরীর ঢাকা ওই নারীদের কেবল চোখ দুটো খোলা থাকায় তাদেরকে দেখতে ‘ব্যাংক ডাকাতের’ মতো লাগে বলে মন্তব্য করে ব্যাপকভাবে সমালোচিত হন বরিস জনসন। তার ওই কলাম প্রকাশের পর রাজনীতিকসহ ব্রিটিশ মুসলমান দলগুলো বরিস জনসনের সমালোচনায় মুখর হয়ে ওঠে।

তার মন্তব্যের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ও নিজ দল কনজারভেটিভ পাটির্র পক্ষ থেকে জনসনকে ক্ষমা চাইতে বলা হলে তাও মানেননি তিনি। বরিস জনসনের মন্তব্য মুসলমান গোষ্ঠীগুলোসহ কনজারভেটিভ পাটির্র কয়েকজন এমপি এবং বিরোধী দলগুলোর মধ্যে ক্ষোভ সঞ্চার করেছে। কনজারভেটিভ পাটির্র ওয়েবসাইটে বলা হয়েছে, দলীয় তদন্তে জনসন আচরণবিধি লঙ্ঘন করেছেন প্রমাণিত হলে চ‚ড়ান্ত ব্যবস্থা হিসেবে দলে তার সদস্যপদ স্থগিত করাসহ তাকে দল থেকে বের করে দেয়াও হতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=7407' at line 3