বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
সংবাদ সংক্ষপে

দক্ষিণ কোরিয়া

মাথা ন্যাড়া করছেন

রাজনীতিবিদরা

যাযাদি ডেস্ক

দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জনসম্মুখে ন্যাড়া হয়েছেন। সোমবার প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে সমর্থক ও সাংবাদিকদের সামনে দাঁড়িয়ে ন্যাড়া হন হোয়াং কিও-আহন। এর আগে গত সপ্তাহে দুই নারী এমপিও একই কায়দায় ন্যাড়া হয়েছেন; কিন্তু তারা কেন এমন করছেন?

তাদের এই প্রতিবাদ মূলত দক্ষিণ কোরিয়ার নতুন বিচারমন্ত্রী চো কুকের বিরুদ্ধে। চো-এর পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। তাই তার পদত্যাগের দাবিতে বিরোধী দলের সদস্যরা মাথা ন্যাড়ার এই কর্মসূচি বেছে নিয়েছেন।

আইনের সাবেক অধ্যাপক চো কুক প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সহযোগী। গত সপ্তাহে তাকে আইনমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়। তবে আগে থেকেই কুকের পরিবারের বিরুদ্ধে শিক্ষাগত জালিয়াতি ও আর্থিক অপরাধে সংশ্লিষ্টতার অভিযোগ ছিল।

কুকের স্ত্রীও আইনের শিক্ষক। তার বিরুদ্ধে অভিযোগ, মেয়েকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও তার বৃত্তি নিশ্চিত করতে শিক্ষা সনদ নিয়ে জালিয়াতি করেছিলেন।

মাথা ন্যাড়া করে প্রতিবাদ জানানো অবশ্য দক্ষিণ কোরিয়ার দীর্ঘদিনের ঐতিহ্য। প্রাচীন কনুফিশীয় শিক্ষা থেকে এটি এসেছে এবং ঐতিহাসিকভাবে একে প্রতিবাদ জানানোর ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে। সংবাদসূত্র : বিবিসি

ভারতের রাজস্থান

বিএসপি বিধায়কদের

কংগ্রেসে যোগ

যাযাদি ডেস্ক

ভারতের রাজস্থানে বহুজন সমাজ পার্টির (বিএসপি) ছয় বিধায়কই যোগ দিয়েছেন কংগ্রেসে। তারা এমন এক সময় কংগ্রেসে যোগ দিলেন, মাত্র মাস দুয়েক পরই রাজ্যটিতে পৌরভোট। আর আগামী জানুয়ারিতে হবে পঞ্চায়েত নির্বাচন। এতে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সরকার আরও শক্তিশালী হলো।

এদিকে, রাজস্থানে তার দলের সব বিধায়ককেই ভাঙিয়ে নেয়ায় ক্ষুব্ধ বিএসপি নেত্রী মায়াবতী মঙ্গলবার একটি টুইটে কংগ্রেসকে 'প্রতারক' বলেছেন।

সোমবার মধ্যরাতেই তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে ছয় বিধায়ক চিঠি দেন রাজস্থান বিধানসভার স্পিকারের কাছে। ওই ছয় বিধায়ককে নিয়ে ২০০ সদস্যের রাজস্থান বিধানসভায় শাসক দল কংগ্রেসের বিধায়ক সংখ্যা বেড়ে হলো ১০৬। শাসক জোটের শরিক রাষ্ট্রীয় লোকদলের (আরএলডি) বিধায়ক রয়েছেন এক জন। এত দিন ওই বিএসপি বিধায়করা বাইরে থেকে সমর্থন করছিলেন কংগ্রেস সরকারকে।

বিএসপি বিধায়কদের কংগ্রেসে ভিড়ে যাওয়ার ঘটনা রাজস্থানে এই নিয়ে ঘটল দ্বিতীয় বার। ২০০৮ থেকে ১৯১৩ সালে মুখ্যমন্ত্রী অশোক গহলটের কংগ্রেস সরকারের সময়েও বিএসপির ছয় বিধায়ক কংগ্রেসে যোগ দিয়েছিলেন। সংবাদসূত্র : এবিপি নিউজ

উত্তরাখন্ডেও নাগরিক

তালিকা হবে

যাযাদি ডেস্ক

অবৈধ অভিবাসী শনাক্তে এবার ভারতের উত্তরাখন্ডেও নাগরিক তালিকা বা এনআরসি বাস্তবায়নের বিবেচনা করছে রাজ্য সরকার। উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত বলেন, এ বিষয়ে শিগগিরই মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে আলোচনায় বসবেন তিনি। তবে তার এ ঘোষণাকে রাজনৈতিক কৌশল বলছে রাজ্য কংগ্রেস।

ঝারখন্ড, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের পর সবশেষ নাগরিক তালিকা প্রণয়নের ঘোষণা দিলেন উত্তরাখন্ডের বিজেপি মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত।

তিনি বলেন, 'উত্তরাখন্ডে এনআরসি বাস্তবায়ন করা যায় কিনা- আমরা তা বিবেচনা করছি। আমাদের রাজ্যটির সঙ্গে আন্তর্জাতিক সীমানা রয়েছে। তাই অবৈধ অভিবাসন ইসু্যটি এখানেও গুরুত্বপূর্ণ।' সংবাদসূত্র : এনডিটিভি

স্বপ্ন দেখে গিললেন

বাগদানের আংটি!

যাযাদি ডেস্ক

স্বপ্নে মানুষ কতকিছুই না দেখে। তাই বলে বাগদানের আংটি গিলে ফেললেন জেনা নামে এক নারী? জেনা যুক্তরাষ্ট্রের সান দিয়াগোর বাসিন্দা।

তিনি স্বপ্ন দেখেন, তিনি এবং তার হবু স্বামী উচ্চগতি সম্পন্ন এক ট্রেনে ভ্রমণ করছেন। এ সময় কিছু খারাপ লোক তাদের ঘিরে ফেলে। সেই সঙ্গে তাকে বাগদানের আংটিটি গিলে ফেলতে বাধ্য করে। তারপরই ঘুম ভেঙে যায় জেনার।

কিন্তু জেনা দেখতে পান সত্যি সত্যিই তার আঙুলে পরা বাগদানের হীরের আংটিটি নেই। স্বপ্নের কথা মনে করে সঙ্গে সঙ্গেই তার হবু স্বামীকে ফোন করে জেনা ঘটনাটি জানান। এরপরই তারা হাসপাতালে যান।

চিকিৎসকরা জেনার পেট এক্সরে করে পাকস্থলীতে আংটির অস্তিত্ব দেখতে পান। তখন তিনি ভয়ে কাঁদতে শুরু করেন। জেনা বলেন, 'আংটি সরাতে গিয়ে যদি মরে যাই, এটা ভেবে অনেক কেঁদেছিলাম সেদিন।'

শেষ পর্যন্ত অবশ্য জেনার কিছুই হয়নি। চিকিৎসকরা সাফল্যের সঙ্গেই তার পাকস্থলীতে থাকা আংটিটি অপসারণ করতে পেরেছেন। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67248 and publish = 1 order by id desc limit 3' at line 1