শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অর্থনৈতিক সংকট :মোদিকে পাঁচ পরামর্শ মনমোহনের

সরকারের অবিবেচকের মতো কাজ ভারতকে আরও ভোগাবে
নতুনধারা
  ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

প্রতিহিংসার রাজনীতি বন্ধ করে ভারতের অর্থনীতির হাল ফেরানোর জন্য আগেই পরামর্শ দিয়েছিলেন। এবার বেহাল অর্থনীতিকে চাঙা করতে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাবেক প্রধানমন্ত্রী দিয়েছেন পাঁচ পরামর্শ। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং অর্থনীতির হাল ফেরানোর জন্য বর্তমান প্রধানমন্ত্রীকে পাঁচ দফা দাওয়াই বাতলে দিয়েছেন। দুটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে মনমোহন এই সংকট থেকে মুক্তির পথ বাতলে দিয়েছেন। তার কথায়, পরিকাঠামোয় সংস্কার না হলে এই সংকট বারবার ঘুরে ফিরে আসবে। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন বলেন, 'এটা অস্বীকার করার উপায় নেই, ভারত অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। এরই মধ্যে অনেকটা সময় নষ্ট হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে সুযোগ-সুবিধা দিয়ে এবং নোট বাতিলের মতো বিষয়ে সময় নষ্ট না করে কেন্দ্রীয় সরকারের উচিত পরিকাঠামোগত সংস্কারে মন দিয়ে পরবর্তী প্রজন্মের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা।'

তিনি আরও বলেন, 'এই মুহূর্তে সরকার বিবেচকের মতো কাজ না করলে বেহাল অর্থনীতি আগামী কয়েক বছর আরও ভোগাবে।' তার মতে, ভারত যে এই সংকটের মুখোমুখি হয়েছে, তা প্রথমে ক্ষমতাসীনদের স্বীকার করা প্রয়োজন।

এবার দেখে নেয়া যাক মনমোহনের পাঁচ দফা দাওয়াই কী কী? এক. জিএসটিকে আরও বাস্তবমুখী করতে হবে। তাতে রাজস্ব আদায় কম হলেও তা হবে সাময়িক। দুই. বাজারে নগদের জোগান কীভাবে আরও বাড়ানো যায় সেদিকে নজর দিতে হবে। তিন. কৃষিক্ষেত্রকে চাঙ্গা করা এবং গ্রামীণ উপভোক্তাদের পরিধি বাড়াতে হবে। সাবেক প্রধানমন্ত্রীর পরামর্শ, এ বিষয়ে কেন্দ্রীয় সরকার কংগ্রেসের ইশতেহার দেখতে পারে। সেখানেই কৃষিক্ষেত্রকে চাঙা করার উপায় বলা আছে।

চতুর্থ পরামর্শটি হলো- বস্ত্র, গাড়ি, ইলেকট্রনিক্স শিল্প ও রিয়েল এস্টেট ক্ষেত্রের পুনরুজ্জীবন দরকার। এসব শিল্পে কুটির-ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তারা যাতে সহজে ঋণ পান সেদিকেও নজর দিতে হবে। আর সর্বশেষ দাওয়াই হলো, যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য যুদ্ধের ফলে বাণিজ্যিকভাবে অসুবিধায় পড়েছে ভারত। এখন দেশের উচিত আমদানির নতুন ক্ষেত্র খুঁজে বের করা।

চলতি অর্থবছরের প্রথম তিন মাস, অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নেমে এসেছে পাঁচ শতাংশে। যা গত অর্থবছরের প্রবৃদ্ধির হার ছয় বছরের সর্বনিম্ন। অথচ গত অর্থবছরের শেষের তিন মাসে, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে আর্থিক প্রবৃদ্ধির হার ছিল ৫.৮ শতাংশ। তবে এ সংকট যে 'মানবসৃষ্ট', তা মনে করেন মনমোহন। নিজে অর্থমন্ত্রী থাকাকালীন তিনি বিশ্বজোড়া অর্থনেতিক সংকটের প্রভাব কাটিয়ে উঠেছিলেন, মোদি সরকারকে এদিন সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

উলেস্নখ্য, মনমোহন সিং নিজেই বিশ্বের প্রথম সারির অর্থনীতিবিদদের অন্যতম। তার হাত ধরেই ভারতীয় অর্থনীতির উদারীকরণ হয়। মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতের আর্থিক প্রবৃদ্ধি ১০ শতাংশ ছাড়িয়েছিল। যা এখনো রেকর্ড। তিনি অর্থমন্ত্রী থাকাকালীন ১৯৯১ সালে ভারত এবং ২০০৮ সালে বিশ্বজোড়া অর্থনৈতিক সংকটের প্রভাব কাটিয়ে উঠেছিলেন, সে কথাও তিনি তার সাক্ষাৎকারে নরেন্দ্র মোদিকে স্মরণ করিয়ে দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66817 and publish = 1 order by id desc limit 3' at line 1