logo
শনিবার ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

যুক্তরাজ্য

অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন

হয়রানির অভিযোগ

যাযাদি ডেস্ক

ব্রিটিশ রানি এলিজাবেথের দ্বিতীয় পুত্র যুবরাজ অ্যান্ড্রুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি আদালতে যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে।

মার্কিন ধনী ব্যবসায়ী জেফরি এপস্টেইনের ম্যানহাটনের বিলাসবহুল বাড়িতে অ্যান্ড্রু এক কিশোরীকে যৌন হয়রানি করেছিলেন বলে আদালতের নথিতে উলেস্নখ করা হয়েছে।

সম্প্রতি ব্রিটিশ সমাজকর্মী ও গণমাধ্যম উত্তরাধিকারী জিসলাইন ম্যাক্সওয়েলকে জড়িয়ে মানহানি মামলার যেসব নথি ফাঁস হয়েছে, তার মধ্যে যুবরাজ অ্যান্ড্রুর বিষয়টিও রয়েছে। ম্যাক্সওয়েলের বিরুদ্ধে অভিযোগ, তিনি এপস্টেইন ও তার ধনী ক্ষমতাধর বন্ধুদের কাছে

অপ্রাপ্তবয়স্ক মেয়েদের পাঠাতেন।

জোনা এসজোবার্গ নামে এক নারীর দেয়া জবানবন্দি উলেস্নখ করে অভিযোগকারী ভার্জিনিয়া জিউফ্রের আইনজীবী জানান, ম্যাক্সওয়েল তাকে এপস্টেইনের কাছে নিয়ে গিয়েছিলেন। ওই বাসায় যুবরাজ অ্যান্ড্রুও উপস্থিত ছিলেন। সেখান সোফায় বসে থাকা অ্যান্ড্রুর পাশে বসেছিলেন জিউফ্রে। তখন অ্যান্ড্রু তার বুকে হাত দেন। ওই সময় জিউফ্রের বয়স ছিল ১৬ বছর।

বাকিংহাম প্রাসাদ থেকে অবশ্য এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, যুবরাজ অ্যান্ড্রুর বিরুদ্ধে আনা অভিযোগ 'মিথ্যা' এবং এগুলোর কোনো ভিত্তি নেই।

সংবাদসূত্র : ডেইলি মেইল

রাশিয়া

ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে

বিস্ফোরণ, নিহত ৫

যাযাদি ডেস্ক

রাশিয়ায় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে রকেট বিস্ফোরণে পাঁচজন নিহত ও আরও তিনজন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার নিওনক্সার ওই কেন্দ্রে লিকুইড প্রপেলেন্ট রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানোর সময় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার আগে প্রকৌশলী ও প্রযুক্তি দলের সদস্যরা রকেট পরিচালনা ব্যবস্থার জন্য 'আইসোটোপ পাওয়ার সোর্স' নিয়ে কাজ করছিলেন।

নিওনক্সার এ কেন্দ্রে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক, ক্রুজ ও বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ রুশ নৌবাহিনীর ব্যবহৃত প্রায় সব ক্ষেপণাস্ত্রেরই পরীক্ষা হয়ে থাকে। নিওনক্সার ৪৭ কিলোমিটার দূরের শহর সেভেরোদবিঙ্ক কর্তৃপক্ষ জানায়, দুর্ঘটনার পর ৪০ মিনিট পর্যন্ত তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকের

তুলনায় বেশি ছিল।

তবে বায়ুমন্ডলে ক্ষতিকর কোনো রাসায়নিক না ছড়ানোয় স্বল্প সময়ের এই বাড়তি মাত্রা শহরগুলোর বাসিন্দাদের জন্য ক্ষতিকর হবে না বলে আশ্বস্ত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ নিয়ে এক সপ্তাহের ব্যবধানে রাশিয়ার সামরিক বাহিনী দুটি দুর্ঘটনা প্রত্যক্ষ করল। গত সপ্তাহের সোমবার সাইবেরিয়ার একটি গোলাবারুদ মজুদ রাখার ডিপোতে অগ্নিকান্ডের ঘটনায় একজন নিহত ও আরও আটজন আহত হয়েছিল। ওই ঘটনায় কাছাকাছি এলাকার একটি স্কুল ও একটি কিন্ডারগার্টেনও ক্ষতিগ্রস্ত হয়, সরিয়ে নেয়া হয় সাড়ে ৯ হাজারের বেশি বাসিন্দাকে। সংবাদসূত্র : বিবিসি

তানজানিয়া

ট্যাংকার বিস্ফোরণে

৫৭ জন নিহত

যাযাদি ডেস্ক

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিহত হয়েছেন। স্থানীয় পুলিশ জানিয়েছে, ওই বিস্ফোরণে আরও ৬৫ জন আহত হয়েছেন। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা গেছে, ট্যাংকারে আগুন জ্বলছে এবং লোকজন দগ্ধ হয়ে রাস্তায় পড়ে আছেন। ওই ট্যাংকার থেকে লোকজন জ্বালানি নেয়ার চেষ্টা করছিল। সে সময়ই জ্বালানিসহ ট্যাংকারটি উল্টে যায় এবং এতে বিস্ফোরণ ঘটে।

মরোগোরো এলাকায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এটি বন্দর নগরী দার এস সালাম থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মরোগোরো শহর কার্গো এবং জ্বালানি সরবরাহের একটি অন্যতম রুট হিসেবে ব্যবহৃত হয়। এটি তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত। সংবাদসূত্র : বিবিসি

যুক্তরাষ্ট্র

হামলাকারীর লক্ষ্য

ছিল 'মেক্সিকানরা'

যাযাদি ডেস্ক

টেক্সাসের এল পাসো শহরে ওয়ালমার্টের শোরুমে হামলাকারী তরুণ মেক্সিকো থেকে আসা অভিবাসীদের হত্যা করতেই গুলি চালিয়েছিলেন বলে স্বীকার করেছে। শুক্রবার এল পাসো পুলিশের পক্ষ থেকে এক বিবৃতি এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, 'অভিযুক্ত ব্যক্তি মেক্সিকানদের লক্ষ্য করেই গুলি চালানো শুরু করেছিলে বলে স্বীকার করেছে।'

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের টেক্সাসের সীমান্তবর্তী শহর এল পাসোতে ২১ বছরের তরুণ প্যাট্রিক ক্রুসিয়াস এক-৪৭ রাইফেল হাতে ওয়ালমার্টের শোরুমে ঢুকে এলোপাতাড়ি গুলি করে ২২ জনকে হত্যা করে। ব্যস্ত সময়ে ক্রেতাভর্তি ওই শোরুমে হামলায় আরও অন্তত ২৪ জন আহত হন। পুলিশ ক্রুসিয়াসকে গাড়ি থামাতে বললে তিনি 'আমিই হামলাকারী' বলে চিৎকার করতে করতে নেমে আসে। সংবাদসূত্র : রয়টার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে