logo
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

শরণার্থীর স্রোত কমিয়ে দিয়েছে মেক্সিকো

যাযাদি ডেস্ক

মার্কিন প্রশাসনের বেঁধে দেয়া সমসয়সীমা শেষ হওয়ার আগেই মেক্সিকো মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্র অভিমুখে যাওয়া শরণার্থীর স্রোত কমানোর প্রতিশ্রম্নতি পূরণে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এব্রার্দ।

মধ্য আমেরিকার দেশগুলোর অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিতে দেয়া প্রতিশ্রম্নতিও মেক্সিকো পূরণ করেছে বলে দাবি করেছেন তিনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মেক্সিকো সফরের আগে শুক্রবার এল সালভাদরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এব্রার্দ এসব বলেছেন।

সীমান্তে মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা শরণার্থীর স্রোত ঠেকাতে যুক্তরাষ্ট্র জুনে মেক্সিকোকে ৪৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছিল। সোমবার এ সময়সীমা শেষ হবে। এ সময়ের মধ্যে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক শুল্ক আরোপেরও হুশিয়ারি ছিল ওয়াশিংটনের।

গত মাসে মেক্সিকো ২১ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করার পর যুক্তরাষ্ট্র সীমান্ত অতিক্রমে ইচ্ছুক শরণার্থীর সংখ্যা জুনের এক তৃতীয়াংশে নেমে এসেছে।

শরণার্থীর স্রোত ঠেকাতে ব্যবস্থা নিলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত 'নিরাপদ তৃতীয় দেশ' হতে মেক্সিকো দীর্ঘদিন ধরেই আপত্তি জানিয়ে আসছে। সীমান্তে ভিড় কমাতে ট্রাম্প সম্প্রতি শরণার্থীদের জন্য 'নিরাপদ তৃতীয় দেশ' সৃষ্টির পরিকল্পনার কথা জানান।

সংবাদসূত্র : বিবিসি

ট্রাক-গাড়ি সংঘর্ষে

৯ শিক্ষার্থী নিহত

যাযাদি ডেস্ক

ভারতের পুনে-সোলাপুর মহাসড়কে একটি ?গাড়ির সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সংঘর্ষে গাড়িতে থাকা ৯ আরোহীর সবার মৃতু্য হয়েছে।

শুক্রবার রাতে দেড়টার দিকে পুনে সিটি থেকে ২০ কিলোমিটার দূরে কাদামওয়াক ওয়াস্তির কাছে মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

কাছের লনি কালভোর থানার এক কর্মকর্তা বলেন, দুর্ঘটনায় নিহতরা রাইঘর থেকে সোলাপুর হয়ে নিজেদের শহর ইয়াভাটে ফিরছিলেন। সবাই ঘটনাস্থলেই মারা যায়।

তিনি বলেন, মৃতদেহগুলো ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে এবং দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে।

উলেস্নখ্য, ভারতে প্রায়ই এমন বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। বেপরোয়া গাড়ি চালনার ফলে প্রায় প্রতিদিনই দেশটিতে বিপুল প্রাণহানি ঘটে থাকে। সংবাদসূত্র : এনডিটিভি

চীনে গ্যাস কারখানায়

বিস্ফোরণে নিহত ১২

যাযাদি ডেস্ক

চীনের একটি গ্যাস কারখানায় বিস্ফোরণে ১২ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, ১৩ জন এ ঘটনায় গুরুতর আহত হয়েছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে তিন জন। তিন দফায় দমকল বাহিনীর ২৭০ জন কর্মী ওই কারখানায় উদ্ধার ও অনুসন্ধান অভিযান চালিয়েছে।

চীনের সরকারি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় হেনান প্রদেশের ওয়াইমা শহরের হেনান কোল গ্যাস কোম্পানির কারখানাটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের মাত্রা এতটাই প্রবল ছিল যে, ভবনের জানালা ভেঙে তিন কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

কারখানার বাতাস পৃথকীকরণ ইউনিটে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পরপর কারখানার সব কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

চীনে প্রায়ই শিল্প দুর্ঘটনা ঘটে। সর্বশেষ গত মার্চে দেশটির জিয়াংশু প্রদেশের একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে ৬০ জনের বেশি নিহত হন। সংবাদসূত্র : সিনহুয়া

উপন্যাস চুরি হয়েছে ভেবে আগুন

যাযাদি ডেস্ক

উপন্যাস চুরি করা হয়েছে এমন ধারণা থেকে জাপানের বিখ্যাত অ্যানিমেশন স্টুডিওতে আগুন দিয়েছেন বলে জানিয়েছেন আগুনের ঘটনায় গ্রেপ্তার হওয়া ব্যক্তি শিনজি আওবা।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার সকালে জাপানের কিয়োটো শহরের কিয়ো'আনি অ্যানিমেশন স্টুডিওতে পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেন শিনজো আওবা। এই ঘটনায় ৩৩ জনের মৃতু্য হয়। গুরুতর আহত হন অনেকে। সেদিনই পুলিশ সন্দেহভাজন অগ্নিসংযোগকারী হিসেবে আটক করে শিনজোকে। তবে তখন তার পরিচয়

প্রকাশ করা হয়নি।

জাপানের সরকারি সংবাদমাধ্যম 'এনএইচকে' জানিয়েছে, ৪১ বছর বয়সী শিনজি আওবা ২০১২ সালে টোকিওর একটি দোকানে ডাকাতির অপরাধে জেল খেটেছেন। ছাড়া পাওয়ার পর সাজাপ্রাপ্তদের জন্যে তৈরি বাসস্থানে থাকতেন তিনি। সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে