শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইতালিতে উগ্র ডান আস্তানা থেকে ক্ষেপণাস্ত্র উদ্ধার

যাযাদি ডেস্ক
  ১৭ জুলাই ২০১৯, ০০:০০
মাতরা সুপার ৫৩০-এফ ক্ষেপণাস্ত্র

ইতালির উত্তরাঞ্চলের সন্ত্রাসবিরোধী পুলিশ এক অভিযানে উগ্র-ডান চরমপন্থি গোষ্ঠীগুলোর কাছ থেকে একটি 'এয়ার-টু-এয়ার' (আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ) ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অত্যাধুনিক সমরাস্ত্র উদ্ধার করেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের দুই জনকে ফোরলি বিমানবন্দরের কাছ থেকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযানে নব্য-নাৎসি প্রচারণা উপকরণও জব্দ করা হয়েছে। সংবাদসূত্র : বিবিসি

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পূর্ব ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থিদের সহায়তার বিষয়ে তদন্তের অংশ হিসেবে অভিযানটি চালানো হয়। তবে সেখানে রীতিমতো ক্ষেপণাস্ত্র দেখতে পেয়ে বিস্মিত হয়ে পড়েন কর্মকর্তারা। এ সময় ওই আস্তানা থেকে নব্য-নাৎসিবাদীদের নানা প্রচারণা সামগ্রী জব্দ করে পুলিশ। অভিযানে যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে, তা কাতারের সেনাবাহিনী ব্যবহার করে বলে ইতালীয় পুলিশ জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০-এফ বলে ধারণা করা হচ্ছে।

তুরিনের স্পেশাল পুলিশ ফোর্স 'দিগোস' অভিযানের নেতৃত্ব দেয়। মিলান, বারিসে, ফোরলি ও নোবারা পুলিশ তাদের সহযোগিতা করে। যাদের গ্রেপ্তার করা হয়েছে ইতালির গণমাধ্যম তাদের নাম প্রকাশ করেছে। এরা হলেন সাবেক ইতালীয় কাস্টমস কর্মকর্তা ও উগ্র ডানপন্থি ফরচা নুয়াভা পার্টির সক্রিয় কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মন্তি (৪২) এবং আরেক ইতালীয় ফাবিও বেরনার্দি (৫১)।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, 'অভিযান চলাকালে কাতারের সেনাবাহিনী ব্যবহার করে এমন একটি এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র জব্দ করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি পুরোপুরি ব্যবহার উপযোগী অবস্থায় ছিল।' ভারী অস্ত্রে সজ্জিত ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সালের এপ্রিলে বিদ্রোহ শুরু করার পর থেকে লড়াইয়ে এ পর্যন্ত ১০ হাজারের বেশি লোক নিহত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58547 and publish = 1 order by id desc limit 3' at line 1