শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গের ধর্মঘটী চিকিৎসকরা সমঝোতার উপায় খুঁজছেন

যাযাদি ডেস্ক
  ১৭ জুন ২০১৯, ০০:০০
আপডেট  : ১৭ জুন ২০১৯, ১১:০৮
কলকাতায় আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা

ভারতের পশ্চিমবঙ্গের আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আলোচনার আহ্বান প্রত্যাখ্যান করলেও এবার তারা নিজেরাই সমঝোতার উপায় খুঁজছেন। 'মুখ্যমন্ত্রীকেই এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতালে আসতে হবে' এই দাবি জানিয়ে আন্দোলনে অটল থেকে শনিবার মমতার আলোচনার প্রস্তাবে সাড়া দেননি ধর্মঘটী চিকিৎসকরা। কিন্তু এরপর থেকে কিছুটা চাপে পড়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা, তাই তাদের মধ্য থেকেই সমঝোতার সূত্র বের করার দাবি উঠছে বলে জানিয়েছে কয়েকটি সূত্র। সংবাদসূত্র : এবিপি নিউজ, ইনডিয়া টুডে, এনডিটিভি

ধর্মঘট অব্যাহত রাখা চিকিৎসকদের সব ন্যায়সঙ্গত দাবি শনিবার মেনে নিয়ে তাদের কাজে ফেরার অনুরোধ জানিয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। শনিবার এই আহ্বান জানিয়ে রাজ্য সচিবালয়ে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের উদ্যোগ নেন তিনি। তবে চিকিৎসকরা এতে সাড়া না দিয়ে মমতার বিরুদ্ধে তুলেছেন সংকট সমাধানে কার্যকর উদ্যোগ না নেয়ার অভিযোগ। মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে চিকিৎসকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। উদ্ভূত পরিস্থিতি নিয়ে শনিবার রাজ্য সরকারের কাছে প্রতিবেদন চেয়ে পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১০ জুন কলকাতার সরকারি নীল রতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালে এক রোগী মারা গেলে তার স্বজনদের হাতে লাঞ্ছিত হন দুই জুনিয়র চিকিৎসক। এই ঘটনার জেরে পরদিন থেকে রাজ্যের সরকারি হাসপাতালে ধর্মঘট শুরু করে চিকিৎসকদের সংগঠন 'বেঙ্গল ডক্টরস'। তাদের সমর্থনে কর্মসূচি দিচ্ছেন ভারতের বিভিন্ন রাজ্যের চিকিৎসকরাও। সোমবার দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশন।

গত ছয় দিন ধরে চিকিৎসকদের টানা ধর্মঘটের কারণে পশ্চিমবঙ্গের হাসপাতালগুলোতে অচলাবস্থা বিরাজ করছে। এই পরিস্থিতিতে ধর্মঘটী চিকিৎসকদের হয় তার সঙ্গে অথবা রাজ্যপালের সঙ্গে কথা বলার অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা।

অচলাবস্থা নিরসনে আন্দোলনকারী চিকিৎসকদের প্রতি শনিবার সন্ধ্যায় ফেসবুকে খোলা চিঠি পোস্ট করে মুখ্যমন্ত্রী মমতা জানান, সংকট নিরসনের সব ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। অতিরিক্ত মুখ্য সচিবকে চিকিৎসকদের সঙ্গে কথা বলার জন্য পাঠানো হয়েছে এবং তিনি আন্দোলনকারীদের কাজে ফেরার অনুরোধ জানিয়েছেন। এসব ব্যবস্থা নেয়ার পরও আন্দোলনকারীদের অনড় অবস্থান মুখ্যমন্ত্রী ও রাজ্য সরকার ভালোভাবে নিচ্ছে না বলে আন্দোলনকারীদের সতর্ক করা হয়।

এরই প্রেক্ষপটে রোববার স্থানীয় সময় সকাল ১০টায় মুখ্যমন্ত্রীর এই আবেদনের নিয়ে নিজেদের 'জেনারেল বডি'র বৈঠকে বসেন আন্দোলনকারী চিকিৎসকরা। কয়েকটি সূত্র জানিয়েছে, নিজেদের ঘোষিত অবস্থান থেকে না সরে কীভাবে সম্মানজনক সমঝোতার পথ বের করা যায়, বৈঠকে সেই উপায়ই খুঁজছেন আন্দোলনকারীরা।

টানা আন্দোলনে সৃষ্ট অচলাবস্থার কারণে স্বাস্থ্যসেবা বিঘ্নিত হওয়া অব্যাহত থাকলে তাদের আন্দোলন সমর্থন হারাতে পারে বলে মনে করছেন আন্দোলনকারী চিকিৎসকদের একটি অংশ। এ অবস্থা বেশিদিন চলতে পারে না এবং সমঝোতার একটি উপায় বের করা যে প্রয়োজন, তা আন্দোলনকারীরা বুঝতে পারছেন এবং এ কারণেই তারা জরুরি বৈঠকে বসেন বলে কয়েকটি সূত্রের খবর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54009 and publish = 1 order by id desc limit 3' at line 1