logo
সোমবার ২৪ জুন, ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৩ জুন ২০১৯, ০০:০০  

গুজরাটে ধেয়ে যাচ্ছে 'বায়ু' :আঘাত হানতে পারে আজ

মাসখানেক আগেই ভারতের ওড়িশায় ব্যাপক তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় 'ফণী'। তার রেশ কাটতে না কাটতেই এবার গুজরাট উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে আরেক ঘূর্ণিঝড় 'বায়ু'। আজ দিনের যেকোনো সময় ঝড়টি ১৭০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে। সংবাদসূত্র : এনডিটিভি

দক্ষিণ গুজরাটের বিস্তীর্ণ এলাকা উপকূলের মধ্যে পড়ে। সেখানে আগাম সতর্কতা হিসেবে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে প্রশাসন।

ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার ঘূর্ণিঝড়টি পোরবন্দর এবং মাহবুবার মাঝামাঝি কোথাও আছড়ে পড়বে। এতে রাস্তা-ঘাট এবং ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। কারণ এই ঘূর্ণিঝড় ফণীর মতো ধ্বংসযজ্ঞ চালাবে বলে আশঙ্কা করছে প্রশাসন।

আরব সাগরে সৃষ্ট নিম্নচাপ মঙ্গলবারই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি তীব্র শক্তিশালী মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার স্থলভাগে আছড়ে পড়তে পারে 'বায়ু'।

এদিকে, পরিস্থিতি মোকাবেলায় সব প্রস্তুতি নিয়ে রাখছে গুজরাট সরকার। রাজ্যের বন্দরগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। তিন লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করার পরিকল্পনা নেয়া হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে