শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২০ মে ২০১৯, ০০:০০

রাশিয়ার সঙ্গে এস-৫০০

বানাবে তুরস্ক

যাযাদি ডেস্ক

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর রাশিয়ার সঙ্গে মিলে এস-৫০০ তৈরি করবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়ে্যপ এরদোয়ান। এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার বিষয়টিকে 'সম্পন্ন হয়ে যাওয়া' চুক্তি বলে উলেস্নখ করেছেন তিনি।

ইস্তাম্বুলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে এ কথা বলেছেন তিনি, অনুষ্ঠানটি টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে। এর পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, আঙ্কারা মস্কোর সঙ্গে যৌথভাবে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদন করবে।

তুরস্কের এস-৪০০ কেনার পরিকল্পনাকে 'গভীরভাবে সমস্যাপূর্ণ' বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। এই পরিকল্পনা 'জয়েন্ট স্ট্রাইক ফাইটার' এফ-৩৫ কর্মসূচিতে আঙ্কারার অংশীদারিত্বকে ঝুঁকিতে ফেলবে বলে জানিয়েছেন তারা। সংবাদসূত্র : রয়টার্স

রকেট উৎক্ষেপণ কেন্দ্র

বানিয়েছে পিয়ংইয়ং!

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়া একটি দূরপালস্নার রকেট উৎক্ষেপণ কেন্দ্র পুনর্র্নির্মাণের কাজ প্রায় শেষ করে ফেলেছে। দক্ষিণ কোরিয়ার একদল সংসদ সদস্য সে দেশের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠক শেষে সাংবাদিকদের এমনটাই তথ্য জানিয়েছেন। বিশাল এই পরমাণু ঘাঁটিটি এক সময় বন্ধ করে দেয়ার প্রতিশ্রম্নতি দিয়েছিল পিয়ংইয়ং।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে গত মাসে ভিয়েতনামে এক বৈঠক অনুষ্ঠিত হয়। যদিও দুইপক্ষের মতানৈক্যের ফলে সেই বৈঠক ভেস্তে যায়। আর সেই বৈঠকের প্রায় এক মাস পর সিউলের পক্ষ থেকে এমন চাঞ্চল্যকর তথ্য জানানো হলো। সামরিক পর্যবেক্ষকদের মতে, এই খবরের সত্যি হলে উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া থেকে আরও আরেক ধাপ পিছিয়ে যাবে।

ফেব্রম্নয়ারি মাসে ভিয়েতনাম শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পরপরই স্যাটেলাইট থেকে নেয়া ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়ার দূরপালস্নার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র 'সোহাই'তে কর্মযজ্ঞ বেড়ে গেছে। ওই ছবির ভিত্তিতে পর্যবেক্ষকরা বলে আসছিলেন, উত্তর কোরিয়া হয়ত শিগগিরই দূরপালস্নার ক্ষেপণাস্ত্র বা মহাকাশযান উৎক্ষেপণ করবে। সংবাদসূত্র : এএফপি

নির্বাচনের ফল ঘোষণার

আগে সতর্কতা জারি

যাযাদি ডেস্ক

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণাকে সামনে রেখে নিরাপত্তা সতর্কতা জারি করেছে জাতীয় পুলিশ ও জাকার্তার মার্কিন দূতাবাস। আগামী বুধবার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার কথা রয়েছে।

এর মধ্যে দেশটির কর্তৃপক্ষ ২৯ জন সন্দেহভাজন জঙ্গিকে গ্রেপ্তার করেছে, যাদের মধ্যে কয়েকজনের 'ওয়াই-ফাই নেটওয়ার্ক' ব্যবহার করে বোমা বিস্ফোরণ ঘটানোর সামর্থ্য আছে বলে পুলিশ জানিয়েছে।

গত মাসে অনুষ্ঠিত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার দিনটিকে সামনে রেখে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষগুলো।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জরিপে বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো জয়ী হচ্ছেন বলে দাবি করা হয়েছে। কিন্তু বেসরকারি জরিপের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। সংবাদসূত্র : রয়টার্স

নেপালে বাস নদীতে

পড়ে নিহত ৫

যাযাদি ডেস্ক

নেপালে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৮ জন। রোববার সকালে দেশটির ধাদিং জেলায় দুর্ঘটনাটি ঘটে।

স্থানীয় পুলিশ কর্মকর্তা জানান, সকালে যাত্রীবাহী বাসটি ঝাপা জেলা থেকে রাজধানী কাঠমান্ডুর দিকে যাচ্ছিল। এ সময় ধাদিং জেলার কাছে এসে মোড় ঘোরানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি স্থানীয় ত্রিশুলি নদীতে পড়ে যায়। এতে এক নারীসহ পাঁচজন নিহত হন। আহত হয়েছেন আরও ২৮ জন।

এ ঘটনায় হতাহতদের পরিচয় এখনো জানা যায়নি। ঘটনাটির তদন্ত করা হচ্ছে। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

বিমান বিধ্বস্ত হয়ে

হন্ডুরাসে নিহত ৫

যাযাদি ডেস্ক

হন্ডুরাসে একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে পাইলটসহ পাঁচ বিদেশি নিহত হয়েছেন। শনিবার রোয়াতান দ্বীপ থেকে উড্ডয়নের পরপর বিমানটি বিধ্বস্ত হয়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, পাইপার পিএ-৩২-২৬০ বিমানটি পর্যটন বন্দর নগরী ট্রুজিলোর দিকে যাত্রা করেছিল। এটি রোয়াতান থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত।

নিহতরা কোন্‌ দেশের নাগরিক, তা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন দেশটির কর্মকর্তারা।

সশস্ত্র বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে চারজন যুক্তরাষ্ট্রের নাগরিক। অপরজনের জাতীয়তা এখনো জানা যায়নি।

সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<50248 and publish = 1 order by id desc limit 3' at line 1