শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
লোকসভা নির্বাচন-২০১৯

বুথ ফেরত জরিপ 'ফাঁস' বিজেপির পতন!

যাযাদি ডেস্ক
  ১৯ মে ২০১৯, ০০:০০
টেলিভিশনে এই দৃশ্য দেখা যায়

ভারতীয় সংবাদমাধ্যম 'ইনডিয়া টুডে'র বুথ ফেরত জরিপ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে বিজেপির ভরাডুবির আভাস পাওয়া গেছে। ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, গত ছয় দফা নির্বাচনের সাপেক্ষে বিজেপি নেতৃত্বাধীন জোটের আসন সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। আরচণবিধি অনুযায়ী, সব ধাপের নির্বাচন শেষ হওয়ার আগে এ ধরনের বুথ ফেরত জরিপ প্রকাশের কোনো সুযোগ নেই। ইনডিয়া টুডে ফাঁসের এ ঘটনায় দুঃখ প্রকাশ করলেও তাদের দাবি, যা ফাঁস হয়েছে তা আসলে প্রকৃত ফল নয়, জরিপের ডামি।

এবারের লোকসভা নির্বাচনে ভারতের দুই হাজার রাজনৈতিক দল অংশ নিচ্ছে। মোট প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছেন প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের চেয়ে এবার ভোটার সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। ১১ এপ্রিল ভোটগ্রহণের প্রথমদিনেই সহিংসতায় একজন নিহত হয়েছেন। এবার ১৯ মে পর্যন্ত মোট সাত দফায় ভোটগ্রহণ করা হচোছ। যার শেষ দফায় আজ ভোটগ্রহণ করা হবে। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট ১১ এপ্রিল শুরু হয়েছে। সাত ধাপে ভোটগ্রহণ শেষে ২৩ মে ফল ঘোষণা করা হবে।

ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬নং ধারা অনুযায়ী, কোনো ব্যক্তি কোনো নির্বাচন শেষ হওয়ার আগে বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ কিংবা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার করতে পারবেন না। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে প্রথম ধাপের নির্বাচন শুরুর সময় থেকে সব রাজ্য ও কেন্দ্র-শাসিত অঞ্চলের ভোটগ্রহণ শেষ হওয়ার আধা ঘণ্টা পর পর্যন্ত এই ফল প্রকাশের কোনো সুযোগ নেই। তবে শুক্রবার ইনডিয়া টুডের টেলিভিশন স্ক্রিনে বুথ ফেরত জরিপের ফল ভেসে উঠতে দেখা গেছে।

ইনডিয়া টুডে'র সঞ্চালক রাহুল কানওয়াল দর্শকদের বলছিলেন, আগামী ১৯ মে শেষ দফার ভোটগ্রহণের পর বুথ ফেরত জরিপ প্রকাশের প্রস্তুতি প্রসঙ্গে। তিনি ঘোষণা দিচ্ছিলেন, ১৯ মে শেষ দফার ভোটগ্রহণের পর সন্ধ্যায় ওই জরিপের ফল প্রকাশ করা হবে। সে সময় হঠাৎ করেই ক্যামেরা ঘুরে যায় তার পেছন দিকে থাকা এক কম্পিউটার স্ক্রিনে। ওই স্ক্রিনে ভেসে ওঠে বুথ ফেরত জরিপের ফল।

দেখা যায়, ভারতের ৫৪২টি লোকসভা আসনের একটি বুথ ফেরত জরিপের এক্সিট পোলের ফল। সেখানে পরিষ্কারভাবে ফুটে উঠেছে, গতবারের থেকে ১৭৭টি আসন কমছে এনডিএ জোটের। তারা পেতে যাচ্ছে ১৭৭টি আসন। আর গতবারের তুলনায় ৭৬টি আসন বেড়ে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেতে পারে ১৪১টি আসন। উলেস্নখযোগ্যভাবে, অন্যান্য দল ২২৪টি আসন পেতে চলেছে।

টেলিভিশনের পর্দায় ভেসে ওঠা এই পরিসংখ্যান ভিডিও আকারে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়ে যেতেই নড়েচড়ে বসেছে বিজেপি এবং কংগ্রেস। যেখানে শেষ দফা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ পশ্চিমবঙ্গে গিয়ে জনসভা থেকে 'আসনসংখ্যা ৩০০ পার হয়ে গেছে' বলে ঘোষণা দিয়েছেন, সেখানে জায়গায় এই ফল ফাঁস হয়ে যাওয়ায় উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<50050 and publish = 1 order by id desc limit 3' at line 1