logo
মঙ্গলবার ২১ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৫ মে ২০১৯, ০০:০০  

শুল্ক বৃদ্ধির পাল্টা :চীনকে ট্রাম্পের হুশিয়ারি

চীনা পণ্যে শুল্ক বাড়ানোর পর এবার বেইজিংকে এর পাল্টা জবাব না দেয়ার জন্য হুশিয়ার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার তিনি এ হুশিয়ারি দিয়ে বাণিজ্য যুদ্ধে আরও কঠোর অবস্থানই জানান দিয়েছেন। চীন একটি বাণিজ্য চুক্তিতে রাজি না হলে তাদের অবস্থা আরও বেগতিক হবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

ট্রাম্প প্রশাসন গত শুক্রবারই ২০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যে শুল্ক দ্বিগুণের বেশি বাড়ানো এবং নতুন করে আরও পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়ে উত্তেজনা বাড়িয়েছে। এর মধ্যেই এবার একের পর এক টুইটে ট্রাম্প চীনকে যুক্তরাষ্ট্রের পণ্যে পাল্টা শুল্ক আরোপের পদক্ষেপ না নেয়ার জন্য সতর্ক করলেন। টুইটে তিনি বলেছেন, 'দীর্ঘদিন চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য থেকে বহু সুবিধা নিয়েছে। সুতরাং, তাদের আর এখন পাল্টা কোনো পদক্ষেপ নেয়া উচিত নয়। এমন করলে পরিস্থিতি বরং আরও খারাপই হবে।' তিনি বলেন, 'পণ্য উৎপানকারীরা তখন চীনকে বাদ দিয়ে অন্যান্য দেশ থেকে পণ্য উৎপাদন করবে। চীনে আর ব্যবসা করার কেউ থাকবে না। সেটা চীনের জন্য খুবই খারাপ হবে, আর যুক্তরাষ্ট্রের জন্য ভালো হবে... ফলে চীনের পাল্টা পদক্ষেপ নেয়া উচিত হবে না।' তাছাড়া, যুক্তরাষ্ট্রে আমদানি করা চীনা পণ্যে শুল্ক বৃদ্ধির মাশুলও মার্কিন ভোক্তাদের দিতে হবে না বলেও ট্রাম্প উলেস্নখ করেন। তিনি বলেন, মার্কিনিরা একই পণ্য অন্য কোথাও থেকে কিনে শুল্ক এড়াতে পারে। যদিও ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা বলছেন, বাণিজ্য বিরোধের কারণে দুই পক্ষেরই ভোগান্তি হবে।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পাল্টা জবাব দেয়া হবে বলে এরই মধ্যে জানিয়েছে চীন। ট্রাম্পের হুশিয়ারি উপেক্ষা করে চীন সোমবার বলেছে, তারা হিমায়িত সব্জি এবং তরল প্রাকৃতিক গ্যাসসহ আরও বেশ কিছু মার্কিন পণ্যে উচ্চহারে শুল্কারোপ করবে। চীনের অর্থ মন্ত্রণালয় বলেছে, তারা পাঁচ হাজার ১৪০টি মার্কিন পণ্যে পাঁচ থেকে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করবে। এ শুল্ক কার্যকর হবে ১ জুন থেকে।

উলেস্নখ্য, বাণিজ্য আলোচনায় অচলাবস্থা এবং বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশের মধ্যে নতুন উত্তেজনার কারণে বিশ্ববাজারও অস্থিতিশীল হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার শেয়ার বাজারে ধস নেমেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে