শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৪ মার্চ ২০১৯, ০০:০০

বাঙালি বিচারপতি পিনাকি

ভারতের প্রথম লোকপাল

যাযাদি ডেস্ক

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি পিনাকিচন্দ্র ঘোষ দেশটির প্রথম লোকপাল হিসেবে শনিবার শপথ নিয়েছেন। একজন বাঙালি হিসেবে ভারতের প্রথম লোকপাল হয়ে ইতিহাস

গড়লেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের উপস্থিতিতে তাকে শপথ বাক্য পাঠ করান দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

উলেস্নখ্য, বিচারপতি ঘোষের নাম 'সিলেকশন কমিটি'র সভায় উঠে আসে। তারপর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তার নাম ঘোষণা করেন ভারতের প্রথম লোকপাল হিসেবে। এদিন শপথ গ্রহণের পর তিনি দায়িত্ব গ্রহণ করেন।

বিচারপতি পিনাকিচন্দ্র ঘোষ ২০০৭ সালে অবসরে যান। বর্তমানে তিনি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য।

ভারতের নানা দুর্নীতির বিরুদ্ধে সুবিচার পেতে পাঁচ বছর আগে লোকপাল আইন তৈরি হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী ভারত পেল প্রথম লোকপাল। এমপি-নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিচার করবেন তিনি।

সংবাদসূত্র: এনডিটিভি

কাশ্মিরে একদিনে সাত

জঙ্গিকে হত্যার দাবি

যাযাদি ডেস্ক

ভারতনিয়ন্ত্রিত কাশ্মিরে একদিনে চারটি পৃথক সংঘর্ষে পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠনের সাত সদস্যকে হত্যার দাবি করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। সাম্প্রতিক বছরগুলোতে কাশ্মিরে একদিনে জঙ্গিদের সঙ্গে এতগুলো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

নিহত সাত জঙ্গি পাকিস্তান-ভিত্তিক লস্কর-ই-তৈয়্যবা ও জইশ-ই-মোহাম্মদের সদস্য বলে

দাবি করেছে পুলিশ।

চারটি সংঘর্ষের মধ্যে তিনটিই বন্দুকযুদ্ধ, যার একটি পাকিস্তান সীমান্তের কাছে উত্তর কাশ্মিরের বারামুলস্না জেলায় হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সংঘর্ষগুলোর একটি শুরুর আগে লস্কর-ই-তৈয়্যবার দুই সদস্য ১২ বছর বয়সি এক বালককে অপহরণের পর হত্যা করেছিল। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পরে ওই দুই লস্কর

সদস্যও নিহত হয়।

এই জঙ্গিগোষ্ঠীটির সদস্যরা পাকিস্তান থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ঢুকে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা এবং বেসামরিক নাগরিকদের হয়রানি করে বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র।

ফেব্রম্নয়ারির ১৪ তারিখের পর থেকে এ নিয়ে কাশ্মিরে ভারতীয় বাহিনীর অভিযানে ২২ জঙ্গি নিহত হয়েছে বলেও জানিয়েছে দিলিস্ন।

পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর গাড়িবহরে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের গত মাসের ১৪ তারিখের আত্মঘাতী হামলাকে কেন্দ্র করে পাক-ভারতের মধ্যে উত্তেজনা আকাশ ছোঁয়। ওই হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হয়েছিল। সংবাদসূত্র: রয়টার্স

চীনের হুনান প্রদেশ

পর্যটন বাসে আগুন

২৬ জন নিহত

যাযাদি ডেস্ক

চীনের একটি মহাসড়কে একটি পর্যটন বাসে অগ্নিকান্ডের ফলে অন্তত ২৬ জন নিহত ও অপর ৩০ জন আহত হয়েছেন। শনিবার দেশটির স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

দেশটির হুনান প্রদেশের মুখপাত্রের কার্যালয় জানায়, আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। শুক্রবার চাংড়ে শহরের হানশৌ কাউন্টিতে স্থানীয় সময় ৭টায় অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে।

ঘটনাস্থলের ছবিতে দেখা গেছে, ৫৯ আসনের বাসটির ভেতর পুড়ে গেছে। ধারণা করা হচ্ছে, গাড়ির ভেতরে থাকা কিছু থেকেই আগুনের সূত্রপাত হয়েছে।

চীনে শিল্প ও পরিবহন খাতের নিরাপত্তা নিয়ে এখনো বড় ধরনের সংকট রয়েছে। গত বৃহস্পতিবার পূর্বাঞ্চলীয় প্রদেশ জিয়াংশুতে বড় ধরনের রাসায়নিক বিস্ফোরণে অন্তত ৬২ জন নিহত হয়েছে। সংবাদসূত্র: এপি

জার্মানির ফ্রাঙ্কফুর্ট

হামলার পরিকল্পনাকারী

সন্দেহে গ্রেপ্তার ১০

যাযাদি ডেস্ক

জার্মানিতে সম্ভাব্য জঙ্গি হামলার পরিকল্পনাকারী সন্দেহে ১০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। গ্রেপ্তারকৃতরা গাড়ি ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করে যত বেশি সম্ভব লোককে হত্যার পরিকল্পনা করছিল বলে পুলিশের অভিযোগ। ফ্রাঙ্কফুর্ট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

প্রসিকিউটর কার্যালয়ের এক নারী মুখপাত্র জানান, গ্রেপ্তারকৃতদের বয়স ২২ থেকে ৪২ বছর এবং তারা জার্মান নাগরিক। ফ্রাঙ্কফুর্ট প্রসিকিউটর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গ্রেপ্তারকৃতরা গাড়ি ও অস্ত্র ব্যবহার করে ইসলামী জঙ্গি হামলা চালিয়ে যত বেশি সম্ভব 'অবিশ্বাসী'দের হত্যার বিষয়ে একমত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হামলার প্রস্তুতির জন্য এরই মধ্যে তারা বেশ কয়েকজন অস্ত্র ব্যবসায়ীর সঙ্গে কথা বলেছে, একটি বড় গাড়ি ভাড়া করেছে এবং অস্ত্র ক্রয় ও হত্যা পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ২০ হাজার ইউরো, একাধিক ছুরি, অল্প পরিমাণ মাদক ও বেশি কিছু নথিপত্র এবং কয়েকটি ইলেক্ট্রনিক যন্ত্রপাতিও জব্দ করা হয়েছে। সংবাদসূত্র: গার্ডিয়ান

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42468 and publish = 1 order by id desc limit 3' at line 1