logo
সোমবার ২০ মে, ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৫ মার্চ ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ন্যাম হত্যাকান্ড

সেই ভিয়েতনামি নারী

মুক্তি পাচ্ছেন না

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামকে হত্যার অভিযোগে আটক ভিয়েতনামী নারীর বিরুদ্ধে আনা খুনের অভিযোগ প্রত্যাহারের একটি আবেদন খারিজ করে দিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ। ৩০ বছর বয়সী ডন থি হুংকে ছেড়ে দিতে ভিয়েতনামের অব্যাহত চাপের মধ্যেই বৃহস্পতিবার এ

সিদ্ধান্ত এলো।

ন্যামকে হত্যার অভিযোগে হুংয়ের সঙ্গে ২৬ বছর বয়সী ইন্দোনেশীয় নারী সিতি আইশারও বিচার চলছিল, সোমবার আকস্মিকভাবে আইশার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করে তাকে মুক্তি দেয়া হয়। শুরু থেকেই এ দুই নারী নিজেদের নির্দোষ বলে দাবি করে আসছেন।

হুং ও আইশা ২০১৭ সালে কুয়ালালামপুর বিমানবন্দরে ন্যামের মুখে বিষাক্ত তরল ভিএক্স নার্ভ এজেন্ট মেখে দেয়ার কিছুক্ষণের মধ্যে তার মৃতু্য হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পরে হুং ও সিতিকে আটক করা হয়।

সংবাদসূত্র : বিবিসি

বিশ্বব্যাপী ম্যাক্স-৮ বিমানের উড়ান বন্ধ বোয়িংয়ের

যাযাদি ডেস্ক

বিশ্বব্যাপী ৭৩৭ ম্যাক্স-৮ বিমান বহরের উড়ান বন্ধ করেছে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হওয়ার স্থানে তদন্তকারীরা নতুন কিছু প্রমাণ পাওয়ার পর বুধবার ৭৩৭ ম্যাক্সের ৩৭১টি বিমানের সবগুলোর উড়ানই স্থগিত রাখার কথা জানিয়েছে বোয়িং।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনেস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, নতুন প্রমাণের পাশাপাশি স্যাটেলাইট তথ্য পরিমার্জনার পর এই বিমানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এর আগে বিশ্বের অধিকাংশ দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজের উড়ান বন্ধ করে দিলেও এফএএ এই উড়োজাহাজের উড্ডয়ন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় ছিল।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন, চীন, যুক্তরাজ্য, ভারত, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অধিকাংশ দেশ বোয়িংয়ের এ মডেলটির উড্ডয়ন স্থগিত করে তা ভূমিতে নামিয়ে রাখার সিদ্ধান্ত নেয়।

উলেস্নখ্য, গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি ৭৩৭ ম্যাক্স-৮ রাজধানী আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়। এতে ১৫৭ জন আরোহীর

সবাই নিহত হন।

পাঁচ মাসের মধ্যে ম্যাক্স-৮ এর দ্বিতীয় প্রাণঘাতী দুর্ঘটনা ছিল এটি। এর আগে অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একই ধরনের আরেকটি বিমান বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হয়েছিলেন।

সংবাদসূত্র : বিবিসি

ব্রাজিলের স্কুলে বন্দুক

হামলায় নিহত ১০

যাযাদি ডেস্ক

ব্রাজিলের সাও পাওলোর কাছে একটি উচ্চবিদ্যালয়ে বুধবার সাবেক দুই ছাত্রের বন্দুক হামলায় আটজন নিহত ও ১১ জন আহত হয়েছে। এদের অধিকাংশই শিক্ষার্থী ও স্কুলের স্টাফ। পরে হামলাকারীরাও আত্মহত্যা করে। দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

সামরিক পুলিশ কর্নেল মার্সেলো সেল্‌স বলেন, সকালে দুই হামলাকারী একটি পয়েন্ট ৩৮ ক্যালিবার রিভলবার ও তীর-ধনুকের মতো একটি অস্ত্র নিয়ে ওই স্কুলে হামলা চালায়।

স্কুল ক্যাম্পাসে শিক্ষার্থীদের লক্ষ্য করে গুলি চালানোর পর হত্যাকারীরা ভাষা কেন্দ্রের দিকে ছুটে যায়। সেখানে কয়েকজন শিক্ষার্থী লুকিয়ে ছিল। পরে হামলাকারীরা

করিডোরে আত্মহত্যা করে।

ব্রাজিল বিশ্বের সবচেয়ে সহিংসতাপূর্ণ দেশ। সংবাদসূত্র : এএফপি অনলাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে