শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ট্রাম্পের সঙ্গে ফোনালাপে এরদোয়ান

সিরিয়ার মানবিজের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তুরস্ক

সিরিয়ার উত্তর-পূবার্ঞ্চলে একটি সেইফ জোন গড়ে তোলার ব্যাপারে একমত হয়েছেন তারা
যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০
এরদোয়ান ও ডোনাল্ড ট্রাম্প

সিরিয়ার কুদির্ নিয়ন্ত্রিত মানবিজ শহরের সাবির্ক নিয়ন্ত্রণ নিতে তুরস্ক প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। রোববার ফোনালাপে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একথা বলেন তুকির্ প্রেসিডেন্ট নিজেই। তুরস্কের প্রেসিডেন্টের দপ্তরের বরাতে মাকির্ন গণমাধ্যমগুলো এ খবর জানিয়েছে। সংবাদ সূত্র : রয়টাসর্

গত সপ্তাহে মানবিজে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এক আত্মঘাতী বোমা হামলায় চার মাকির্ন নাগরিকসহ অন্তত ১৯ জন নিহত হয়েছিল। মানবিজ শহরটি যুক্তরাষ্ট্র সমথির্ত সিরীয় কুদির্ বাহিনীগুলোর মিত্র একটি মিলিশিয়া বাহিনীর নিয়ন্ত্রণে আছে। ট্রাম্পকে প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, মানবিজের আত্মঘাতী বোমা হামলা ট্রাম্পের সিরিয়া থেকে মাকির্ন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তকে প্রভাবিত করার উদ্দেশে উস্কানিমূলকভাবে ঘটানো হয়েছে। নিজেদের বিবৃতিতে তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর আরও বলেছে, দুই নেতা সিরিয়ার উত্তরপূবার্ঞ্চলে একটি সেইফ জোনের বিষয়ে নিজেদের চিফ অব স্টাফদের মধ্যে আলোচনা ত্বরান্বিত করার বিষয়েও একমত হয়েছেন। তবে এরদোয়ানের ফোনকলের বিষয়ে হোয়াইট হাউসের বিবরণে মানবিজের নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক প্রস্তুত, এ ধরনের প্রস্তাবের বিষয়ে কোনো উল্লেখ নেই, কিন্তু সিরিয়ার উত্তরপূবার্ঞ্চলে উভয় দেশের নিরাপত্তা চাহিদা পূরণের জন্য আপোষ নিষ্পত্তি অনুসরণের বিষয়ে উভয় নেতা একমত হয়েছেন বলে বলা হয়েছে। ওই কলের বিষয়ে এক বণর্নায় হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডাসর্ বলেছেন, সিরিয়ায় রয়ে যাওয়া সন্ত্রাসী উপাদানগুলোকে পরাজিত করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যুক্তরাষ্ট এবং তুরস্কের মধ্যে বিদ্যমান বাণিজ্য সম্পকর্ বাড়ানোর বিষয়ে তাদের পারস্পারিক স্বাথর্ নিয়েও দুই নেতা আলোচনা করেছেন বলে জানিয়েছেন মুখপাত্র স্যান্ডাসর্। এর আগে কুদিের্দর ওপর হামলা না চালাতে তুরস্ককে সতকর্ করেছিলেন ট্রাম্প। হামলা চালানো হলে তিনি তুরস্ককে অথৈর্নতিকভাবে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছিলেন বলে খবর গণমাধ্যমের।

এক বাতার্য় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সিরিয়া থেকে মাকির্ন বাহিনী প্রত্যাহারের পর সেখানকার কুদির্ বিদ্রোহীদের ওপর হামলা চালানো হলে যুক্তরাষ্ট্র তুরস্কের অথর্নীতিকে ধ্বংস করে দেবে। তবে কুদির্রাও যেন তুরস্ককে উসকানি না দেয়। আরো বলেন, সিরিয়ায় আইএসের খিলাফত সামান্যই অবশিষ্ট রয়েছে। ফলে দেশটি থেকে মাকির্ন সেনাদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা চাইনা তুরস্ক এ অবস্থায় কোন ঝঁামেলা করুক। সিরিয়ার উত্তরাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মাকির্ন বাহিনী ও কুদির্ মিলিশিয়ারা একসঙ্গে লড়াই করেছে। কিন্তু তুরস্ক, যুক্তরাষ্ট্র সমথির্ত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোসের্স (এসডিএফ) জোটের বৃহত্তম শরিক কুদিের্দর পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে। এই গোষ্ঠীটির প্রতি মাকির্ন সমথর্ন নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান গোষ্ঠীটিকে নিমূর্ল করার শপথ করেছেন। সিরিয়া থেকে মাকির্ন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার পর কুদিের্দর ওপর তুরস্কের হামলার সম্ভাবনাকে সামনে রেখে ট্রাম্প দেশটিকে হুঁশিয়ার করলেন। কিন্তু তুরস্ক ওয়াইপিজিকে আক্রমণ করলে দেশটির অথর্নীতি কীভাবে বিপযের্য়র শিকার হতে পারে টুইটে তা পরিষ্কার করেননি ট্রাম্প; শুধু দ ‘২০ মাইলব্যাপী একটি নিরাপদ জোন’ গড়ে তোলা হবে জানিয়েছেন।

গত বছরের ১৯ ডিসেম্বর ট্রাম্প এক আকস্মিক ঘোষণায় বলেন, সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে। তাই তিনি সেখানে থাকা দুই হাজার মাকির্ন সেনা প্রত্যাহার করবেন তিনি। ট্রাম্পের এই মনোভাবের সঙ্গে তার প্রশাসনের অনেক কমর্কতার্সহ বিশেষজ্ঞদের দ্বিমত রয়েছে। ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতায় মাকির্ন প্রতিরক্ষামন্ত্রীর পদ ছাড়েন জেমস ম্যাটিস। এর আগে ২০১৬ সালে আইএসের কাছ থেকে মানবিজ দখল করে যুক্তরাষ্ট্র সমথির্ত বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোসের্স (এসডিএফ)। এই জোটে রয়েছে মাকির্ন সমথির্ত কুদির্শ ওয়াইপিজি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33303 and publish = 1 order by id desc limit 3' at line 1