logo
  • Sun, 18 Nov, 2018

  যাযাদি ডেস্ক   ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

থাইল্যান্ডের থাম লুয়াং গুহাটি জাদুঘর হবে

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের যে গুহায় ১২ কিশোর ও তাদের ফুটবল কোচ দুই সপ্তাহের বেশি সময় ধরে আটকা পড়েছিল, সেটা জাদুঘরে পরিণত করার সিদ্ধান্ত হয়েছে। উদ্ধারকারী কমর্কতার্রা জানিয়েছেন, উদ্ধার অভিযান কীভাবে চালানো হয়েছে, সেটা ওই গুহা জাদুঘরে প্রদশর্ন করা হতে পারে এবং এটি থাইল্যান্ডের পযর্টনের একটি ‘বড় ধরনের আকষের্ণ’ পরিণত হতে পারে। এ ছাড়া, অন্ততপক্ষে দুটি কোম্পানি উদ্ধার অভিযানের গল্প নিয়ে একটি চলচ্চিত্র নিমাের্ণরও পরিকল্পনা করেছে বলে জানা গেছে। সংবাদসূত্র : বিবিসি

উদ্ধার পাওয়া ওই থাই কিশোর দল এখন হাসপাতালে রয়েছে। তারা দ্রæত স্বাভাবিক শারীরিক অবস্থা ফিরে পাচ্ছে। পাহাড়ের নিচের ওই অন্ধকার গুহায় ১৭ দিন আটকা থেকে কোচসহ তারা গড়ে দুই কেজি করে ওজন হারিয়েছে। সবের্শষ প্রকাশিত একটি ভিডিওতে হাসপাতালের বেডে বসা ও শোয়া অবস্থায় তাদের দেখা গেছে। তাদের শারীরিক অবস্থা ভালো আছে এবং ভিডিওতে তাদের উৎফুল্লও দেখা গেছে। এরপরও বিচ্ছিন্ন অবস্থায় এক সপ্তাহ তাদের হাসপাতালেই থাকতে হবে।

এদিকে, উদ্ধার অভিযানের নাটকীয় ফুটেজ প্রকাশ করেছে থাই নেভি সিল। ফুটেজে বিশেষজ্ঞ ডুবুরিরা কীভাবে ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ওই সদস্যদের গুহা থেকে বের করে এনেছেন, সেটা দেখানো হয়েছে।

থাম লুয়াং গুহাটি থাইল্যান্ডের সবচেয়ে বড় গুহাগুলোর মধ্যে অন্যতম। গুহাটি মিয়ানমারের সীমান্তবতীর্ থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ে অবস্থিত। সেখানকার ছোট শহর মায়ে সাইকে ঘিরে থাকা পবের্তর নিচে গুহাটির অবস্থান। পযর্টনের সীমিত সুযোগ-সুবিধা থাকায় ওই এলাকা অনেকটাই অনুন্নত।

এক সংবাদ সম্মেলনে সাবেক গভনর্র ও উদ্ধার অভিযানের প্রধান নারংসাক অসোততানাকনর্ বলেন, ‘অভিযান কীভাবে করা হয়েছিল, সেটা প্রদশর্ন করতে এলাকাটিকে প্রাকৃতিক জাদুঘরে পরিণত করা হবে। এটি থাইল্যান্ডের আরেকটি বড় আকষর্ণ হয়ে উঠবে।’ পযর্টকদের সুরক্ষার জন্য গুহার ভেতর ও বাইরে পূবর্সতকর্তামূলক বিভিন্ন ব্যবস্থাও গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা।

তবে জাদুঘরটি সারা বছর চালু থাকবে কিনা, সেটা পরিষ্কার হয়নি। কারণ, জুন থেকে অক্টোবর পযর্ন্ত থাইল্যান্ডে বষার্কাল। এ সময় দেশটিতে প্রায়ই ব্যাপক বন্যা হয়ে থাকে। এই বষার্কালের ভারী বৃষ্টিপাতেই ?গুহাটির ভেতর ঘুরতে যাওয়া ওই কিশোরের দল ভেতরে প্রবেশ করা পানিতে রাস্তা বন্ধ হয়ে আটকা পড়েছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে