শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংহতি জানিয়ে বেতন নেননি শতাধিক কংগ্রেসম্যান

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০

যুক্তরাষ্ট্রে চলমান শাটডাউনে সরকারি কমীের্দর প্রতি সংহতি প্রকাশ করে বেতন নেননি ১০২ জন কংগ্রেস সদস্য। মাকির্ন সরকারের আংশিক শাটডাউন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীঘের্ত পরিণত হয়েছে। শাটডাউনের ফলে কয়েক লাখ সরকারি কমীর্ বেতন পাচ্ছেন না এবং বেশ কিছু সরকারি কাযার্লয় বন্ধ রয়েছে। সামাজিক মাধ্যম ও সংবাদমাধ্যমকে দেয়া বিবৃতিতে এখন পযর্ন্ত ১০২ জন কংগ্রেস সদস্য বেতন না নেয়ার কথা জানিয়েছে বলে দাবি করেছে মাকিন সংবাদমাধ্যমগুলো। এর মধ্যে রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলেরই ২০ জন সিনেটর ও ৮২ জন প্রতিনিধি রয়েছেন। এদের মধ্যে ২৪ জন প্রতিনিধি ও দুইজন সিনেটর নব্য নিবাির্চত ও চলতি বছরেই শপথ নিয়েছেন। বেশির ভাগই প্রতিনিধি পরিষদের প্রধান প্রশাসনিক কমর্কতার্ ফিল কিকো ও সিনেট ফিন্যান্সিয়াল কমর্কতাের্কর তাদের বেতন স্থগিত রাখার কথা বলেছেন। আর কয়েকজন জানিয়েছেন তারা এটি দাতব্য কাজে ব্যয় করবেন। সংবাদসূত্র : সিএনএন

২০২০ সালে প্রেসিডেন্ট প্রাথীর্ হিসেবে লড়াইয়ের ঘোষণা দেয়া ডেমোক্র্যাট সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেন, তিনি তার বেতন শরণাথীের্দর সহায়তা করা সংগঠন এইচআইএএসকে দান করবেন। কংগ্রেসের আরও কয়েকজন সদস্য প্রস্তাব দিয়েছেন যেন এমন আইন করা হয় যাতে সিনেটররা শাটডাউনের বিষয়টি পুনবিের্বচনা করে। ২০১৭ সালে ডেমোক্র্যাট প্রতিনিধি কাটর্ স্রডার একটি বিল প্রস্তাব করেছিলেন যেটাতে শাটডাউনে বেতন পাবেন না সদস্যরা। আর সাউথ ক্যারোলিনার রালফ নরমানও এমন একটি সাংবিধানিক সংশোধনের প্রস্তাব দিয়েছিলেন। রিপাবলিকান পরিষদের সাতজন বেতন নেয়া থেকে বিরত ছিলেন। পেনিসেলভেনিয়ার প্রতিনিধি ব্রায়ান ফিতজপ্যাট্রিক সবাইকে তার সঙ্গে যোগ দেয়ার আহŸান জানিয়ে বলেন, সবাইকে এমন কাজ করা উচিত। যদি কংগ্রেসে থাকেন তাহলে বেতন স্থগিত করবেন না, বাতিল করুন। তাহলেই কেবল সরকারি কমীের্দর কষ্ট বুঝতে পারবেন আপনারা।

মাকির্ন অথর্বছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মাকির্ন কংগ্রেস তা পাস করাতে ব্যথর্ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পযর্ন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুথার্ংশ কাযর্ক্রম পরিচালনার অথর্ বরাদ্দ করা আছে। বাকি এক চতুথার্ংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহাযর্। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দপ্তরের মধ্যে ৯টিতে আংশিক শাটডাউন শুরু হয়। দেয়ালের জন্য অথার্য়ন নিশ্চিত না হলে জরুরি অবস্থা জারির হুমকি দিয়ে পরিস্থিতিতে আরও উদ্বেগজনক করে তুলেছেন ট্রাম্প।

কংগ্রেসের ডেমোক্র্যাটশাসিত প্রতিনিধি পরিষদ দেয়াল বাদ দিয়ে সীমান্ত সুরক্ষায় ড্রোনসহ নানা ধরনের অত্যাধুনিক প্রযুক্তি মোতায়েনে ১৩০ কোটি ডলার দিতে রাজি হলেও তাতে মন গলেনি ট্রাম্পের। ডেমোক্র্যাটরা দেয়াল নিমাের্ণর অথর্ দিতে রাজি না হওয়ায় হাউস অব রিপ্রেজেন্টেটিভের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমারের সঙ্গে এক বৈঠক থেকেও তিনি ‘ওয়াক আউট’ করেছেন। সোমবার নিউ অরলিয়ন্সে আমেরিকান ফামর্ ব্যুরোর সম্মেলনে দেয়া বক্তৃতাতেও ট্রাম্প ফের কংগ্রেসের কাছে দেয়াল নিমাের্ণর জন্য প্রয়োজনীয় বরাদ্দ চেয়েছেন। বলেছেন, অবৈধ উপায়ে সীমান্ত পাড়ি দেয়া ঠেকাতে দেয়াল যা করতে পারবে, ড্রোন, সেন্সরস ও অন্যান্য টেকনোলজি তার অনেক কিছুই পারবে না। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের ইতিহাসের সবচেয়ে দীঘর্ এ অচলাবস্থা ট্রাম্পের সমথর্ক হিসেবে খ্যাত কৃষকদের ওপরও বড়সড় আঘাত হেনেছে। কৃষি ঋণ ও সহায়তার আবেদনে সাড়া মিলছে না, পাওয়া যাচ্ছে না কৃষি ও শস্য সম্পকির্ত তথ্যের সেবাও। আপনি যদি কৃষকদের সাহায্য করতে চান, তাহলে সরকারের কাযর্ক্রম পুনরায় চালু করুন,” টুইটারে ট্রাম্পের উদ্দেশে এমনটাই বলেছেন সিনেটের সংখ্যালঘু ডেমোক্র্যাট অংশের নেতা চাক শুমার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32770 and publish = 1 order by id desc limit 3' at line 1