শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপের চিন্তা নিরাপত্তা পরিষদের

রাশিয়া ও চীনের বিরোধিতা
যাযাদি ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০
মিয়ানমারের সেনাবাহিনী কতৃর্ক নিবির্চার হত্যা, ধষর্ণ এবং নিযার্তনের শিকার হয়ে প্রাণ বঁাচাতে দুগর্ম সীমান্ত ও সমুদ্র পথে পাশর্¦বতীর্ দেশ বাংলাদেশ অভিমুখে গত বছরের আগস্টে রোহিঙ্গা শরণাথীের্দর ঢল Ñফাইল ছবি

রোহিঙ্গা শরণাথীির্বষয়ক সঙ্কট নিরসনে মিয়ানমারকে জাতিসংঘের সঙ্গে মিলে কাজ করার জন্য চাপ প্রয়োগে দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে নিরাপত্তা পরিষদ। যুক্তরাজ্য এ সংক্রান্ত একটি প্রস্তাবের খসড়া প্রস্তুত করলেও চীন ও রাশিয়ার প্রতিনিধিরা খসড়াটি নিয়ে আলোচনায় উপস্থিত থাকছেন না বলে জানিয়েছেন। সংবাদসূত্র : রয়টাসর্

খসড়া ওই প্রস্তাবে মিয়ানমারকে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা শরণাথীের্ক ফিরিয়ে নেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া ও জবাবদিহিতার কথা বলা হয়েছে বলে জানিয়েছেন ক‚টনীতিকরা। গত বছরের আগস্টে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর কয়েকটি স্থাপনায় বিচ্ছিন্নতাবাদীদের হামলার পর রোহিঙ্গাদের গ্রামে গ্রামে সেনাবাহিনীর কঠোর অভিযান শুরু হয়। এতে সীমান্তের দিকে রোহিঙ্গাদের ঢল শুরু হয়। আশ্রয় নেওয়া রোহিঙ্গারা অভিযানের নামে মিয়ানমার সেনাবাহিনীর নিবির্চারে হত্যা, ধষর্ণ, জ্বালাও পোড়াওয়ের ভয়াবহ বিবরণ শোনান।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘসহ আন্তজাির্তক বিভিন্ন সংস্থা মিয়ানমারের সামরিক বাহিনীর ওই অভিযানকে ‘জাতিগত নিমূর্ল অভিযান’ হিসেবে বণর্না করে আসছে। অপরদিকে শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার। ক‚টনীতিকরা জানান, সঙ্কট নিরসনে উল্লেখযোগ্য অগ্রগতি দেখাতে না পারলে নিরাপত্তা পরিষদ মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা ভাবতে পারবে, প্রস্তাবের খসড়ায় এমন সতকর্বাতার্ও থাকতে পারে।

পাশাপাশি জাতিসংঘের কমর্কতাের্দর রোহিঙ্গা সঙ্কট বিষয়ে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে নিয়মিতভাবে অবহিত করার বিষয়টিও খসড়ায় রাখার কথা ভাবা হচ্ছে। আদৌ এ খসড়া প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে উঠবে কি না, উঠলেও কবে ভোটে আসবে তা নিশ্চিত হওয়া যায়নি। নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব অনুমোদিত হতে হলে অন্তত ৯ সদস্যের সমথর্ন লাগে। তবে রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা ফ্রান্সের মধ্যে যে কেউ ভেটো ক্ষমতা প্রয়োগ করলে ওই প্রস্তাব স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

রোহিঙ্গা সংকট নিরসনে এই মুহ‚তের্ এ ধরনের প্রস্তাবের যৌক্তিকতা দেখছেন না রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া। আমার মনে হয় এটি অনুপযুক্ত, অসময়ে ও অহেতুক আনা হচ্ছে, সোমবার নিজের প্রতিক্রিয়ায় এমনটিই বলেছেন জাতিসংঘে রাশিয়ার এ স্থায়ী প্রতিনিধি।

জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত মা ঝাওঝু এ প্রসঙ্গে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন। মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ানের কাছ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। যুক্তরাজ্যের ওই খসড়াটি গত মাসের শেষ দিকে নিরাপত্তা পরিষদের সদস্যদের দেওয়া হয় এবং এ নিয়ে বেশ কয়েক দফা আলোচনাও হয়েছে বলে ক‚টনীতিকরা জানিয়েছেন। প্রথম দফার আলোচনায় চীন ও রাশিয়ার প্রতিনিধিরা থাকলেও পরের আলোচনাগুলোতে তারা আর উপস্থিত হননি বলেও নিশ্চিত করেছেন ক‚টনীতিকরা।

খসড়ায় নোবেল শান্তি পুরস্কারজয়ী অং সান সু চির নেতৃত্বাধীন মিয়ানমার সরকারকে চলতি বছরের জুনে জাতিসংঘের সঙ্গে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারক ও জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান নেতৃত্বাধীন উপদেষ্টা কমিটির সুপারিশ বাস্তবায়নে চাপ দেওয়ার প্রসঙ্গও থাকতে পারে।

তবে এতে গণহত্যা ও নিযার্তনের দায়ে মিয়ানমারকে আন্তজাির্তক অপরাধ আদালতে তোলার প্রসঙ্গটি থাকছে না বলে জানিয়েছেন তারা। চলতি বছরের এপ্রিলে নিরাপত্তা পরিষদের একটি প্রতিনিধিদল রাখাইন পরিস্থিতি ও রোহিঙ্গা শরণাথীের্দর দেখতে বাংলাদেশ ও মিয়ানমার ঘুরে যায়। অক্টোবরে রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সামরিক বাহিনীর দায় নিয়ে জাতিসংঘের তদন্ত দলের একটি প্রতিবেদন নিরাপত্তা পরিষদে উত্থাপনের চেষ্টা রাশিয়ার সহায়তায় আটকে দিয়েছিল চীন। জাতিসংঘের ওই তদন্ত দলের প্রতিবেদনটি প্রথম থেকেই প্রত্যাখ্যান করে আসছে মিয়ানমার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27733 and publish = 1 order by id desc limit 3' at line 1