বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

খাশোগি হত্যাকাÐে মাকির্ন সিনেটের প্রস্তাব প্রত্যাখ্যান সৌদি আরবের

রিয়াদের অভ্যন্তরীণ বিষয়ে মাকির্ন সিনেটের ভোটাভুটি অশোভন হস্তক্ষেপ:সৌদি আরব
যাযাদি ডেস্ক
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০
সাংবাদিক জামাল খাশোগি

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাÐ একটি অপরাধ। সম্প্রতি প্রকাশিত মাকির্ন সিনেটের এ অবস্থানে তাদের নীতি প্রতিফলিত হয় না বলে মন্তব্য করে সোমবার এক বিবৃতিতে তা প্রত্যাখ্যান করে নিজেদের অবস্থান জানিয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। মাকির্ন সিনেটের অপ্রমাণিত দাবি ও অভিযোগ সৌদি আরবের আঞ্চলিক ও আন্তজাির্তক ভূমিকার ক্ষতি করেছে বলেও উল্লেখ করা হয়। সংবাদসূত্র: রয়টাসর্, আল-জাজিরা, এএফপি

গত ১৩ ডিসেম্বর সিনেটে খাশোগি হত্যায় জড়িত থাকার অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে উত্থাপিত প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এতে বলা হয়, সাংবাদিক খাশোগি হত্যায় সৌদি আরবকে জবাবদিহিতার আওতায় আনা উচিত। প্রস্তাবে নৃশংস এ হত্যাকাÐের নিদের্শদাতা হিসেবে সৌদি যুবরাজকে দায়ী করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় রিয়াদ। এছাড়াও মাকির্ন সিনেটের ভোটাভুটিকে অশোভন হস্তক্ষেপ হিসেবে দেখছে সৌদি আরব। সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাÐে খুনের নিদের্শদাতা হিসেবে সামনে এসেছে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম।

খাশোগি হত্যাকাÐের বাইরে ইয়েমেনে নৃশংসতার জন্যও সৌদি আরবকে দায়ী করে দেশটিতে অস্ত্র বিক্রি নিষিদ্ধের পক্ষেও মত দিয়েছেন মাকির্ন সিনেটররা। সিনেটের এই দুই প্রস্তাব সমথর্ন দানকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে বলা হয়েছে যে, কংগ্রেসে পাস না হলে অস্ত্র বিক্রি বন্ধের প্রস্তাব পাস করানো বিফল হবে। প্রস্তাবটিকে আইনে পরিণত করতে গেলে দরকার মাকির্ন কংগ্রেসের সমথর্ন। কিন্তু সেখানে সংখ্যাগরিষ্ঠ সদস্য রিপাবলিকান। তারা মনে করেন, ইরানকে ঠেকাতে সৌদি আরবের সহায়তা দরকার যুক্তরাষ্ট্রের।

মাকির্ন সিনেটরদের ৫৬ জন্য সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধের পক্ষে ভোট দিয়েছেন, আর বিপক্ষে গেছেন ৪১ জন। ইয়েমেনের কাছে অস্ত্র বিক্রি বন্ধের বিষয়ে সিনেটে ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দিয়েছেন সাতজন রিপাবলিকানও। সিনেটের পররাষ্ট্র-বিষয়ক কমিটির চেয়ারম্যান ও রিপাবলিকান সিনেটর বব কোরকার বলেছেন, জামাল খাশোগিকে হত্যার বিষয়ে সিনেট যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করার বিষয়ে প্রস্তাবটি সবর্সম্মতিক্রমে পাস হয়েছে। এটা খুবই কড়া একটি বাতার্। আমরা যেসব মূল্যবোধকে ধারণ করি এ প্রস্তাবনার মূল প্রেরণা সেসব মূল্যবোধ।

ইয়েমেনের বিষয়ে ভোটাভুটি হওয়ার পর সিনেটে খাশোগির হত্যায় জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে উত্থাপিত প্রস্তাবে ভোটাভুটি হয়। সেই প্রস্তাবনায় আরও বলা হয়, খাশোগি হত্যায় সৌদি আরবকে জবাবদিহিতার আওতায় আনা উচিত। কিন্তু সৌদি আরবের বিষয়ে সহযোগিতামূলক সম্পকর্ রাখার বিষয়েই মত ব্যক্ত করছেন মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27632 and publish = 1 order by id desc limit 3' at line 1