শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জলবায়ু পরিবতের্ন বোকা হয়ে যাবে মানুষ :গবেষণা

যাযাদি ডেস্ক
  ১৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০
জলবায়ু পরিবতের্ন প্রাকৃতিক বিপযর্য়

বিশ্বব্যাপী কাবর্ন ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ যেভাবে বাড়ছে, তাতে করে মানুষের মস্তিষ্কের সক্ষমতা কমে যেতে পারে। ফলে মানুষ বোকা প্রকৃতির হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় এমনটাই দাবি করেছেন যুক্তরাজ্যের ‘ইউনিভাসিির্ট কলেজ লন্ডন’র (ইউসিএল) একদল গবেষক। তারা বলছেন, বায়ুমÐলে মাত্রাতিরিক্ত গ্রিন হাউস গ্যাস আমাদের স্মৃতিশক্তি, মনোযোগ ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতার ওপর নেতিবাচক প্রভাব বিস্তার করবে।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, কমের্ক্ষত্রে বায়ু চলাচলের উপযুক্ত ব্যবস্থা না থাকায় কাবর্ন ডাই-অক্সাইড গ্যাস ভেতরেই থেকে যাচ্ছে। যার কারণে কমর্কতার্-কমর্চারীরা সফলভাবে তাদের কাজ শেষ করতে পারছে না। এতে করে তারা নিষ্ক্রিয় ও কাজের অযোগ্য হয়ে পড়ছে দিনের পর দিন। গবেষকদের ভাষ্য মতে, জলবায়ু পরিবতের্নর কারণে মানুষের বুদ্ধিবৃত্তিক যোগ্যতার ক্রমাবনতি ঘটবে। ফলে এটিই হবে আগামী দশকগুলোতে বিশ্বের সবচেয়ে বড় সমস্যা।

গবেষকদল এ সংক্রান্ত তথ্যপ্রমাণের দিকে ইঙ্গিত দিয়ে বলেন, কাবর্ন ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণ বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মস্তিষ্কের জ্ঞান সম্পকির্ত ও বুদ্ধিবৃত্তিক সক্ষমতাও কমতে থাকবে। একবিংশ শতাব্দীর মধ্যে বায়ুমÐলে কাবর্ন ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ যেভাবে বাড়ার আশঙ্কা করা হচ্ছে, তার প্রত্যক্ষ প্রভাব পড়বে মানুষের জ্ঞান সম্বন্ধীয় সক্ষমতায়। যা কোনোভাবেই হয়তো এড়ানো সম্ভব হবে না।

গবেষক দল বলছে, কাবর্ন ডাই-অক্সাইড গ্যাসের নিঃসরণের সঙ্গে মানুষের জ্ঞান সম্বন্ধীয় সক্ষমতা সংক্রান্ত গবেষণা এখনও প্রাথমিক পযাের্য় আছে। কিন্তু গবেষকরা এটাও বলেছেন, সম্ভাব্য সমস্যাটির ‘বিশ্ব প্রকৃতি’ সম্পকের্ জানতে হলে আরও গবেষণা প্রয়োজন।

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ‘ইয়েল স্কুল অব পাবলিক হেলথ’ এক গবেষণার পর জানায়, বায়ু দূষণের কারণে মানুষের বুদ্ধিবৃত্তিক জ্ঞানের পযার্য় অনেকটা নিচে নেমে যাবে। গবেষকরা স্পষ্ট করে জানিয়ে দেন, বায়ু দূষণ ও মানুষের জ্ঞান সম্বন্ধীয় সক্ষমতার মধ্যে একটা নিবিড় যোগসূত্র রয়েছে।

‘ইয়েল স্কুল অব পাবলিক হেলথ’র চীনা বিজ্ঞানী জি ঝেন বলেন, দূষিত বাতাস প্রত্যেক বছর মানুষের শিক্ষাগত সক্ষমতাকে কমিয়ে দিতে পারে। যা হতে পারে বেশ বড় রকমের পরিবতর্ন। চলতি বছরের মে মাসে বায়ুমÐলে কাবর্ন ডাই-অক্সাইডের গড় লেভেল ছিল পৃথিবীর ইতিহাসের মধ্যে রেকডর্ সবোর্চ্চ। বায়ুমÐলে চলতি বছর প্রথমবারের মতো ৪১০ পিপিএম বা পাটর্স পার মিলিয়ন সীমা ছাড়িয়ে যায়।

শনিবার পোলান্ডে জাতিসংঘ জলবায়ু পরিবতর্ন সম্মেলন ২০১৮ শেষ হয়েছে। সেখানে বলা হয়েছে, জলবায়ু পরিবতের্নর কারণে বিশ্ব এখন এক সংকটময় বঁাকে অবস্থান করছে। তাই এই পরিবতের্ন লাগাম টেনে ধরতে বিশ্ব নেতাদের চ‚ড়ান্ত পদক্ষেপ নেয়ার আহŸান জানানো হয়েছে সম্মেলন থেকে।

কিন্তু গ্রিন হাউস গ্যাস নিগর্মণকারী দেশগুলো; বিশেষ করে যুক্তরাষ্ট্র এ বিষয়ে কোনো গা করছে না। মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিন্তাধারা এক্ষেত্রে বেশ নেতিবাচক। তার ভাষায়, জলবায়ু পরিবতর্ন একটা বুজরুকি। সংবাদসূত্র : ইনডিপেনডেন্ট ইউকে

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27444 and publish = 1 order by id desc limit 3' at line 1