বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় আইএসের দখল করা শেষ শহর পুনরুদ্ধার

যাযাদি ডেস্ক
  ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

সিরিয়ায় পূবার্ঞ্চলে মাকির্ন সামরিক জোটের সহায়তায় অভিযান চালিয়ে জঙ্গিগোষ্ঠী আইএস নিয়ন্ত্রিত সবের্শষ শহর পুনরুদ্ধার করেছে সিরীয় সরকারি বাহিনী। শুক্রবার এই কথা জানায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পযের্বক্ষণ সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’। সংবাদসূত্র : বিবিসি

২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল থেকে সরকারি বাহিনীকে সরিয়ে দিয়ে ‘খিলাফত’ ঘোষণা করেন আইএস নেতা আবু বকর আল-বাগদাদি। তবে বিগত কয়েক মাসে ব্যাপক সামরিক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে সংগঠনটি। ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রিত বিস্তৃত অঞ্চলটির নিয়ন্ত্রণ হারিয়েছে তারা। তবে কিছু এলাকায় এখনও নিয়ন্ত্রণ ধরে রেখেছে তারা।

অবজারভেটরি জানায়, আইএসের নিয়ন্ত্রণে থাকা শেষ শহর হাজিন পুনরুদ্ধার করেছে সরকারি বাহিনী। ইরাক সীমান্তে অবস্থিত এই শহরে পঁাচ হাজার সশস্ত্র জিহাদি রয়েছে বলে জানিয়েছেন এক মাকির্ন কমান্ডার।

২০১৪ সালের শুরুতে আইএস সিরিয়ার রাকা শহর দখল করে নিয়ে একে রাজধানী ঘোষণা করে। একই বছরের জুনে গোষ্ঠীটি ইরাকের মসুল দখল করার পর এর নেতা আবু বকর আল-বাগদাদি খিলাফতের ঘোষণা দেন। এরপরই আইএস সিরিয়ার পূবার্ঞ্চলের বেশিরভাগ শহর ও ইরাকের প্রায় এক-তৃতীয়াংশ দখল করে নেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27138 and publish = 1 order by id desc limit 3' at line 1