logo
মঙ্গলবার ২১ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

হাভার্ডর্ বিশ্ববিদ্যালয়ের সম্মাননায় মালালা

নারীশিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে পাকিস্তানের নোবেলজয়ী শিশুশিক্ষা অধিকারকমীর্ মালালা ইউসুফজাইকে সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রের হাভার্ডর্ বিশ্ববিদ্যালয়। হাভাের্ডর্র কেনেডি স্কুল কতৃর্পক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মালালাকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ‘গিøটসম্যান অ্যাওয়াডর্

২০১৮’ প্রদান করা হয়।

বিশ্বজুড়ে জীবন মানের উন্নতি ঘটায়, এমন কমর্কাÐের স্বীকৃতি হিসেবে গিøটসম্যান অ্যাওয়াডর্ প্রদান করা হয়। পুরস্কার বিজয়ীকে দেয়া হয় এক লাখ ২৫ হাজার ডলার।

কিশোর বয়স থেকেই নারীশিক্ষা ও অধিকার আদায়ে আওয়াজ তুলেছেন মালালা। প্রায়ই টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে নারীশিক্ষা নিয়ে কথা বলতে দেখা যেত তাকে। ২০১২ সালের ৯ অক্টোবর মালালার স্কুল বাসে উঠে পড়ে কয়েকজন মুখোশধারী তালেবান সদস্য। তারপর তাকে গুলি করে চলে যায় তারা। তাৎক্ষণিকভাবে তাকে যুক্তরাজ্যে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক মাসের চেষ্টায় তিনি সুস্থ হন। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে ওঠেন তিনি। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। বতর্মানে যুক্তরাজ্যে অক্সফোডর্ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন ২১ বছর বয়সী এই তরুণী।

সংবাদসূত্র: এপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে