logo
সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮, ৩ পৌষ ১৪২৫

  যাযাদি ডেস্ক   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

জ্বালানি কর বৃদ্ধির প্রস্তাব বাতিল করেছে ফ্রান্স

জ্বালানি তেলের বাড়তি কর নিয়ে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংস বিক্ষোভ থামাতে আগামী বছরের বাজেট প্রস্তাব থেকেও ওই বাড়তি করারোপের বিষয়টি বাদ দেয়া হচ্ছে বলে জানিয়েছে ফ্রান্সের সরকার। প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ বুধবার পালাের্মন্টের নিম্নকক্ষে এ সংক্রান্ত একটি ঘোষণা দিয়েছেন। বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার দুয়ার খোলা রাখতে আগের দিনই তিনি ছয় মাসের জন্য ওই বাড়তি কর নেয়া স্থগিত রাখার প্রতিশ্রæতি দিয়েছিলেন। এ সিদ্ধান্তকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখেঁার জন্য ‘বড় ধরনের পরাজয়’ হিসেবেই দেখা হচ্ছে। সংবাদসূত্র : বিবিসি

তিন সপ্তাহের এই ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন এরই মধ্যে ফ্রান্সের সব গুরুত্বপূণর্ শহরে ছড়িয়ে পড়েছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে আয়োজিত এসব প্রতিবাদ বিক্ষোভে ট্যাক্সিচালকদের ব্যবহৃত ইয়েলো ভেস্ট পরে অংশ নিচ্ছেন প্রতিবাদকারীরা। এখন পযর্ন্ত এ আন্দোলনে অন্তত চারজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আন্দোলনের ডামাডোলে দেশজুড়ে সহিংসতা ও লুটতরাজ চলেছে, বেশ কয়েকটি স্থাপনা ও ভাস্কযর্ও ভাঙা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করেও মুখোশ ও হলুদ জ্যাকেট পরা আন্দোলনকারীদের দমানো যায়নি। ধীরে ধীরে এই ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের মঞ্চ হয়ে উঠছে।

পুলিশ বলছে, চরম ডান ও বামপন্থি গোষ্ঠীগুলোর পাশাপাশি সহিংস দুবৃর্ত্তরাও এ আন্দোলনে অনুপ্রবেশ করে দাঙ্গা সৃষ্টি করছে। পরিস্থিতি মোকাবেলায় মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে বসতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী ফিলিপ। যদিও তাতে সাড়া মেলেনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে