logo
মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ভারতের ছত্তিশগড়

মাওবাদীদের পেতে রাখা

বোমায় নিহত ৫

যাযাদি ডেস্ক

ভারতের ছত্তিশগড় রাজ্যে মাওবাদীদের পেতে রাখা বোমা বিস্ফোরণে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ অন্তত পঁাচ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাজ্যটির দান্তেওয়াদা জেলার পাহাড়ি এলাকা বাচেলিতে হামলাটি চালানো হয়।

বিস্ফোরণের ধাক্কায় একটি বাস ধ্বংস হয়ে যায়। এতে ওই বাসে থাকা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোসের্র (সিআইএসএফ) এক সদস্য, বাসটির চালক, কন্ডাক্টর ও ক্লিনার নিহত হন।

স্থানীয় একটি বাজার থেকে মুদি জিনিসপত্র কেনার পর ওই বাসে করে নিজেদের ক্যাম্পে ফিরছিলেন নিরাপত্তা বাহিনীর ওই সদস্য।

ছত্তিশগড় রাজ্যের বিধানসভা নিবার্চনের চার দিন আগে হামলাটি চালানো হলো। নিবার্চনের প্রথম পবের্র ভোট গ্রহণকে সামনে রেখে সিআইএসএফের একটি ইউনিটকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে। হামলায় এই ইউনিটেরই এক সদস্য নিহত হলেন। ছত্তিশগড়ের বিধানসভা নিবার্চনে দুই পবের্ ভোট গ্রহণ করা হবে। প্রথম পবের্র ভোট আগামী সপ্তাহের ১২ নভেম্বর ও পরের পবের্র ভোট ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

রাজ্যের মাওবাদী অধ্যুষিত বস্তার অঞ্চলের আসনগুলোতে প্রথম পবের্র ভোট গ্রহণ করা হবে। এই এলাকাগুলো ভারতের মধ্যাঞ্চলীয় এই রাজ্যটির দক্ষিণাংশে পড়েছে। সংবাদসূত্র : এনডিটিভি

তাজিকিস্তানে কারাগারে

১৩ বন্দিকে হত্যা

যাযাদি ডেস্ক

তাজিকিস্তানে কারাগারে অন্তত ১৩ বন্দিকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বুধবার রাতে দেশটির উত্তরাঞ্চলীয় শহর খুজান্দে এক কারাগারে ‘দাঙ্গা’ শুরু হলে এই ঘটনা ঘটে।

স্থানীয় কতৃর্পক্ষও নিশ্চিত করেছে, কারাগারে দাঙ্গা হয়েছিল। কিন্তু হত্যাকাÐের ব্যাপারে কোনো তথ্য নিশ্চিত করেনি। দেশটির রাজধানী দুশাম্বে থেকে ৩০০ কিলোমিটার দূরে ওই শহরটি অবস্থিত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কমর্কতার্ বলেন, আইএসের এক সদস্য কারারক্ষীর ওপর আক্রমণ চালালে দাঙ্গার ?সূত্রপাত হয়। এরপর নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা বলা হয়।

খুজান্দ শহরে কারাগারে দাঙ্গার ঘটনা নতুন নয়। এর আগে ১৯৯৭ সালে শহরটির একটি কারাগারে দাঙ্গায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন ৩৫ জন। সংবাদসূত্র : রয়টাসর্

জিম্বাবুয়েতে দুই বাসের

সংঘষের্ নিহত ৪৭

যাযাদি ডেস্ক

জিম্বাবুয়ের দক্ষিণ-পূবার্ঞ্চলে দুটি বাসের সংঘষের্ অন্তত ৪৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সম্প্রচারমাধ্যম জেডবিসি বুধবার জানিয়েছে, পূবার্ঞ্চলীয় শহর মুতারে থেকে রাজধানী হারারের দিকে একটি বাস যাচ্ছিল। বিপরীত দিক থেকে একটি বাস আসলে রুসাপে শহরে এ দুঘর্টনা ঘটে।

পুলিশের মুখপাত্র বলেন, ‘হারারে-মুতারে মহাসড়কে সড়ক দুঘর্টনায় ৪৭ জন নিহতের বিষয়টি আমরা নিশ্চিত করছি।’ নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। দুঘর্টনাস্থলের পাওয়া ছবিতে মৃতদেহ ও যাত্রীদের ব্যাগগুলো দুটি বাসের পাশে পড়ে থাকতে দেখা গেছে।

জিম্বাবুয়ের মহাসড়কগুলোতে প্রায়ই দুঘর্টনা ঘটে। গত বছরের জুনে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় ৪৩ জন নিহত হন। সংবাদসূত্র : আল-জাজিরা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে