logo
  • Sat, 20 Oct, 2018

  যাযাদি ডেস্ক   ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০  

ফ্লোরিডায় অকল্পনীয় ধ্বংসযজ্ঞ রেখে গেছে মাইকেল

মন্তব্য গভনর্র রিক স্কটের :নিহত ৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপক‚লীয় অঞ্চলে ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ রেখে গেছে ঘূণির্ঝড় ‘মাইকেল’। বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন ফ্লোরিডার গভনর্র রিক স্কট। তিনি বলেছেন, ‘চিরতরের জন্য অনেকের জীবন বদলে গেছে। অনেক পরিবার সবকিছু হারিয়েছে।’ সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্

ঘূণির্ঝড় মাইকেল সবচেয়ে ভয়ঙ্কর আঘাত হেনেছে ফ্লোরিডার উত্তর-পশ্চিম উপক‚লে। এই এলাকায় বাড়ির ভিত পযর্ন্ত উপড়ে গেছে, গাছ ভেঙে পড়েছে, বিদ্যুতের তার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রাস্তায়। ফ্লোরিডা, জজির্য়া, ক্যারোলিনা ও আলাবামার প্রায় সাড়ে ৯ লাখ বাড়িঘর বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গত বুধবার ঘণ্টায় ১৫৫ মাইল গতির বাতাস নিয়ে আঘাত হানে মাইকেল। যুক্তরাষ্ট্রের মূল ভ‚খÐে আঘাত হানা অন্যতম শক্তিশালী এ ঝড়টি সেদিন স্থানীয় সময় দুপুরেই মেক্সিকো বিচ শহরের কাছে ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আছড়ে পড়েছিল। ওই সময় এর মাত্রা ছিল পঁাচের প্রায় কাছাকাছি। আঘাত হানার সময় মাইকেলের কারণে বিভিন্ন এলাকায় ৯ ফুট পযর্ন্ত উঁচু ঢেউ দেখা গেছে।

ঝড়টি এখন দুবর্ল হয়ে যুক্তরাষ্ট্রের উত্তর-পূবের্র রাজ্যগুলোর দিকে অগ্রসর হচ্ছে। ঘূণির্ঝড়ের আঘাতে নিহত হয়েছেন ছয়জন। এদের মধ্যে চারজন ফ্লোরিডায়, একজন জজির্য়ায় এবং অপরজন নথর্ ক্যারোলিনায়। রোববারই ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নিদের্শ দেয়া হয়েছিল। তবে কতৃর্পক্ষের ধারণা, অনেকেই এই সতকর্বাতার্ আগ্রাহ্য করেছিলেন।

গভনর্র রিক স্কট জানিয়েছেন, উপক‚লীয় এলাকায় কোস্টগাডর্ বৃহস্পতিবার রাতভর ১০টি অভিযান পরিচালনা করেছে। এ সময় অন্তত ২৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। পরিস্থিতি সম্পূণর্ নিরাপদ ঘোষণা না করা পযর্ন্ত তিনি বাসিন্দাদের তাদের বাড়িঘরে ফিরে না যাওয়ার আহŸান জানিয়েছেন। দুই হাজার ৩০০ বাসিন্দার শহর আপালাচিকোলাও তছনছ হয়ে গেছে। ছিঁড়ে পড়া বিদ্যুতের তারের কারণে সেখানে উদ্ধার ও ত্রাণ কাযর্ক্রম চালানো কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র। ধ্বংসস্তূপ ও বন্যার পানির কারণেও ক্ষতিগ্রস্ত এলাকায় পেঁৗছানো সহজ হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের উপক‚লে আছড়ে পড়ার আগে মাইকেল মধ্য আমেরিকার দেশগুলোতেও ধ্বংসযজ্ঞ চালায়। ঘূণির্ঝড়টির তাÐবে নিকারাগুয়া, হন্ডুরাস ও এল সালভাদরে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে