logo
বৃহস্পতিবার ২৭ জুন, ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ইন্দোনেশিয়ায় আবারও

ভ‚মিকম্প, নিহত ৩

যাযাদি ডেস্ক

আবারও শক্তিশালী ভ‚মিকম্পে দুলে উঠল ইন্দোনেশিয়া। বৃহস্পতিবারের এই ভ‚মিকম্প দেশটির জাভার পাশাপাশি বালি দ্বীপেরও বেশ কয়েকটি ভবনকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। ভ‚মিকম্পে বালির রাজধানী দেনপাসারেরও অনেক ভবনই দুলে ওঠে।

আতঙ্কে দ্বীপ দুটির অসংখ্য বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিতে দেখা গেছে।

জাভার সুমবেরানায়ারের ৪০ কিলোমিটার উত্তর-পূবের্ ভ‚মিকম্পটির উপকেন্দ্র ছিল বলে জানিয়েছে মাকির্ন ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থাÑ ইউএসজিএস।

পযর্টকপ্রিয় দ্বীপটিতে এমন এক সময় শক্তিশালী ভ‚মিকম্পটি আঘাত হানল, যখন সেখানে বিশ্বব্যাংক ও আন্তজাির্তক মুদ্রা তহবিলের বাষির্ক সম্মেলন চলছিল। সম্মেলনে অংশ নিতে বিভিন্ন দেশের ১৯ হাজারের বেশি প্রতিনিধি, মন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের প্রধানসহ বিভিন্ন দেশের শীষর্ কমর্কতার্রা এখন বালিতে অবস্থান করছেন।

ছয় মাত্রার এই ভ‚মিকম্পে জাভার পূবার্ঞ্চলে একটি ভবনধসে তিনজনের মৃত্যু হয় বলে জানান ইন্দোনেশিয়ার দুযোর্গ প্রতিরোধ সংস্থার মুখপাত্র।

সংবাদসূত্র : রয়টাসর্

মৃত্যুদÐের বিধান বাদ

দিচ্ছে মালয়েশিয়া

যাযাদি ডেস্ক

শাস্তি হিসেবে মৃত্যুদÐের বিধান বাদ দিতে যাচ্ছে মালয়েশিয়া। দেশটির মন্ত্রিসভা এ বিষয়ে একমত হয়েছে বলে বৃহস্পতিবার এক সিনিয়র মন্ত্রী জানান।

মালয়েশিয়ার ফৌজদারি আইনে হত্যা, অপহরণ, অবৈধ অস্ত্র রাখা ও মাদক পাচারের সবোর্চ্চ শাস্তি মৃত্যুদÐের বিধান রয়েছে। ঔপনিবেশিক আমলে প্রণীত আইনটি সংশোধনের জন্য মানবাধিকার সংগঠনগুলো বরাবর দাবি জানিয়ে আসছিল।

অধিকার সংগঠনগুলো সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। ল’ইয়াসর্ ফর লিবাটির্ নামে আইনজীবীদের একটি সংগঠনের উপদেষ্টা এন সুরেন্দ্রান বলেছেন, ‘মৃত্যুদÐের শাস্তি ববের্রাচিত ও অকল্পনীয়ভাবে নিমর্ম।’ তিনি জানান, মৃত্যুদÐের বিধান অপসারণের পর বিদেশে যেসব মালয়েশীয় অপরাধের জন্য মৃত্যুদÐের শাস্তি পেয়েছে, তাদের পক্ষে লড়ার নৈতিক কতৃর্ত্ব পাবে। সংবাদসূত্র : এএফপি অনলাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে