logo
সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

  অনলাইন ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

ঘূণির্ঝড় ‘মাইকেলে’ লÐভÐ ফ্লোরিডা

নিহত ২, এগোচ্ছে আলাবামা ও জজির্য়ার দিকে

ঘূণির্ঝড় ‘মাইকেলে’ লÐভÐ ফ্লোরিডা
দানবীয় ঘূণির্ঝড় ‘মাইকেল’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উত্তর-পশ্চিমে অবস্থিত প্যানহ্যান্ডেলে বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ঘণ্টায় ১৫৫ মাইল বেগে আছড়ে পড়ে। ঝড়ে এ পযর্ন্ত দুইজনের মৃত্যু হয়েছে। ঝড়ের তাÐবে পানামা সিটিতে গাছ উপড়ে পড়ে একটি বাড়ি এভাবে ক্ষতিগ্রস্ত হয় Ñসিজিটিএন
যাযাদি ডেস্ক

বাড়িঘর ডুবিয়ে, শত শত গাছ উপড়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উত্তর-পশ্চিমে তাÐবলীলা চালিয়েছে ‘দানবীয়’ ঘূণির্ঝড় ‘মাইকেল’। চার মাত্রার এই হারিকেনের আঘাতে সমুদ্র তীরবতীর্ শহরগুলোতে তাৎক্ষণিক বন্যা দেখা দেয়। ঘূণির্ঝড়ে গাছ পড়ে ফ্লোরিডায় দুইজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাওয়ার পথে মাইকেলের দ্রæত শক্তি অজর্ন আবহাওয়াবিদদেরও বিস্মিত করেছে। বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আঘাত হানার পর দুবর্ল হয়ে এটি আলাবামা ও জজির্য়ার দিকে এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (বাংলাদেশ সময় শুক্রবার) নাগাদ এটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হতে পারে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)। সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্

গত রোববার ক্রান্তীয় নিম্নচাপ হিসেবে যাত্রা শুরু করা ঝড়টি মঙ্গলবারই দুই মাত্রার হারিকেনে পরিণত হয়। বুধবার ঘণ্টায় ১৫৫ মাইল গতির বাতাস নিয়ে আঘাত হানার সময় এর মাত্রা ছিল পঁাচের প্রায় কাছাকাছি। ফ্লোরিডায় আঘাত হানার আগে এটি মধ্য আমেরিকার দেশগুলোতেও ধ্বংসযজ্ঞ চালায়। ঘূণির্ঝড়টির তাÐবে নিকারাগুয়া, হন্ডুরাস ও এল সালভাদরে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে।

ফ্লোরিডার মেক্সিকো বিচের কাছে বুধবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে হারিকেনটি আঘাত হানে বলে জানায় এনএইচসি। ক্ষয়ক্ষতি এড়াতে আগেই ফ্লোরিডা, আলাবামা, জজির্য়া ও নথর্ ক্যারোলাইনায় জরুরি অবস্থা জারি করা হয়। মাইকেলের নিয়ে আসা তীব্র বাতাসে গাছ উপড়ে যুক্তরাষ্ট্রের উপক‚লীয় এলাকার প্রায় আড়াই লাখ বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি কাযার্লয়গুলো বন্ধ রাখা হয়েছে। ঝড়ের হাত থেকে বাঁচতে ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হলেও অনেকেই সেই নিদের্শ না মানায় মাইকেল আঘাত হানার আগেই উদ্বেগের কথা জানিয়েছিলেন কমর্কতার্রা।

১৯৬৯ সালে মিসিসিপি ও ১৯৩৫ সালে লেবার ডে’তে ফ্লোরিডায় আছড়ে পড়া ঝড়ের পর মাইকেলকেই যুক্তরাষ্ট্রের মূল ভ‚খÐে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূণির্ঝড়। রেকডর্ অনুযায়ী, এর আগে ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে চার মাত্রার কোনো ঝড় আঘাত হানেনি বলে জানিয়েছে এনএইচসি।

মাইকেলের তীব্র বাতাস ২০০১ সালের আগের নিমির্ত বাড়িগুলোর জন্য বিপজ্জনক হতে পারে বলে আগেই সতকর্ করেছিলেন মাকির্ন কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার পরিচালক ব্রæক লং।

দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)জানিয়েছে, ঘণ্টায় ১৫০ মাইল বেগে আঘাত হানা ঝড়টি শতাব্দীর সবচেয়ে শক্তিশালী ঝড়। এর সবোর্চ্চ বেগ ১৫৫ মাইল পযর্ন্ত পেঁৗছায়। ঝড়ের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। রাস্তাঘাট পানিতে ডুবে গেছে।

তীব্র ঝড়ের পর বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডা, আলাবামা এবং জজির্য়ার সাত লাখ বাড়ি এবং ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎহীন হয়ে পড়েছে। হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে ঝড়ের আগেই আশ্রয়কেন্দ্রে নেয়। ফ্লোরিডার পানামা সিটি এলাকার বহু বাড়িঘর ধ্বংস বা ছাদ উড়ে গেছে। রাস্তায় পড়ে রয়েছে ধ্বংসস্তূপ, উপড়ে যাওয়া গাছ আর ছিড়ে পড়া তার।

উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার গভনর্র বাসিন্দাদের একসঙ্গে থাকার পরামশর্ দিয়েছেন। ১ মাসেরও কম সময় আগে ক্যারোলিনায় আঘাত হানা ফ্লোরেন্সের পর সৃষ্ট বন্যার ক্ষয়ক্ষতি কাটোনোর চেষ্টার মধ্যেই সেখানে আঘাত হানলো মাইকেল।

দেশটির জাতীয় ঘূণির্ঝড় কেন্দ্র বলছে, বৃহস্পতিবার ক্যারোলিনা অতিক্রম করতে পারে মাইকেল। এর প্রভাবে কয়েকটি এলাকায় আট ইঞ্চি এবং ফ্লোরিডায় এক ফুট বৃষ্টিপাতের পূবার্ভাস দেয়া হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে