শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মালদ্বীপের আজ প্রেসিডেন্ট ভোট গ্রহণযোগ্যতা নিয়ে সংশয়

যাযাদি ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন

ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে অস্বচ্ছতা ও বিরোধী নিপীড়নের অভিযোগের মধ্যেই আজ মালদ্বীপে অনুষ্ঠিত হতে যাচ্ছে নিবার্চন। ভোটের ফল জনগণের কাছে গ্রহণযোগ্য হবে কিনা, তা নিয়ে এরই মধ্যে দেখা দিয়েছে সংশয়। অভিযোগ উঠেছে, এই নিবার্চনের মাধ্যমে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দ্বিতীয় দফায় ক্ষমতায় থাকতে চাচ্ছেন। এরই মধ্যে কারচুপির অভিযোগ তুললেও এই নিবার্চনে অংশ নিচ্ছে প্রাথীর্ হিসেবে অযোগ্য ঘোষিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের দল। সংবাদসূত্র : ট্রিবিউন, রয়টাসর্

২০০৮ সালে গণতন্ত্র রূপান্তরিত হওয়ার পর থেকে এই নিয়ে সেখানে তৃতীয়বার নিবার্চন হচ্ছে। এবারের নিবার্চনে প্রায় ২ লাখ ৬০ হাজার মানুষ ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন। ২০১৩ সালের নিবার্চনে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে পরাজিত করে ইয়ামিন প্রেসিডেন্ট নিবাির্চত হন। তবে নাশিদের সমথর্করা বলেন, ওই নিবার্চন ছিল জালিয়াতির। প্রথম দফায় বিতকির্ত নিবার্চনে ক্ষমতায় এসেই ইয়ামিন বিরোধীদের ওপর খড়গহস্ত হন। সন্ত্রাসবাদ ও দুনীির্তর অভিযোগ তুলে বিরোধী দলের অধিকাংশ নেতাকে জেলে পাঠায় তার সরকার।

দেশটিতে প্রণীত নতুন নিবার্চনবিধি অনুযায়ী, পযের্বক্ষকদের আলাদা করে ভোটারদের ব্যালট পেপার দেখার সুযোগ থাকছে না। এর ফলে ভোটের বৈধতা নিয়ে সন্দেহ দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিদেশি সাংবাদিকদের ভোটের সংবাদ সংগ্রহের ব্যাপারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রেটিক পাটির্র পাশাপাশি স্থানীয় ও আন্তজাির্তক পযের্বক্ষকরাও বিদেশি সাংবাদিকদের ওপর কড়াকড়ি আরোপ এবং নিবার্চন কমিশন চ‚ড়ান্ত ভোটার তালিকা প্রকাশ না করায় উদ্বেগ প্রকাশ করেছে। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের সহযোগী পরিচালক প্যাট্রিসিয়া গোসম্যান অভিযোগ করেছেন, ক্ষমতাসীন প্রেসিডেন্টকে আবারও ক্ষমতায় আনতে মালদ্বীপ কতৃর্পক্ষ সমালোচকদের আটক করেছে, সংবাদমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ করেছে। বিরোধী প্রাথীের্দর ঠেকাতে নিবার্চন কমিশনকে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13717 and publish = 1 order by id desc limit 3' at line 1