বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মোদিকে ক্ষমতা থেকে সরাতে পথ খুঁজে পেয়েছে কংগ্রেস!

যাযাদি ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

২০১৯ সালের আগে বন্ধু দলের সংখ্যা বাড়াতে হবে। আগামী লোকসভা নিবার্চনের মাধ্যমে নরেন্দ্র মোদিকে ক্ষমতা থেকে সরাতে এই পন্থাই বেছে নিতে চায় ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। এরই ধারাবাহিকতায় বিভিন্ন বড় রাজ্যে সেখানকার স্থানীয় দলগুলোর সঙ্গে কথা চালাচ্ছে রাহুল গান্ধীর দল। কোনো কোনো জায়গায় তা চ‚ড়ান্ত পযাের্য়ও পেঁৗছে গেছে বলে দাবি করা হচ্ছে। স্থানীয় রাজনীতিকদের সঙ্গে কথা চলছে বলে জানিয়েছেন সাবেক অথর্মন্ত্রী পি. চিদাম্বরম। সংবাদসূত্র : ওয়ান ইনডিয়া

বিজেপি ছাড়া কংগ্রেসই হলো দ্বিতীয় দল, যাদের সারা ভারতব্যাপী সংগঠন রয়েছে। চিদাম্বরম এর আগেও জানিয়েছিলেন, যদি কংগ্রেস রাজ্যভিত্তিক শক্তিশালী জোট গড়ে তুলতে পারে, তাহলে লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সম্ভব। বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে এটাই সব থেকে ভালো উপায় বলে বণর্না করেছেন চিদাম্বরম।

এরই মধ্যে দেশটির একাধিক ছোট নিবার্চনে প্রমাণিত হয়েছে, কংগ্রেস যদি অন্য দলগুলের সঙ্গে জোট তৈরি করতে পারে, তাহলে সাফল্য আসতে পারে। সঠিক জোট হলে লড়াই যে সেয়ানে সেয়ানে হবে, তা উঠে এসেছে বিভিন্ন জরিপে। যার অন্যতম উদাহরণ উত্তরপ্রদেশ। যদিও বিরোধীদের সব চেষ্টা হেলায় উড়িয়ে দিচ্ছে বিজেপি। তাদের দাবি, উপনিবার্চনগুলো হয়েছিল স্থানীয় ইস্যুর ওপর। কিন্তু লোকসভা নিবার্চনে তা হয় না।

তারপরও আঞ্চলিক দলগুলো জোটবদ্ধ হওয়ার চেষ্টা করছে। এরই মধ্যে বিজেপিবিরোধী দুই মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এবং মমতা বন্দ্যোপাধ্যায় নিজেদের মধ্যে বৈঠক করেছেন। তারপরও সামনে কঠিন যুদ্ধ। কিন্তু কংগ্রেস এখনো সে রকম কোনো রাজনৈতিক দলের সঙ্গে বোঝাপড়া চ‚ড়ান্ত করতে পারেনি। আর মহাজোটের সম্ভাবনা দেখা দিলেও, ভারতে বিনিয়োগের পক্ষে বিষয়টি বিপজ্জনক বলেই মনে করছেন বিদেশি বিনিয়োগকারীরা। তাই বিষয়টি তাদের পযের্বক্ষণে রয়েছে।

এদিকে, জনপ্রিয়তার মাপকাঠিতে রাজনৈতিক নেতাদের মধ্যে ভারতে মোদিই প্রথমে রয়েছেন। খুব সহজেই তিনি বিভিন্ন ভাগে বিভক্ত বিরোধীদের পরাজিত করতে পারবেন বলে আশাবাদী বিজেপি। দলটির পক্ষ থেকে জনমত গড়ে তোলারও চেষ্টা চলছে, কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন সরকার ছাড়া ভারতে অথৈর্নতিক সংস্কার প্রক্রিয়া চালানো অসম্ভব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13342 and publish = 1 order by id desc limit 3' at line 1