মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ঘূণির্ঝড় ফ্লোরেন্স :ব্যাপক বন্যায় বিচ্ছিন্ন উইলমিংটন শহর

যাযাদি ডেস্ক
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
বন্যায় ডুবে আছে উইলমিংটনের রাস্তা

ঘূণির্ঝড় ‘ফ্লোরেন্স’-এর প্রভাবে সৃষ্ট ভয়াবহ বন্যায় যুক্তরাষ্ট্রের নথর্ ক্যারোলিনা থেকে সম্পূণর্ বিচ্ছিন্ন হয়ে গেছে উপক‚লীয় উইলমিংটন শহর। নথর্ ক্যারোলিনার কমর্কতার্রা জানিয়েছেন, উইলমিংটনে যাওয়া-আসার সব রাস্তা পানিতে তলিয়ে গেছে। পরিস্থিতির উন্নতি না হওয়া পযর্ন্ত এই শহরের বাসিন্দাদের অন্যখানে থাকার পরামশর্ দেয়া হয়েছে। এখনো শহরের অধিকাংশ এলাকা বিদ্যুৎবিহীন রয়েছে। উইলমিংটনের বাসিন্দার সংখ্যা প্রায় এক লাখ ২০ হাজার। বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, শহরটি এখন একটি ‘রাজ্যের মধ্যে দ্বীপে’ পরিণত হয়েছে। সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্

জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, ফ্লোরেন্সের প্রভাবে নথর্ ক্যারোলিনায় আগামী দুই দিন আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। এরপর পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটতে পারে। কমর্কতার্রা জানিয়েছেন, শহরটিতে প্রবেশের ও বের হওয়ার সবগুলো সড়ক বন্যার পানিতে ডুবে চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। গত শুক্রবার সকালে শহরটিতে প্রথমবারের মতো দুজন, এক মা ও তার সাত মাস বয়সি ছেলে মারা যায়।

নিউ হ্যানোভার কাউন্টি কমিশনের চেয়ারম্যান উডি হোয়াইট বাসিন্দাদের সতকর্ করে দিয়ে বলেছেন, ‘এখানে আসবেন না। আমাদের রাস্তাঘাট ডুবে গেছে। উইলমিংটনে যাওয়ার কোনো রাস্তা নেই। আমরা চাই আপনারা বাড়িতে আসুন। তবে এখন আপনারা আসতে পারবেন না।’

নথর্ ক্যারোলিনার গভনর্র রয় কুপার বলেছেন, এই ঘূণির্ঝড়ের কারণে কোনো কোনো স্থানে বৃষ্টিপাত এত বেশি হয়েছে যে, ইঞ্চির বদলে ফুটে তা পরিমাপ করতে হয়েছে। বৃষ্টির কারণে নদীতে পানির উচ্চতা বাড়তে থাকবে।’ কিন্তু ঘূণির্ঝড় ফ্লোরেন্স এখন পযর্ন্ত যে তাÐব দেখিয়েছে, তার চেয়ে আরও বেশি ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখনো ৪০ ইঞ্চি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে ক্যারোলিনার বিভিন্ন অঞ্চলে।

শহর ছেড়ে যাওয়ার নিদের্শ অমান্যকারী বাসিন্দারা এখনো উইলমিংটনের ভেতরে অনেকগুলো সড়কে চলাচল করতে পারছেন। কিন্তু শনিবার একটি দোকানে লুটপাট চালাচ্ছে সন্দেহে পঁাচ ব্যক্তিকে গ্রেপ্তার করার পর শহরজুড়ে জারি করা কারফিউর মেয়াদ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার এক মাত্রার ঘূণির্ঝড় হিসেবে ফ্লোরেন্স স্থলে উঠে আসার পর থেকে নথর্ ও সাউথ ক্যারোলিনায় রোববার পযর্ন্ত অন্তত ১৭ জন নিহত হয়েছেন বলে প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়েছে। এদের মধ্যে নথর্ ক্যারোলিনার ১১ জন ও সাউথের ছয়জন বলে জানা গেছে।

ফ্লোরেন্স এখন দুবর্ল হয়ে ঘণ্টায় ৫৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর বা ন্যাশনাল হারিকেন সেন্টার (এনডবিøউএস)। বৃহস্পতিবার থেকে দুই ক্যারোলিনা অঙ্গরাজ্যে ১০০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। কয়েকটি এলাকায় নদীর পানি বৃদ্ধি এখনো অব্যাহত আছে বলে সতকর্ করেছেন কমর্কতার্রা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের টেলিভিশন ড্রামা সিরিজ ‘ওয়ান ট্রি হিল’ ও ‘ডওসন্স ক্রিক’-এর চিত্রায়ণ উইলমিংটন এলাকাটিকে হয়েছে এবং এর জন্য এলাকাটি ব্যাপক পরিচিতি পেয়েছে। যুক্তরাষ্ট্রের বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জডার্ন এই শহরটিতেই বেড়ে উঠেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12982 and publish = 1 order by id desc limit 3' at line 1