logo
শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৬ জুন ২০২০, ০০:০০  

আক্রান্ত-মৃতু্যর রেকর্ড

করোনার দাপটে খাবি খাচ্ছে ভারত

নভেম্বরে করোনা হানা দেয় ভারতে, দাবি গবেষকদের

করোনাভাইরাসের প্রবল দাপটে খাবি খাচ্ছে ভারত। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাসের প্রকোপ ক্রমেই বাড়ছে। সপ্তাহখানেক ধরে প্রতিদিনই চলছে সর্বোচ্চ আক্রান্ত-মৃতু্যর রেকর্ড ভাঙা-গড়ার খেলা। সেই ধারা অব্যাহত ছিল বৃহস্পতিবারও। এদিন দেশটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে প্রায় ১০ হাজার, মারা গেছে তিনশর কাছাকাছি। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৮৫১ জন, যা এখন পর্যন্ত একদিনে রোগী শনাক্তের রেকর্ড। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ২৬ হাজার ৭৭০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ২৭৩ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ছয় হাজারের বেশি। ভারতে করোনায় আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে এক লাখ ৯ হাজার ৪৬১ জন। ফলে সেখানে করোনায় সুস্থতার হার দাঁড়িয়েছে ৪৮ দশমিক ২৭ শতাংশ।

ভারতে করোনা সংক্রমণের কেন্দ্রে রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাডু ও দিলিস্ন। সরকারি হিসাবে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৭৯৩ জন, মারা গেছে দুই হাজার ৭১০ জন। তামিলনাড়ুতে আক্রান্ত ২৭ হাজার ২৫৬, মৃতু্য ২২০ জনের। দিলিস্নতে আক্রান্ত ২৫ হাজারের বেশি, মারা গেছে ৬৫০ জন। গুজরাটে আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৫৮৪ এবং মৃতু্য হয়েছে এক হাজার ১৫৫ জনের।

এশিয়ার মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যায় সবার শীর্ষে এবং বিশ্বের মধ্যে সপ্তম স্থানে রয়েছে ভারত। যে হারে সেখানে সংক্রমণ বাড়ছে, তাতে আর একদিনের মধ্যেই আক্রান্তের সংখ্যায় ইতালিকেও ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

নভেম্বরে করোনা হানা দেয়

ভারতে, দাবি গবেষকদের

এদিকে, ভারতের একদল গবেষক নতুন তথ্য সামনে এনেছেন। তাদের দাবি, গত ৩০ জানুয়ারি নয়, ভারতে প্রথম করোনাভাইরাস হানা দেয় গত বছরের নভেম্বরে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি হিসাবে গত ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্তের সন্ধান মেলে। ওই দিনই দেশটির প্রথম করোনা রোগী নথিভুক্ত করা হয়। তবে সম্প্রতি হায়দরাবাদের একদল গবেষক জানিয়েছেন, গত নভেম্বরে ভারতে হানা দেয় করোনা।

তথ্য বিশ্লেষণ করে তারা জানতে পেরেছেন, সম্ভবত গত ২৬ নভেম্বর তেলাঙ্গানায় প্রথম করোনাভাইরাস সংক্রমিত হয়। তারপর সেখান থেকেই ক্রমশ অন্যত্র ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস।

গত ৩০ জানুয়ারি কেরালায় চীন ফেরত এক শিক্ষার্থীর শরীরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মেলে। এর আগে ভারতে কোনো করোনা পরীক্ষা করা হয়নি। তাই নভেম্বর থেকে দেশে করোনা সংক্রমণের বিষয়টিও সামনে আসেনি বলে গবেষকদের মত দিয়েছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে