logo
বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ মে ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ট্রাম্প-রাশিয়া আঁতাত

প্রতিবেদন প্রকাশে বাধা

সুপ্রিম কোর্টের

যাযাদি ডেস্ক

বিগত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাতের অভিযোগ তদন্তের প্রতিবেদন আপাতত প্রকাশ না করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। সুপ্রিম

কোর্টের এ নির্দেশে ট্রাম্পবিরোধীরা হতাশ হয়েছেন।

২০১৬ সালের নির্বাচনে ?'ট্রাম্প টিম' ও রাশিয়ার মধ্যে অবৈধ যোগাযোগের অভিযোগ উঠেছিল। রাশিয়ার হ্যাকাররা ট্রাম্পের হয়ে কাজ করেছে এবং তার প্রভাব পড়েছে নির্বাচনী ফলে; এমন অভিযোগও বিব্রতকর অবস্থায় ফেলেছিল প্রেসিডেন্ট ট্রাম্পকে।

তবে সুপ্রিম কোর্টের নির্দেশে সেই অভিযোগ থেকে ট্রাম্প টিম মুক্তি না পেলেও এর ফলে চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত বড় ধরনের অস্বস্তি এড়ানোর সুযোগ পেয়ে যেতে পারেন রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প।

টানা ২২ মাস ধরে ট্রাম্প টিমের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করে ২০১৯ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার-এর কাছে প্রতিবেদন জমা দিয়েছিলেন রবার্ট মুলার। এক মাস পর ৪৪৮ পৃষ্ঠার সেই প্রতিবেদনের কিছু অংশ বাদে বাকিটা প্রকাশ করা হয়।

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) সাবেক প্রধান রবার্ট মুলারের প্রতিবেদনের অপ্রকাশিত অংশ প্রকাশ করার দাবি জানিয়েছিল বিরোধী ডেমোক্রেট নিয়ন্ত্রিত দেশটির প্রতিনিধি পরিষদ। বুধবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক রায়ে তা প্রকাশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে। সংবাদসূত্র :রয়টার্স

থাইল্যান্ডে করোনা

নতুন আক্রান্ত নেই

নেই মৃতু্যও

যাযাদি ডেস্ক

চীনের বাইরে করোনাভাইরাস ছড়ানো দেশগুলোর মধ্যে অন্যতম থাইল্যান্ড আক্রান্ত আর মৃতু্যহীন আরেকটা দিন কাটল শুক্রবার। মহামারি শুরুর পর এ নিয়ে তৃতীয়বার এমন সাফল্যের মুখ দেখলো দেশটি।

জানুয়ারিতে মহামারি শুরুর পর থাইল্যান্ডে করোনায় আক্রান্ত তিন হাজারের বেশি এবং মারা গেছে ৫৬ জন। আগের বুধবার ও শনিবার দেশটিতে নতুন করে কেউ আক্রান্ত হয়নি, কিংবা কেউ মারা যায়নি। শুক্রবার আবারও আক্রান্ত আর মৃতু্যর হার শূন্য।

১৩ জানুয়ারি থাইল্যান্ডে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্তের চার মাস পর আক্রান্ত আর মৃতু্য অন্য দেশের তুলনায় অনেক কম। তাতে করোনার বিধিনিষেধ শিথিল করে গত রোববার থেকে শপিং মল, রেস্তোরাঁ, পার্ক, জাদুঘর, পাঠাগার ও শিক্ষাকেন্দ্র খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। সংবাদসূত্র :এএফপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে