logo
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ঢাবিতে শীতকালীন পথনাটক প্রদর্শনী শুরু

য় ক্যাম্পাস ডেস্ক

মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বির্নিমাণ ও সমাজের নানা অসঙ্গতি দূর করে মানুষের মাঝে মননশীলতা বৃদ্ধি করতে শুরু হয়েছে মাসব্যাপী শীতকালীন মৌসুমি পথনাটক প্রদর্শনী। শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে মাসব্যাপী আয়োজনের ২৮তম আসরের উদ্বোধন করেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল। এর আয়োজন করে বাংলাদেশ পথনাটক পরিষদ। এ সময় অতিথি হিসেবে ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পথনাটক পরিষদের সহ-সভাপতি মিজানুর রহমান, পথনাটক পরিষদের কার্যনির্বাহী সদস্য রতন সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। সভাপতিত্ব করেন পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পথনাটক প্রদর্শিত হয়। চারটি নাট্যদল এই পথনাটক পরিবেশন করেন। তা হলো- ইসতিয়াক হোসেনের নির্দেশনায় ও আরণ্যক নাট্যদলের পরিবেশনায় 'জল ও জননীর গল্প', শেখ ফিরোজ আহমেদ বাবুর নির্দেশনায় ভিশন থিয়েটারের পরিবেশনায় 'প্রতিপক্ষ রচনা', কাজল মজুমদারের নির্দেশনায় মৈত্রী থিয়েটারের পরিবেশনায় 'ত্যাজ রচনা' ও ইকরামুল হাসান শাকিলের রচনায় পদাতিক নাট্য সংসদের পরিবেশনায় 'নুরু মিয়ার কিচ্ছা'।

পথনাটককে সারাদেশে ছড়িয়ে দিতে ১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে প্রথমে উদ্বোধন করা হয়। আগমী ৮ নভেম্বর দনিয়ার মাসুদ মঞ্চে, ১৫ নভেম্বর গাজীপুর, ২২ নভেম্বর মিরপুর, ২৯ নভেম্বর শিল্পকলা একাডেমির মাঠ, ৬ ডিসেম্বর মিরপুর, ২০ ডিসেম্বর শহীদ মিনার ও ২৭ ডিসেম্বর গাজীপুরের টঙ্গীতে পথনাটক প্রদর্শিত হবে।

জবি রোভার স্কাউট গ্রম্নপের দক্ষতা ওয়ার্কশপ

য় ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের সর্ববৃহৎ এবং সর্বোচ্চসংখ্যক প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনকারী জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রম্নপ কর্তৃক রোভারদের ব্যবহারিক দক্ষতা বৃদ্ধির জন্য নিজ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে 'দক্ষতা ওয়ার্কশপ-২০১৯' আয়োজন করা হয়েছে।

শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট ডেন ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সেক্রেটারিয়েল সায়েন্স, পাইওনিয়ারিং ও প্রাথমিক প্রতিবিধান এই তিনটি বিষয়ে ৫০ জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে দক্ষতা ওয়ার্কশপ সম্পন্ন হয়।

জবি রোভারের ইংরেজি ইউনিটের সিনিয়র রোভার মেট ও রোভার-ইন- কাউন্সিলের সভাপতি মো. আহসান হাবীবের পরিচালনা ও ব্যবস্থাপনায় দক্ষতা ওয়ার্কশপের উদ্বোধন করেন জবি রোভার স্কাউট গ্রম্নপের সম্পাদক প্রফেসর ড. মো. মনিরুজ্জামান খন্দকার।

স্কাউট স্বনির্ভর ব্যাজ প্রোগ্রাম বাস্তবায়নে 'সেক্রেটারিয়েল সায়েন্স' এবং স্কাউট কর্মী ব্যাজ প্রোগ্রাম বাস্তবায়নে 'পাইওনিয়ারিং' এবং প্রাথমিক প্রতিবিধান' বিষয়ে ওয়ার্কশপ হয়। ওই ওয়ার্কশপে প্রশিক্ষক হিসেবে ছিলেন মোহাম্মদ গোলাম মোস্তফা (পিআরএস), পরিচালক, সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য, বাংলাদেশ স্কাউটস, মোখলেছুর রহমান বাবুল, সম্পাদক, ইম্পিসা ওপেন স্কাউট গ্রম্নপ, মুক্তাগাছা,

ময়মনসিংহ জেলা স্কাউট, মোহাম্মদ কায়েস (পিআরএস), সহকারী কমিশনার বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলা রোভার, মোহাম্মদ আল আমীন কবির (পিআরএস), সম্পাদক, ফ্রেন্ডস ওপেন স্কাউট গ্রম্নপ ও জেলা রোভার স্কাউট লিডার প্রতিনিধি, বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলা রোভার। আরো উপস্থিত ছিলেন, জবি রোভার-ইন- কাউন্সিলের সম্মানিত সদস্য মো. হাসান আলীসহ অন্য রোভাররা।

হ্যাকাথনে ১ম ও ২য় ঢাবি, ৩য় কুয়েট

য় ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ জাপান জয়েন্ট ভেঞ্চার কোম্পানি (ইঔওঞ) এর যৌথ উদ্যোগে আয়োজিত 'কোড সামুরাই-২০১৯' আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতায় ১ম ও ২য় স্থান লাভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেয়া দল উটথঢটচজও ও উটথঝচজওঘএইঙকঝ এবং ৩য় স্থান অর্জন করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) থেকে অংশ নেয়া কটঊঞথগঅঘঔঅজঙ. দল।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। প্রথম বিজয়ী দল পুরস্কার হিসেবে পেয়েছেন ১ লাখ ৫০ হাজার টাকা, ২য় বিজয়ী দল ৯০ হাজার টাকা ও ৩য় বিজয়ী দল পেয়েছে ৩০ হাজার টাকা। প্রত্যেকটি দলে ৩ জন করে প্রতিযোগী অংশগ্রহণ করেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুলস্নাহ ও জাপান দূতাবাসের রাষ্ট্রদূত নওকিহিতো।

অনুষ্ঠানে কনভেনার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মোহাম্মদ সামাদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটা বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মুস্তাফিজুর রহমান, বুয়েট সিএসসি বিভাগের প্রফেসর ড. কায়কোবাদ, জাপান বহুমুখী বাণিজ্য সংস্থা (ঔঊঞজঙ) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্ডো, জাইকার চেয়ারম্যান হিরোশিতা, ইঔওঞ খরসরঃবফ-এর চিফ এক্সিকিউটিভ অফিসার মেহেদী মাসুদ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে