logo
রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২০ মে ২০২০, ০০:০০  

বেতন-বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ, অবরোধ

বেতন-বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ, অবরোধ
নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে মঙ্গলবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাকশ্রমিকরা -যাযাদি
নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেন ফকির নিটওয়্যারের শ্রমিকরা। মঙ্গলবার সকালে ফতুলস্নার কায়েমপুরে অবস্থিত এ কারখানার শ্রমিকরা ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের শিবু মার্কেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় তারা কয়েকটি গাড়ি ও ভাঙচুর করেন, যার মধ্যে জেলা সিভিল সার্জনের গাড়িও রয়েছে।

জানা যায়, চলতি মাসের বেতন ঈদের আগে পরিশোধের দাবিতে সকাল থেকেই কারখানার ভেতরে বিক্ষোভ করতে থাকেন শ্রমিকরা। পরে তাদের বেতনের আশ্বাস দিলেও এনিয়ে ভুল বোঝাবুঝি হওয়ায় তারা সড়কে নামেন এবং ঈদের আগেই সম্পূর্ণ বেতন পরিশোধের দাবি করেন। এ সময় তারা সড়কে কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। পরে পুলিশ এসে মালিক ও শ্রমিক উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করেন।

ফতুলস্না মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন বলেন, 'চলতি মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও অবরোধ করেছেন। তাদের বেতন ঈদের আগেই পরিশোধ করা হবে মালিকপক্ষ আশ্বাস দিয়েছে। তবে এটি নিয়ে তাদের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে তারা রাস্তায় নেমে আসেন। তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হচ্ছে।'

আমাদের সাভার প্রতিনিধি জানান, সাভারের আশুলিয়ায় তিনটি পোশাক কারখানায় ৬৩৫ জন শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদ, বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবি ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে প্রতীকী অনশন করছেন শ্রমিক সংগঠন ও শ্রমিকরা।

মঙ্গলবার সকালে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করছে হ্যাং টং বিডি লিমিটেড, আইডিএস গ্রম্নপ ফ্যাশন ফোরাম লিমিটেড, সিনহা নিট ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকরা।

অনশনরত শ্রমিকরা জানায়, আশুলিয়ায় অবস্থিত হ্যাং টং বিডি লিমিটেড ৩৫০ জন, আইডিএস গ্রম্নপ ফ্যাশন ফোরাম লিমিটেডে ১৮৫ জন ও সিনহা নিট ডেনিম লিমিটেডের ১০০ জন শ্রমিককে কারখানা কর্তৃপক্ষ বিনা নোটিশে ছাঁটাই করে। কিন্তু শ্রমিকদের আইন অনুযায়ী কোনো পাওনাদি পরিশোধ করা হয়নি। শ্রমিকরা বেতন-ভাতা না পাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন। ঘরে খাবার নেই, দোকানে বাকি, বাসাভাড়া দিতে হবে। চাকরিতে পুনর্বহাল ও বেতন পরিশোধের দাবিতে মঙ্গলবার প্রতীকী অনশনে যায় শ্রমিকরা।

এ সময় উপস্থিত ছিলেন- জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম, আশুলিয়া কমিটির সাধারণ সম্পাদক মো. আব্দুল হালিমসহ আরও অনেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে