logo
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৫

  তারার মেলা ডেস্ক   ২০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

'বন্ড' সিরিজের বিদায়ী 'নবাব' ড্যানিয়েল ক্রেগ

'বন্ড' সিরিজের বিদায়ী 'নবাব' ড্যানিয়েল ক্রেগ
ড্যানিয়েল ক্রেগ
০০৭... এ তিন অক্ষর দেখলেই মানস পটে ভেসে ওঠে 'জেমস বন্ড'র ছবি। সেই ১৯৬২ সাল থেকে শুরু হওয়া জেমস বন্ড চলচ্চিত্র সিরিজটি বোধ হয় দুনিয়ার সবচেয়ে বড় ও জনপ্রিয় সিরিজগুলোর একটি। এ সিরিজের টাইটেল সংলাপ 'মাই নেম ইজ বন্ড- জেমস বন্ড!' এই বাক্যটির সঙ্গে পরিচিত নন এমন কাউকে খুঁজে পাওয়া রীতিমত কষ্টসাধ্য ব্যাপার হবে। এখন পর্যন্ত এ সিরিজের ২৪টি ছবি মুক্তি পেয়েছে। চলতি বছর মুক্তি পেতে যাচ্ছে এ সিরিজের ২৫তম সিনেমা 'নো টাইম টু ডাই'।

'জেমস বন্ড' সিরিজের শেষ কোথায়? এ প্রশ্নের জবাব আপতত না থাকলেও বন্ড চরিত্রে আর দেখা যাবে না ড্যানিয়েল ক্রেগকে, এটা নিশ্চিত। মুক্তিপ্রতীক্ষিত জেমস বন্ড সিরিজের নতুন কিস্তি 'নো টাইম টু ডাই' দিয়েই ইতি টানতে চলেছেন এ তারকা। এটি ক্রেগের বন্ড সিরিজের পঞ্চম ছবি। যদিও এ অভিনেতার ইতি টানার কথা ছিল ২০১৫ সালেই। তখন বন্ড সিরিজের 'স্পেকটর' ছবিটি করার পরই ঘোষণা দিয়েছেন এটি তার শেষ। কিন্তু দর্শকরা তাকে ছাড়েননি। তাই বাধ্য হয়ে আরেকবার জনপ্রিয় এ গোয়েন্দা চরিত্রটি তাকে করতেই হলো।

'নো টাইম টু ডাই' পরিচালনা করেছেন ক্যারি জোজি ফুকুনাগা। তার সঙ্গে মিলে কাহিনি লিখেছেন ফোবি ওয়ালার- ব্রিজ। যদিও প্রথম দিকে পরিচালক হিসেবে ছিলেন অস্কার জয়ী ড্যানি বয়েল। প্রযোজকের সঙ্গে মতানৈক্যের কারণে পরে তিনি সরে দাঁড়ান। আর জেমস বন্ড সিরিজের পঁচিশ নম্বর এ ছবিটি মুক্তি পাচ্ছে ২০২০ সালের ৮ এপ্রিল।

কদিন আগেই মুক্তি পেয়েছে এ ছবির ট্রেলার। ট্রেলারে মূল চরিত্রকে নানান রূপে দেখার পর ছবিটি দেখার জন্য মুখিয়ে আছেন জেমস ভক্তরা। প্রকাশিত হওয়া ট্রেলারে, 'বোহিমিয়ানর্ যাপসডি'র জন্য অস্কারজয়ী রামি মালিককে দেখা যায় ভিলেন চরিত্রে। আছেন 'ক্যাপ্টেন মার্ভেল' তারকা লাশানা লিঞ্চ। 'নাইভস আউট' থেকে আনা ডে আরমাস।

এমনকি বাদ যায়নি লিয়া সেদুও। এ ছাড়াও এ ছবিতে আরও অভিনয় করেছেন ক্রিস্টোফার ওয়াল্টজ, বেন উইশ', নওমি হ্যারিস, বিলি ম্যাগনুসেন,র্ যালফ ফিয়েন্সসহ অনেকে।

এবারের গল্পে অপহৃত এক বিজ্ঞানীর খোঁজে মাঠে নামতে দেখা যাবে জেমস বন্ডকে। চষে বেড়াবেন ইউরোপ-আমেরিকা। সেই গল্পে হানা দেয় এক রহস্যময় ভিলেন সাফিন, যার হাতে রয়েছে নতুন প্রযুক্তির অস্ত্র। এদিকে জেমস বন্ড সিরিজের ২৫তম ছবি 'নো টাইম টু ডাই' মুক্তি পাচ্ছে এপ্রিল মাসে। এ উপলক্ষে বিশ্বের নানা দেশে প্রচারণায় অংশ নিচ্ছেন ছবির নায়ক ড্যানিয়েল ক্রেগ। তবে করোনাভাইরাসের ভয়ে চীনের রাজধানী বেইজিং সফর বাতিল করেছেন তিনি। ক্রেগ জানিয়েছেন, 'এখনই তিনি মরতে চান না।' চীনের বেইজিংয়ে এপ্রিল মাসে উদ্বোধনী প্রদর্শনী হওয়ার কথা 'নো টাইম টু ডাই' ছবিটির।

আচ্ছা, আপনাকে যদি জিজ্ঞেস করা হয় বাণিজ্যিকভাবে বন্ড সিরিজের সবচেয়ে হিট সিনেমা কোনটি, কী উত্তর দেবেন? হয়তো প্রথমেই চোখের সামনে ভেসে উঠবে ড্যানিয়েল ক্রেগ অভিনীত 'ক্যাসিনো রয়েল'র কথা, কিংবা 'থান্ডারবল' বা 'গোল্ডফিঙ্গার'র কথা। কোনোটি-ই সঠিক উত্তর নয়। আয়ের দিক থেকে বন্ড সিরিজের চতুর্থ অবস্থানে রয়েছে 'ক্যাসিনো রয়েল'।

তাহলে শীর্ষস্থানে অবস্থানকারী সিনেমাটির নাম কী হতে পারে? বলা হচ্ছে 'স্কাইফলের' কথা- যা মুক্তি পেয়েছিল ২০১২ সালের ৮ নভেম্বর। সিনেমাটি মার্কিন যুক্তরাষ্ট্রের ডোমেস্টিক বক্স অফিস থেকেই আয় করেছে কেবল ৩০,৪৩,৬০,২৭৭ ডলার! এমনিতেই জেমস বন্ড সিরিজ মানেই সুপার ডুপার হিট, এ কথা সর্বজনবিদিত। সারা বিশ্বে জেমস বন্ড সিরিজের সর্বমোট অর্জিত অর্থের পরিমাণ প্রায় ৭ বিলিয়ন ডলার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে