logo
শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

প্রাণহীন ভালোবাসার গান

প্রকাশের পরপরই আলোচনায় আসে তাহসানের 'স্মৃতির ফানুস' গানটি

প্রাণহীন ভালোবাসার গান
মাসুদুর রহমান

আগামীকাল বিশ্ব ভালোবাসা দিবস। একইদিন ফাগুনের আগমনে প্রকৃতির সঙ্গে ভিন্ন আবহ তৈরি হবে ভালোবাসার ক্যানভাসে। বিভিন্ন শিল্পীর কণ্ঠে সুরে সুরে বেজে উঠবে ভালোবাসার গান। এবারে নতুন-পুরনো শিল্পীরা গেয়েছেন ভালোবাসার শতাধিক গান। বিভিন্ন অডিও কোম্পানির পাশাপাশি ইউটিউব চ্যানেলগুলো প্রকাশ করছে গানগুলো। কিন্তু এত গানের ভিড়ে প্রাণ নেই ভালোবাসার গানে। মানহীন গানের আধিক্যই বেশি।

ভালোবাসা দিবসের জন্য ৪টি নতুন গানের মিউজিক ভিডিও প্রকাশ করেছে ধ্রম্নব মিউজিক স্টেশন। পহেলা ফেব্রম্নয়ারিতে প্রকাশ হয়েছে 'ঘুণ পোকা', ৫ ফেব্রম্নয়ারিতে কণ্ঠশিল্পী সোনিয়া নুসরাত ও শানের দ্বৈত কণ্ঠে 'কেন মন হারালো'। গানটির কথা লিখেছেন রাজীব দত্ত এবং সুর ও সংগীত আয়োজন করেছেন কলকাতার ডাব্বু। এর গল্পনির্ভর ভিডিও নির্মাণ করেছেন 'বখাটে' খ্যাত নির্মাতা স্বরাজ দেব। ১০ ফেব্রম্নয়ারি তানজীব সারোয়ারের 'ডুবে ডুবে'। গানটির কথা ও সুর করেছেন শিল্পী নিজেই। সংগীত পরিচালনা করেছেন সাজিদ সরকার। একই প্রতিষ্ঠান থেকে প্রকাশ আজ (১৩ ফেব্রম্নয়ারি) প্রকাশিত হবে কণ্ঠশিল্পী কোনালের 'মেঘ'।

অডিও কোম্পানি লেজার ভিশন ভালোবাসা দিবসকে সামনে রেখে বেশকিছু অডিও এবং মিউজিক ভিডিও প্রকাশ করেছে। গত ৪ ফেব্রম্নয়ারি রনি রোজালিনের কণ্ঠে প্রকাশ হয়েছে 'মারিস কেন চোখ'। গানের কথা ও সুর করেছেন ইকবাল মাহমুদ। ভিডিওটি পরিচালনা করেছেন সৈকত রেজা। কণ্ঠশিল্পী প্রিয়াংকা ও বাপ্পীর দ্বৈত কণ্ঠে 'সুখে দুঃখে', স্নেহাশীষ ঘোষের কথা ও সুরে ইমন খানের কণ্ঠে 'দুই নয়নের আলো' সাজেদ ফাতেমীর কণ্ঠে ময়মনসিংহ গীতিকা (মহুয়া পালা) 'নয়াবাড়ি' লোপা হোসেইনের কণ্ঠে 'ঝরা পাতার কাব্য' অমি খানের 'বেঈমান' অমিত মলিস্নকের 'দস্যি মেয়ে' শিল্পী বিশ্বাসের 'সর্বনাশা পিরীত', 'আনিসা ও ফাইরোস নাওয়ারের 'সাদা কালো', প্রিয়াংকার 'বুজে না চোখের পাতা', ফারহান খান সুমনের 'স্বপ্নে দেখা বন্ধু', এস এম বাকেরের 'যদি দাও ভালোবাসা' গানের মিউজিক ভিডিওটি প্রকাশিত হয়েছে। 'মন বলে তুই শোন' শিরোনামের গান করেছেন এ প্রজন্মের মডেল লিয়ানা। সান প্রোডাকশনের ইউটিউব চ্যানেলে আজ ১৩ ফেব্রম্নয়ারি বৃহস্পতিবার বিকেলে গানটি উন্মুক্ত হবে। গানটির কথা ও সুর করার পাশাপাশি কণ্ঠ দিয়েছেন মাহদি সুলতান। তার সঙ্গে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন প্রীতি শেখ। গানটির সংগীতায়োজন করেছেন অয়ন চাকলাদার। কণ্ঠশিল্পী মিরাজ খানের নতুন গান 'আমার কষ্টগুলো আমার আর কাছে আসে না, কষ্ট পাওয়ার ভয়ে'। কথা ও সুর করেছেন রাফসান মান্নান। জানা গেছে, মাটি এন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হবে ভালোবাসা দিবসে। ভালোবাসা দিবস উপলক্ষে নতুন গান করছেন কণ্ঠশিল্পী সাবরিনা বশির। 'উড়ু উড়ু মন' শিরোনামের গানটির ভিডিও প্রকাশ হয়েছে। গানটির কথা, সুর ও সংগীতায়োজন করেছেন অপু আমান। গানটির নান্দনিক ভিডিও নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন। গায়িকা নিজেই মডেল হয়েছেন গানটিতে। তার সঙ্গে আরও মডেল হয়েছেন ইমরান কৌশিক। ৭ ফেব্রম্নয়ারি স্টুডিও জয়ার ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হয়েছে শিল্পী সাইফ শুভর নতুন গান 'আমি ভালো নেই'। এই গানটির কথা, সুর ও সংগীতায়োজন করেছেন রাজন সাহা। 'চিঠি দিলাম পত্র দিলাম দিলাম টেলিফোন, তবুও আমি পাইলামনারে নিঠুর বন্ধুর মন'- শিরোনামে গান করেছেন কণ্ঠশিল্পী কাজী সোমা। গানের কথা লিখেছেন আহমেদ রিজভী, সুর ও সংগীত করছেন নাজির মাহমুদ। 'কইরা গেলা পর' শিরোনামের গান নিয়ে এসেছে কাজী শুভ। গানটির কথা ও সুর করেছেন ফয়সাল রাব্বিকীন, সংগীতায়োজন করেছেন রোহান রাজ। সাইফুল ইসলাম রোমানের ভিডিওতে এ গানের মডেল হয়েছেন আদর ও সিনহা। 'মায়া' নামের গান নিয়ে হাজির হলেন তরুণ গায়ক পিজিত মহাজন। ভালোবাসা দিবস উপলক্ষে জি সিরিজের ইউটিউব চ্যানেলে এই গানের ভিডিওটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। এ গানের কথা ও সুর শিল্পীর নিজেরই। গানটির সংগীতায়োজন করেছেন মিনহাজুল ইসলাম (আইনান)। ভালোবাসা দিবস উপলক্ষে প্রযোজনা প্রতিষ্ঠান স্টুডিও জয়া তাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছে বেশ কিছু রোমান্টিক গানের মিউজিক ভিডিও। ইতোমধ্যে প্রকাশ হয়েছে সাইফ শুভর 'আমি ভালো নেই' শিরোনামের একটি গান। গানটির গীতিকার সুরকার ও সংগীত পরিচালক রাজন সাহা। ইউসুফ রিয়াদের 'বৃষ্টির মিছিল'। এই গানটির কথা লিখেছেন রবিউল ইসলাম রবি। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজন সাহা। ভালোবাসা দিবস উপলক্ষে জি সিরিজ থেকে প্রকাশ হয়েছে ৩০টি গান। এর মধ্যে রাজু মন্ডলের 'ভালোবাসার ধন', বিন্দু বাবুর 'বিধি', কায়েস চৌধুরীর 'বদলে দেব', মেঘলার কণ্ঠে 'বনলতা' অন্যতম।

ভালোবাসা দিবস উপলক্ষে নতুন শিল্পীদের পাশাপাশি নামিদামি শিল্পীরাও গান করেছেন। ভালোবাসা দিবসের জন্য তিনটি গান করেছেন ফাহমিদা নবী। গানগুলো হলো 'চলছে ঠিকঠাক', 'শ্রাবণধারায়' ও 'আকাশের কোনো তেপান্তরে'। শিল্পী ফাহমিদা নবী নিজেই গানগুলোর সুর করেছেন। গানগুলো তার নিজস্ব চ্যানেল পাওয়া যাবে। 'গুরু সাধন' ও 'মানব গাড়ি' শিরোনামে বাউল শিল্পী শফি মন্ডলের তিনটি গান প্রকাশ করেছে জি সিরিজ। রোমানা রশিদ ঈশিতা গেয়েছেন 'আবার এলো যে সন্ধ্যা'।

নতুন গান প্রকাশ করছেন শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ। নতুন গানটির শিরোনাম 'হারালে কোথায়'। গুঞ্জন রহমানের কথায় গানটির সুর ও সংগীত করেছেন হাবিব নিজেই। গানের ভিডিওতে হাবিবের সঙ্গে মডেল হিসেবে রয়েছেন মাসিয়াত ম্যাশকে। আজ ১৩ ফেব্রম্নয়ারি হাবিবের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটির ভিডিও প্রকাশ হবে। ভালোবাসা দিবসে বিশেষ একটি গান করেছেন আলোচিত কণ্ঠশিল্পী নাজমুস মুনিরা ন্যান্সি। গানটির রেকর্ড হয়েছে কলকাতায়। গানটির শিরোনাম 'শুধু তুমি'। প্রিয় চট্টোপাধ্যায়ের কথায় গানটির সুর ও সংগীত করেছেন কলকাতার আকাশ সেন। গানটিতে ন্যান্সির সহশিল্পী হিসেবে রয়েছেন রিজভী ওয়াহিদ। এ গানেরও থাকছে ভিডিও। এই গান ছাড়া ভালোবাসা দিবসের জন্য রিজভীর সঙ্গে আরও দুটি গান করেছেন ন্যান্সি। গান দুটির কথা ও সুর করেছিলেন প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল। এবারের ভালোবাসা দিবসের নতুন চমক সুস্মিতা আনিস ও তাহসানের গান 'স্মৃতির ফানুস'। নিউ মিউজিক প্যারাডাইম কোম্পানি থেকে প্রকাশিত এ গানটির সুর ও কম্পোজিশন করেছেন তাহসান খান এবং মিউজিকে রয়েছেন মেনন। রোমান্টিক সফট মেলোডি ঘরানার গানটির কথা লিখেছেন তাহসান খান ও লিমন। ইতোমধ্যে গানটি সুস্মিতা আনিস ইউটিউব চ্যানেলসহ কয়েকটি ডিজিটাল পস্নাটফর্মে প্রকাশিত হয়েছে। এ ছাড়াও রয়েছে কলকাতার গায়ক পীযূষ দাসের একটি গান। ইতোমধ্যে সিএমভির ইউটিউবে প্রকাশিত হয়েছে কণ্ঠশিল্পী ইমরান ও পূজার ভালোবাসা দিবসের নতুন গান 'তুমি শুধু আমার'। কণ্ঠশিল্পী ইমরান বরাবর নিজের মিউজিক ভিডিওতে নিজেই মডেল হন এবং সঙ্গে থাকেন আলোচিত অভিনেত্রীরা। কিন্তু এবার রয়েছে ব্যতিক্রম।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে