শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিউটি ইউথ ব্রেন

শেখ সামিরাহ (জিনিয়া)
  ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

রূপ ও মেধার অপরূপ সমন্বয়ের এক হলিউডের অভিনেত্রী নাটালি পোটর্ম্যান। ‘ন্যাটালি পোটর্ম্যান’ নাম টা শুনলেই চোখে ভেসে উঠবে উজ্বল বুদ্ধিদীপ্ত বাদামি একজোড়া চোখ, সোনালি বাদামি মিশ্রিত চুল আর মায়াময় শুভ্র সুশ্রী এক মুখ। তিনি ইসরায়েলি-মাকির্ন চলচ্চিত্র অভিনেত্রী। সমসাময়িক অভিনেত্রীদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ প্রতিভাবান তিনি। ১৯৯০-এর দশকেই মডেল হিসেবে মিডিয়ায় পা রাখেন। ১৯৯৪ সালে স্বাধীন চলচ্চিত্র লেওঁ-তে অভিনয় করার মাধ্যমে সিনেমা ক্যারিয়ার শুরু করেন। স্টার ওয়া?সর্ ত্রয়ীতে পাদমে আমিদালা চরিত্রে অভিনয় করে সবাির্ধক জনপ্রিয়তা অজর্ন করেন নাটালি। ২০১১ সালে তিনি বøাক সোয়ান ছবিতে অভিনয় করার জন্য গোল্ডেন গেøাব অ্যাওয়াডর্, অ্যাকাডেমি অ্যাওয়াডর্ অজর্ন করেছেন। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক ছবিতে নিয়মিত অভিনয় করে যাচ্ছেন তিনি। বতর্মানে নাটালির হাতে তিনটি ছবি রয়েছে। এগুলো হচ্ছেÑ ‘ভক্স লাক্স’, ‘দি ডেথ অ্যান্ড লাইফ অব জন এফ. দনোবান’ ও ‘পালি বøু ডট’। ছবিগুলোর পোস্ট পোডাকশনের কাজ চলছে। তারই ধারাবাহিকতায় আগামী মাসের ৪ তারিখে মুক্তি পেতে যাচ্ছে নাটালি অভিনীত ‘ভক্স লাক্স’ ছবিটি। মিউজিক্যাল ড্রামাধমীর্ এই ছবিটি পরিচালনা করেছেন ব্রেডি করবেট। এ ছবিতে নাটালির সহশিল্পী হিসেবে রয়েছেন-রাফফি কাসড্ডি, জুডি লো, জেনিফার ইহলি প্রমুখ। গত ফেব্রæয়ারি মাসের প্রথমদিনে ‘ভক্স লাক্স’ ছবির শুটিং শুরু হয়েছিল। ছবির প্রধান চরিত্রে রূপদান করেছেন নাটালি পোটর্ম্যান। বতর্মানে ছবির প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এ ছাড়া ‘দি ডেথ অ্যান্ড লাইফ অব জন এফ ডনোবান’ ছবিটিও আগামী মাসে কানাডায় মুক্তি পাবে। ছবিটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন জবিয়ার ডোলান। এই ছবিতে স্যাম টারনার নামের এক নারী চরিত্র রূপদান করেছেন নাটালি পোটর্ম্যান। এতে তার সহশিল্পী হিসেবে রয়েছেন কিট হ্যারিংটন। ‘দি ডেথ অ্যান্ড লাইফ অব জন এফ ডনোবান’ ছবিটির টরেন্ট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিবলে উদ্বোধনী প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে। এতে নাটালির অভিনয় ও চিত্রনাট্য দারুণ প্রশংসিত হয়েছে। এদিকে, ‘পালি বøু ডট’ ছবিটির মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে এর মুক্তির তারিখ নিধাির্রত হয়নি। ড্রামা ধমীর্ এই ছবিটি পরিচালনা করেছেন নোহ হাউলে। এতে নাটালির সহশিল্পী হচ্ছেন জন হ্যাম।

অন্যদিকে চলতি বছরের ফেব্রæয়ারিতে নাটালি অভিনীত ‘অ্যানাইহিলেশন’ ছবিটি মুক্তি পেয়েছে। সায়েন্স ফিকশন এই ছবিতে দেখা গেছে- যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশের এক উপক‚ল অঞ্চল। সেখানে একটি বাতিঘর আছে। ঠিক বাতিঘরটিতে এসে আছড়ে পড়ল পৃথিবীর বাইরের এক বস্তু। সেখান থেকে বিশেষ এক বিকিরণ ছড়াতে শুরু করল। সেখানে কোনো নেটওয়াকর্ কাজ করে না, কোনো চুম্বক কাজ করে না। সমগ্র পৃথিবী থেকে আলাদা হয়ে গেল এই অঞ্চল। এর ভেতরে যা যা আছে সবকিছু পড়ল বিরাট এক জেলখানার ভেতর। তাদেরকে নিয়ে চলে এক্সপেরিমেন্ট। এভাবেই নানা নাটকীয়তায় ছবির কাহিনী এগিয়ে গেছে।

ছবিতে অভিনয়ের পাশাপাশি চলতি বছর উপস্থাপনা করতে দেখা গেছে নাটালিকে। তিনি ‘স্যাটার ডে নাইট লাইভ’ নামের একটি অনুষ্ঠান সঞ্চালনা করতে তাকে দেখা গেছে।

অস্কারবিজয়ী অভিনেত্রী অভিনয় ও উপস্থাপনার পাশাপাশি এখন উন্নয়নশীল দেশগুলোর শিশুদের জন্য কাজ করছেন। সম্প্রতি তিনি ‘ফ্রি দ্য চিলড্রেন’ নামে একটি আন্তজাির্তক মানবাধিকার সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে নিযুক্ত হয়েছেন।

এ প্রসঙ্গে নাটালি বলেন, আমি তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর শিশু-কিশোরদের নৈতিকতার উন্নয়ন এবং শিক্ষার প্রসারে কাজ করছি। বিশেষ করে আমি নারী শিক্ষার ওপর জোর দিচ্ছি।’

নাটালি আরও জানান, একজন মা হিসেবে এই ধরনের একটি সংগঠনের শুভেচ্ছাদূত হতে পেরে তিনি আনন্দিত। এখন শুধু নিজের সন্তানের জন্যই নয়; বিশ্বের কোটি কোটি শিশুর মুখে হাসি ফুটাতে কাজ করছেন।

নাটালি পোটর্ম্যান প্রসাধনী সামগ্রী ‘ডিওরে’র ব্র্যান্ড অ্যাম্বাসাডরের দায়িত্ব পালন করছেন। তার শুভেচ্ছাদূত হিসেবে প্রাপ্ত আয়ের সবটুকুই তিনি কেনিয়ার দুস্থ শিশুদের উন্নয়নে ব্যয় করছেন। এ অথের্র সিংহভাগ দিয়ে কেনিয়া দরিদ্র কন্যা শিশুদের শিক্ষাবৃত্তি দেয়া হচ্ছে।

১৯৯৪ সালে ‘লিওন; দি প্রফেশনাল’ ছবির মাধ্যমে হলিউডে পা রাখেন। এরপর তিনি প্রায় ৩০টি ছবিতে অভিনয় করেছেন। অভিনয় ছাড়াও সংগীত ও নৃত্যের প্রতি প্রচÐ ভালো লাগা রয়েছে। তাই তিনি নিয়মিত নৃত্যে ক্লাসে প্র্যাকটিস করেন। নাচের পাশাপাশি গাড়ি চালাতে খুব ভালোবাসেন তিনি। নিরামিষভোজী নাটালির অবসরের আরেক ঘনিষ্ঠ সঙ্গী চালির্; না, ধঁাধায় পড়ার কোনো কারণ নেই, চালির্ তার প্রিয় পোষা কুকুর। নাটালি পঁাচটি ভাষায় কথা বলতে পারদশীর্তা অজর্ন করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8051 and publish = 1 order by id desc limit 3' at line 1