logo
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০  

বলিউডে ফের সিকু্যয়াল জোয়ার

বলিউডে মাঝে মাঝেই পটপরিবর্তন হয়। হলিউডের আদলেও সাজতে দেখা যায় কখনও কখনও। কিন্তু দশ বছর ধরে সিকু্যয়াল জোয়ারেই যেন আটকে আছে বলিউড। যদিও জনপ্রিয়তার বিচারেই একের পর এক নির্মাণ হচ্ছে সিকু্যয়াল সিনেমা। কৃশ, মুন্না ভাই, ধুম, গোলমাল, রেস'সহ অনেক ছবির সিকু্যয়ালই ব্যবসা করেছে প্রত্যাশা অনুযায়ী। চলতি বছরে বেশ কয়েকটি সিকু্যয়াল ছবি মুক্তি পেয়েছে বলিউডে। পাশাপাশি কিছু ছবির নির্মাণ কাজও শুরু হয়েছে। সিকু্যয়াল ছবির সর্বশেষ তথ্য জানাচ্ছেন- জাহাঙ্গীর বিপস্নব

বলিউডে ফের সিকু্যয়াল জোয়ার
'গলি বয়' ছবিতে আলিয়া ভাট এবং রণবীর সিং
চলতি সপ্তাহে মুক্তি পাওয়া 'হাউসফুল-৪' দিয়েই শুরু করা যাক। বলিউডের সবচেয়ে বড় বাজেটের কমেডি সিনেমা 'হাউসফুল-৪'। মুক্তির পর বক্স অফিসে সিনেমাটি দারুণ ব্যবসা করছে। প্রথম চার দিনেই এটি অর্ধশত কোটি রুপি আয় করে নিয়েছে। সিনেমাটি মুক্তির প্রথম দিন ১৯ কোটি ৮ লাখ রুপি আর বাকি দু'দিন আয় করেছে ৩৭ কোটি ৮৯ লাখ রুপি। মুক্তির তিন দিনে সিনেমাটির মোট আয় দাঁড়িয়েছে ৫৭ কোটি ৬৯ লাখ রুপিতে। 'হাউসফুল ফোর'-এ কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার, পূজা হেগড়ে, রিতেশ দেশমুখ, ববি দেওল ও কৃতী সানোন প্রমুখ। এটি নির্মিত হয়েছে রিইনকারনেশন ড্রামা অর্থাৎ পুনর্জন্মের কাহিনী নিয়ে। এর আগেও 'হাউসফুল-৪' সিরিজের সব ছবি ধুন্ধুমার ব্যবসা করেছে। 'হাউসফুল-৪' যদি প্রত্যাশিত অনুযায়ী ব্যবসা করে, তাহলে নতুন আরেকটি পর্ব বানানোর ঘোষণা দিয়েছেন ছবিটির নির্মাতা।

হাউসফুলের মতো 'ওয়ার' ছবির পরিচালকও 'ওয়ার-২' বানানোর সিদ্ধান্ত নিয়েছেন। ২ অক্টোবর মুক্তি পাওয়া এ ছবিটি মাত্র ১৯ দিনেই ৩০০ কোটি রুপি আয় করে ইতিহাস সৃষ্টি করে। 'ওয়ার'ই এ বছরের 'ট্রিপল সেঞ্চুরি' করা একমাত্র সিনেমা। আর এ সাফল্যের কারণেই সিনেমাটির দ্বিতীয় সিনেমার ঘোষণা দিয়েছে ইয়াশ রাজ ফিল্মস। 'ওয়ার' মুক্তির প্রথম দিনেই বাজিমাত করে বক্স অফিস থেকে সংগ্রহ করেছিল ৫৩ কোটি ৬০ লাখ রুপি। আর প্রথম সপ্তাহেই সিনেমাটি আয় করে ২০০ কোটি রুপি। 'গ্রিক গড' খ্যাত বি-টাউন সুপারস্টার হৃতিক রোশান ও তরুণ জনপ্রিয় অভিনেতা টাইগার শ্রোফ অভিনীতি 'ওয়ার' সিনেমাটি মুক্তি পাওয়ার পরই ঝড় তুলেছিল। আর সেই ধারাবাহিকতা রক্ষা করতেও পেরেছে সিনেমাটি।

তৈরি হচ্ছে চলতি বছরের আরেক ব্যবসাসফল 'গলি বয়'র সিকু্যয়ালও। এমনটাই জানিয়েছেন চলচ্চিত্রটির পরিচালক জোয়া আখতার। সম্প্রতি একটি সাক্ষাৎকারে কথা বলতে গিয়ে সিকু্যয়াল কথা বলেন তিনি। ইতোমধ্যেই চলচ্চিত্রটির প্রস্তুতিও সেরে ফেলেছেন তিনি। কিছুদিনের মধ্যেই শুরু হবে নতুন এ চলচ্চিত্রের কাজ। জোয়া জানিয়েছেন, 'আমার সহলেখিকা রীমা কাগতি এবং আমি দুজনেই মনে করি, দেশের হিপ-হপ কালচার নিয়ে আরও অনেক কিছু বলার বাকি রয়েছে। কাজেই এই থিমের আরো একটি চলচ্চিত্রের পরিকল্পনা করা হয়েছে। স্ক্রিপ্টও লেখা হয়েছে।'

গত ১৪ ফেব্রম্নয়ারি মুক্তি পেয়েছে জোয়া আখতার পরিচালিত 'গলি বয়'। এতে আলিয়া ভাট এবং রণবীর সিংয়ের দেখা মিলেছে মুখ্য চরিত্রে। পাশাপাশি চলচ্চিত্রটিতে ছিলেন কোয়েচলিন, সিদ্ধান্ত চতুর্বেদী, বিজয় রাজসহ আরো অনেকেই।

এ বছরের আরেকটি বড় চমক নিয়ে আসছেন সালমান খান। সেটাও সিকু্যয়াল। আসছে বড়দিন উপলক্ষে মুক্তি পাচ্ছে সালমান খান অভিনীত বহুল প্রত্যাশিত 'দাবাং-৩'। ২০১০ সালে মুক্তি পেয়েছিল সালমান খান ও সোনাক্ষী সিনহা অভিনীত এর প্রথম কিস্তি। দ্বিতীয় কিস্তি আসে ২০১২ সালে। তৃতীয় কিস্তি 'দাবাং-৩' মুক্তি পেতে যাচ্ছে আগামী ২০ ডিসেম্বর। এতেও সালমান খানের সঙ্গী সোনাক্ষী সিনহা। আরও রয়েছেন- সুদীপ, সাই মাঞ্জরেকর, আরবাজ খানসহ অনেকে। সিনেমাটিতে আবারও চুলবুল পান্ডে রূপে সালমান খানকে দেখার অপেক্ষায় রয়েছেন দর্শক-ভক্তরা। সিনেমাটি নিয়ে 'ভাইজান'ও বেশ উচ্ছ্বসিত। বর্তমানে এর প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন তিনি। ২৪ অক্টোবর 'দাবাং থ্রি'র ট্রেলার প্রকাশ পেয়েছে। হিন্দি ভাষা ছাড়াও তামিল, তেলেগু ও কন্নড়তে 'দাবাং থ্রি' একই দিনে মুক্তি পাবে।' ছবিটি পরিচালনা করেছেন প্রভু দেবা। এর আগে দাবাং পরিচালনা করেছিলেন অনুরাগ কাশ্যপ এবং দাবাং-২-এর পরিচালনার দায়িত্ব ছিল আরবাজ খানের হাতে।

বলিউডের আরেক সুপার-ডুপার হিট সিনেমা ধুম-৪ নির্মাণের প্রস্তুতি চলছে দীর্ঘদিন ধরে। কিন্তু ছবির মূল চরিত্রে কে অভিনয় করবেন- এ নিয়ে জটিলতা বাঁধছে। একেক সময় একেক জনের নাম শোনা যাচ্ছে। শাহরুখ, সালমানের পর এখন শোনা যাচ্ছে 'ধুম-৪'-এর মুখ্য চরিত্রে দেখা যেতে পারে অক্ষয় কুমারকে। যদিও এমন খবরের পরিপ্রেক্ষিতে যশ রাজ ফিল্মস একটি বিবৃতি দিয়ে খবরটি সত্য নয় বলে জানিয়েছে। বিবৃতিতে তারা বলেছে, খবরটি একেবারে ভুল ও ভিত্তিহীন।

বলিউডে অনেক আগে থেকেই খবর ভেসে বেড়াচ্ছিল, আবারও সুপারহিরো হয়ে দর্শক মাতাতে আসছেন হৃত্বিক রোশন। তাকে নিয়ে নির্মিত হতে যাচ্ছে 'কৃষ-৪'। এটি নির্মাণ করবেন তার বাবা রাকেশ রোশান। তবে কবে থেকে শুরু হবে শুটিং সে বিষয়টি নিশ্চিত ছিল না। অবশেষে জানা গেল, কাজ শুরু হয়েছে 'কৃষ-৪'-এর। ছবিটি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন পরিচালক রাকেশ রোশন। কিন্তু তিনি অসুস্থ হওয়ায় ছবির কাজ যথাসময়ে শুরু করতে পারেননি। এক বছর পর সুস্থ হয়ে আবারও কাজে ফিরছেন এই নির্মাতা। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান টাইমসের মুখোমুখি হন এ অভিনেতা। তিনি বলেন, বাবার শারীরিক অবস্থা খারাপ থাকায় কৃষ সিনেমা শুরু করতে পারেননি। তবে খুব শিগগির ছবিটির কাজ শুরু হতে যাচ্ছে। জানা গেছে, হৃতিক অভিনীত এই ছবিটি আগেরগুলোর তুলনায় আরও জমকালোভাবে তৈরি হবে। এখানে কৃষের শত্রু সংখ্যাও বাড়ানো হবে। আর জমকালো ভিএফএক্স তো থাকবেই।

এসব ছবি ছাড়াও আরও কয়েকটি সিকু্যয়াল নির্মাণের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে