logo
  • Tue, 14 Aug, 2018

  তারার মেলা রিপোটর্   ০৯ আগস্ট ২০১৮, ০০:০০  

অপারেশন জ্যাকপট এর মহরত ১৬ সেপ্টেম্বর

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নৌ-কমান্ডোদের অভিযান একটি ঐতিহাসিক ঘটনা। নৌ-কমান্ডোদের ওই অভিযান ‘অপারেশন জ্যাকপট’ নামে পরিচিত। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ওই ঘটনাকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরার উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর কতৃর্পক্ষ একটি চলচ্চিত্র নিমার্ণ করতে যাচ্ছে। চলচ্চিত্রটি নিমাের্ণর লক্ষ্যে এর প্রস্তুতিমূলক কাযর্ক্রম শেষ পযাের্য় রয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকায় এর মহরত অনুষ্ঠিত হবে।

রোববার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় অন্যান্যের মধ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কতৃর্পক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম এবং চলচ্চিত্রটির পরিচালক গিয়াস উদ্দিন সেলিম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘অপারেশন জ্যাকপট’ অভিযানের উদ্দেশ্য ছিল দেশের সমুদ্র ও নদীবন্দরগুলো অকাযর্কর করে দেয়া। যাতে করে পশ্চিম পাকিস্তানিরা সমুদ্র ও নৌপথ ব্যবহার করে বাংলাদেশে (তৎকালীন পূবর্-পাকিস্তান) সহজে আক্রমণ করতে না পারে।

মুক্তিযুদ্ধে নৌ-কমান্ডোরা স্বাধীন বাংলা বেতার থেকে প্রচারিত গানের সংকেত পেয়ে ১৯৭১ সালের ১৪ আগস্ট রাতে একই সাথে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর এবং নারায়ণগঞ্জ ও চঁাদপুর নদীবন্দর আক্রমণ করে।

ওই অভিযানের ফলে পশ্চিম পাকিস্তানিরা হতভম্ব হয়ে পড়ে। মুক্তিযুদ্ধের গতি বৃদ্ধি পায়। মুক্তিযোদ্ধারা আরও সাহসী ভূমিকা পালন করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=7112' at line 3