logo
শুক্রবার ১৯ জুলাই, ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

  মাসুদুর রহমান   ১১ জুলাই ২০১৯, ০০:০০  

জটিল সমীকরণে ঈদের ছবি

জটিল সমীকরণে ঈদের ছবি
'আনন্দ অশ্রম্ন' ছবির একটি দৃশ্যে সাইমন সাদিক ও মাহিয়া মাহী
একটা সময় এক ডজনেরও বেশি ছবি মুক্তি পেত প্রতি ঈদে। এমনকি ঈদের ছবি মুক্তির ক্ষেত্রে অনুমোদনও নিতে হতো প্রযোজক সমিতি থেকে। কিন্তু বেশ কয়েক বছর ধরেই উন্মুক্ত করা হয়েছে ঈদের ছবি। সেন্সর সনদ পাওয়ার পর যে কেউ মুক্তি দিতে পারে ঈদের ছবি। কিন্তু ছবি মুক্তিতে কোনো বাধা নিষেধ না থাকলেও গত কয়েক বছর ধরেই নানান জটিলতা দেখা যায় ঈদের ছবি নিয়ে। দলাদলি আর বিভক্তির ঘটনাও ঘটে। যার ফলশ্রম্নতিতে শুরুতে বেশ কিছু ছবির নাম শোনা গেলেও শেষমেষ মাত্র দুটি কিংবা তিনটি ছবির মুক্তি মেলে।

এই চিত্র দেখা গিয়েছিল গত ঈদেও। প্রথমে ছয়/সাতটি ছবির মুক্তির কথা শোনা গেলেও শেষমেষ মাত্র তিনটি ছবি মুক্তি পেয়েছিল। তার মধ্যে দুটি ছিল বাণিজ্যিক ছবি। আসন্ন ঈদুল আজহার ছবি নিয়েও চলছে নানা হিসাব-নিকাশ। ঈদ আসতে এখনো একমাসেরও বেশি সময় বাকি থাকলেও এরই মধ্যে অনেকগুলো ছবির নাম দেখা যাচ্ছে মুক্তির তালিকায়। সেখানে শাকিব খানের একাধিক সিনেমা ছাড়াও রয়েছে অন্যদের ছবি। মুক্তি তালিকায় শোনা যাচ্ছে- শাকিব খান ও বুবলির 'মনের মতো মানুষ পাইলাম না' ও 'একটি প্রেম দরকার', অনন্ত জলিল-বর্ষার 'দিন- দ্য ডে', মাহিয়া মাহি সাইমন সাদিকের 'আনন্দ অশ্রম্ন' ও বাপ্পী চৌধুরীর '২০৪০', ববি-রোশানের 'বেপরোয়া' ও এমিয়া এমি-শিপনের 'বন্ধন'।

শাকিব খান ও নুসরাত ফারিয়া অভিনীত 'শাহেনশাহ' ছবিটি গত ঈদুল ফিতরে মুক্তির কথা ছিল। শাকিব খানের আরও দুটি ছবি মুক্তির কারণে এই ছবিটির মুক্তি পিছিয়ে যায়। সে সময় ছবির প্রযোজক সেলিম খান জানিয়েছিলেন, ঈদুল আজহায় মুক্তি পাবে ছবিটি। চলতি মাসের প্রথম সপ্তাহে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার একটি বিশ্বস্ত সূত্রে জানা যায়, ছবিটি এবারের ঈদেও মুক্তি পাচ্ছে না। গত ঈদের মতো এ ঈদেও শাকিব খানের একাধিক ছবি মুক্তি পাওয়ায় ঝুঁকি নিতে চাইছে না প্রযোজক।

এর আগে সিনেমাটি পহেলা বৈশাখ ও রোজার ঈদে মুক্তির কথা থাকলেও শাকিব খানের অন্য সিনেমা মুক্তির কারণে মুক্তির সিদ্ধান্ত থেকে সরে আসে শাপলা মিডিয়া।

সিনেমাটির পরিচালক শামীম আহমেদ রনি বলেন, 'আমিও শুনেছি এই ঈদেও মুক্তি পাচ্ছে না সিনেমাটি। তবে মুক্তির ব্যাপারে আমার চেয়ে প্রযোজক ভালো বলতে পারবেন। আমার কাজ সিনেমা শেষ করে দেয়া, সেটা আমি করে দিয়েছি; এখন বাকি কাজ প্রযোজকের।' তিনি আরও বলেন, 'শাহেনশাহ হচ্ছে ঈদের সিনেমা। কিন্তু কেন মুক্তি দেয়া হচ্ছে না সেটা আমি জানি না। এ বছরে আর কোনো উৎসব নেই, তাই আমি জানিনা সিনেমাটি কবে মুক্তি পাবে।' এদিকে সিনেমাটির প্রযোজক সেলিম খান গেল ৭ মাস ধরে মুক্তি দেয়ার কথা বলে আসছেন। ধারণা করা হচ্ছিল এই কোরবানির ঈদে ছবিটি মুক্তি পাবেই।

'মনের মতো মানুষ পাইলাম না' ছবির প্রযোজক ও প্রযোজনা প্রতিষ্ঠান দেশ বাংলা মাল্টিমিডিয়ার অন্যতম কর্ণধার এনামুল আরমান জানান, এরই মধ্যে ছবিটির বুকিং শুরু হয়েছে। ৫০টির বেশি প্রেক্ষাগৃহে বুকিংও করা হয়ে গেছে। ছবির বাকি কাজ শেষ করতে টানা কাজ চলছে।' এনামুল আরমান আরও জানান, চূড়ান্তভাবে ১৭০-১৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়ার ইচ্ছা আছে। শাকিব খান অভিনীত 'মনের মতো মানুষ পাইলাম না' ও 'একটি প্রেম দরকার'। শাকিবের একক রাজত্বে ঈদটা জমিয়ে তুলতে পারেন অনন্ত জলিল। দীর্ঘদিনের বিরতি কাটিয়ে 'দিন- দ্য ডে' ছবিটি নিয়ে আসছে ঈদুল আজহাতেই তিনি প্রত্যাবর্তন করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। ইরানের সঙ্গে যৌথভাবে নির্মিত এই ছবিতে অনন্ত জলিলের লুক এরই মধ্যে বেশ প্রশংসিত হয়েছে। ছবিটি দিয়ে আবারও ঢাকাই সিনেমার দর্শকদের মধ্যে হৈচৈ ফেলে দেবেন অনন্ত, এমনটাই মত দিচ্ছেন চলচ্চিত্রের অনেকেই।

এদিকে আসন্ন ঈদকে টার্গেট নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে 'বেপরোয়া' সিনেমার ট্রেলার। গতবারও সিনেমার ট্রেলার প্রকাশের পর প্রয়োজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া জানিয়েছিল ছবিটি এবার মুক্তি পাবে, কিন্তু মুক্তি পায়নি। বারবার পেছাতে থাকে মুক্তির দিনক্ষণ। জাজ মাল্টিমিডিয়ার সিইও মো. আলিমুলস্নাহ খোকন বলেন, আসছে ঈদে ছবিটি অবশ্যই মুক্তি পাবে। দেশব্যাপী সব প্রেক্ষাগৃহে মুক্তির পরিকল্পনা রয়েছে আমাদের। আমরা এতদিন উপযুক্ত সময়ের অপেক্ষায় ছিলাম। যদিও চাইলে গত রমজানের সিনেমাটি ঈদে মুক্তি দিতে পারতাম, কিন্তু তা করিনি। আমাদের সিনেমাসহ ইন্ডাস্ট্রির অন্যান্য সিনেমার ব্যবসার লাভ-ক্ষতি বিবেচনা করেই এই দেরি।

ছবির নায়ক রোশান জানান, ক'দিন আগেই একটি ট্রেলার প্রকাশ করেছে। দর্শকদের বেশ সাড়াও মিলছে। যদিও গতবার মুক্তির অপেক্ষায় ট্রেলার প্রকাশ হলেও ছবিটি মুক্তি দেয়া হয়নি। এবার ঠিকই দর্শকদের সিনেমাটি উপহার দিতে পারব আমরা। রোশান আরও বলেন, এটি একটি বিগ বাজেটের ছবি। অ্যাকশন ঘরানার, যা আমাদের দেশে হয়তো খুব কমই নির্মিত হয়েছে। এ ছাড়াও বেশ কিছু সুন্দর সুন্দর গানসহ রয়েছে পারিবারিক ব্যাপার। যা দর্শকদের ভালো লাগবে বলেও আশাব্যক্ত করেন এই নায়ক। জাজ মাল্টিমিডিযার প্রযোজনায় 'বেপরোয়া' সিনেমাটি পরিচালনা করেছেন ওপার বাংলার পরিচালক রাজা চন্দ। আর এতে ববি-রোশান ছাড়াও আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, নিমা রহমান, সাদেক বাচ্চু, রেবেকা প্রমুখ।

\হমোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত 'আনন্দ অশ্রম্ন'র ছবির শেষ লটের শুটিং চলছে। শেষ হবে ২০ জুলাইয়ের মধ্যেই। ছবিটি প্রযোজনা করছে মিজান মিডিয়া।

অনন্য মামুন পরিচালিক 'বন্ধন' ছবিটিও মুক্তি পাবে ঈদুল আজহায়। এ প্রসঙ্গে পরিচালক বলেন, রোজার ঈদে আমার পরিচালিত 'আবার বসন্ত' ছবিটি মুক্তি পেয়েছিল। কোরবানির ঈদে মুক্তি পাচ্ছে 'বন্ধন'। তারুণ্য নির্ভর এই ছবিটি ঢাকার বাইরের সিনেমা হলগুলোতে মুক্তি দিতে চাই। ঈদ উৎসবে ছবিটি তরুণদের হলমুখী করবে বলে মনে করি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে