logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৬ মে ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

শ্রীলংকা হামলায় হতাহতদের উৎসর্গ করে 'ত্রিংশ শতাব্দী'

তারার মেলা রিপোর্ট

শ্রীলংকায় সাম্প্রতিক ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হতাহতদের উৎসর্গ করে আগামী ১৮ মে নাট্য সংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা 'ত্রিংশ শতাব্দী'র বিশেষ মঞ্চায়নের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে সন্ধ্যা সাড়ে ৭টায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা 'ত্রিংশ শতাব্দী'র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ 'ত্রিংশ শতাব্দী'র মূল কাহিনী পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত, তিউনিশিয়া, ইয়ামেন, সিরিয়া, তুরস্ক, মিয়ানমার-গুলশানে বর্বর হামলা, বাসচাপায় শিক্ষার্থী হত্যা, নিউজিল্যান্ডের মসজিদে এবং শ্রীলঙ্কায় সাম্প্রতিক অমানবিক সন্ত্রাসী হামলা বিভিন্ন প্রসঙ্গ।

'ত্রিংশ শতাব্দী' প্রযোজনার গ্রন্থিকরা হলেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, সুমাইয়া আক্তার, শাখাওয়াত শ্যামল, মেহেদী রানা, সোনালী রহমান, অর্ক অপু ও জাহিদ রিপন। এ দিন প্রযোজনাটির ১০৫তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, 'ত্রিংশ শতাব্দী' প্রযোজনটি গত নভেম্বরে পৃথিবীখ্যাত জাপানের প্রধান নাট্যোৎসব 'ফেস্টিভ্যাল/টোকিও-২০১৮'-এ আমন্ত্রিত হয়ে টোকিও মেট্রোপলিটন থিয়েটারে দু'টি প্রদর্শনীর মাধ্যমে ইতিহাস সৃষ্টি করে। এর আগে প্রযোজনাটি যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব 'এ সিজন অব বাঙলা ড্রামা-২০১৫', নয়াদিলিস্নর ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে অনুষ্ঠিত এশিয়ার বৃহত্তম ও মর্যাদাপূর্ণ ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব 'ভারত রঙ মহোৎসব-২০১৫'সহ ভারতের নানাস্থানে আমন্ত্রিত প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

মুগ্ধ প্রিয়াঙ্কা

তারার মেলা রিপোর্ট

বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয়তা রয়েছে বলিউড-হলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার। ৩৬ বছরের এই সাবেক বিশ্বসুন্দরীর মুকুটে আরেকটি পালক যোগ হলো। ছবি ও ভিডিও শেয়ারের জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামে তার অনুসরণকারীর সংখ্যা চার কোটি পেরিয়েছে, যা বলিউড অভিনেতাদের মধ্যে সর্বোচ্চ। ভক্তদের এই ভালোবাসায় মুগ্ধ 'কোয়ান্টিকো' তারকা প্রিয়াঙ্কা চোপড়া। ইনস্টাগ্রামে অনুরাগীদের উদ্দেশে দিয়েছেন একটি আবেগঘন বার্তা। ৪০ মিলিয়ন ফলোয়ার উদযাপনে শেয়ার করেছেন বিশেষ ভিডিও। ভক্তদের ধন্যবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিয়াঙ্কা লিখেছেন, 'ওহ ঈশ্বর! ৪০ মিলিয়ন। এটা দারুণ। যে দিন ইনস্টাগ্রামে যোগ দিয়েছিলাম, সেই দিনটির কথা স্পষ্ট মনে আছে। আমার আনন্দমুখর যাত্রায় তোমরা একের পর এক যোগ দিয়েছ। সত্যিই এটা আমাকে দারুণভাবে চালিত করেছে। তোমাদের সবাইকে ভালোবাসি। পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। আশা করি, সব সময় থাকবে।'

ইনস্টাগ্রামে প্রিয়াঙ্কা চোপড়া ৪০ মিলিয়ন ফলোয়ারের মাইলফলক টপকে গেলেও তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন 'বাজিরাও মাস্তানি'সহ-অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, তার ফলোয়ার সংখ্যা ৩৫ মিলিয়ন। 'রাজি' তারকা আলিয়া ভাটের ফলোয়ার সংখ্যা ৩৩ মিলিয়ন। অন্যদিকে, প্রিয়াঙ্কার স্বামী নিক জোনাসের ফলোয়ার সংখ্যা ২৩.৯ মিলিয়ন ও জা 'গেমস অব থ্রোনস' তারকা সোফি টার্নারের ফলোয়ার ১২.৪ মিলিয়ন।

৫৩তে মাধুরী

দীক্ষিত

তারার মেলা ডেস্ক

ভারতের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত। গতকাল ছিল এই জ্যেষ্ঠ অভিনেত্রীর ৫২তম জন্মদিন। ১৯৬৭ সালের ১৫ মে জন্মগ্রহণ করেন তিনি। বয়স ৫২ হলেও এখনো রূপে অনন্য। তার নাচে মুগ্ধ হননি এমন সিনেদর্শক খুব কমই আছেন। লাখো ভক্তের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন এই অভিনয় ও নৃত্যশিল্পী। মাধুরী দীক্ষিতের সর্বশেষ সিনেমা 'কলঙ্ক'। বক্স অফিসে এ ছবি সুপারফ্লপ হলেও তার উপস্থিতি ও নাচ দেখতে প্রেক্ষাগৃহমুখী হয়েছিলেন অগণিত দর্শক। বলিউডে ৩৫ বছরের ক্যারিয়ার তার। সিনেমায় তার চরিত্র, ব্যক্তিত্ব লাখো মানুষের হৃদয় জয় করেছে। আজও তার 'হাম আপকে হ্যায় কৌন' ছবির গান রেডিওতে বেজে চলে। মফস্বল ও প্রান্তিক মানুষের কাছেও তুমুল প্রিয় এই অভিনেত্রী।

যুক্তরাষ্ট্রে বসবাসরত কার্ডিওভাসকুলার সার্জন ডা. শ্রীরাম নিনির সঙ্গে বিবাহবন্ধনের পর নয় বছর ওই দেশেই ছিলেন মাধুরী দীক্ষিত। ২০১১ সালে তিনি ভারতে ফেরেন। বহু বছর দূরে থাকলেও তার ভক্তসংখ্যা কমেনি। সিনেমা না করলেও নাচ নিয়ে ব্যস্ত ছিলেন তিনি। প্রযোজনাও করেছেন এ তারকা। ওয়েবসাইট নেটফ্লিক্সে তার প্রযোজিত একটি মারাঠি সিনেমা মুক্তি পেয়েছে। ছবি ও ভিডিও শেয়ারের জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামে মাধুরীর অনুসরণকারীর সংখ্যা ১৪ মিলিয়নের বেশি। প্রায়ই তিনি ছবি ও ভিডিও শেয়ার দিয়ে ভক্তদের আপডেট রাখেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে