logo
  • Mon, 16 Jul, 2018

  অনলাইন ডেস্ক    ১২ জুলাই ২০১৮, ০০:০০  

তারকাদের বিশ্বকাপ উন্মাদনা

ফাইনালের দ্বারপ্রান্তে বিশ্বকাপ ফুটবল। আর সবার মতো তারকারাও বিশ্বকাপ উন্মাদনায় ভাসছেন। কে নেবে ফিফা বিশ্বকাপÑ এ নিয়ে তকর্-বিতকের্ মেতে উঠেছেন তারা। বিশ্বকাপ চ‚ড়ান্ত পবের্র তারকাদের ভাবনা নিয়ে আজকের আয়োজন। লিখেছেনÑ আলী মাসুম

তারকাদের বিশ্বকাপ উন্মাদনা
ফ্রান্সের খেলা বেশি ভালো লেগেছে

ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়ক

যে দল ভালো খেলে ওই দলকেই আমি পছন্দ করি। এবারও প্রায় সব খেলা দেখেছি। অনেকের খেলাই ভালো লেগেছে। আমাদের দেশের লোকেরা সমথর্ন করে না এমন কয়েকটি দলের খেলাও আমার ভালো লেগেছে। এশিয়ার দেশ জাপান, কোরিয়ার খেলাও দারুণ। তবে আমার কাছে ফ্রান্সের খেলা বেশি ভালো লেগেছে। হয়তো এরাই এবার বিশ্বকাপ জিতবে। তবে আমার দেশ যেহেতু খেলছে না তাই এসব নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। এখন তো সমথির্ত দলের জন্য শুধু তকর্-বিতকর্ই নয়, হাতাহাতি পযর্ন্ত হয়।

কোন দুটি দল ফাইনাল খেলবে

তা আগে থেকে বলা মুশকিল

কুমার বিশ্বজিৎ, কণ্ঠশিল্পী

চার বছর পর বিশ্বকাপ আসে। এ নিয়ে খেলোয়াড়দের সাধনা, শ্রম, কঠোর অনুশীলন জড়িয়ে থাকে। এখানে হেরে যাওয়া শুধু দুঃখজনক নয়, ভাগ্যের পরিহাসও। যদিও কোনো না কোনো দলকে হারতে হবে। খেলাকে খেলা হিসেবেই নিতে হয়। যে ভালো খেলবে সেই বিজয়ী হবে। আমি ব্রাজিলের সমথর্ক ছিলাম। বেলজিয়ামের কাছে হেরে গেছে তবে, অনেক ভালো খেলেছে দলটি। তবে এবার ফাইনালে কোন দুটি দল টিকে থাকবে তা আগে থেকে বলা মুশকিল। ইউরোপের হাতে বিশ্বকাপ যাচ্ছে এটা তো এখন পরিষ্কার।

ফাইনালে ফ্রান্স ও ইংল্যান্ড খেলবে

বৃন্দাবন দাস, নাট্যকার ও অভিনেতা

আমি শৈশব থেকেই ব্রাজিলের সমথর্ক। বরাবরই দলটি ভালো খেলে। ব্রাজিলের সমথর্ক হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নে প্রত্যাশা ছিল ব্রাজিলকে নিয়েই। কিন্তু তা আর হলো না। এখন যা হবার হোক। মনে হয়, ফাইনালে ফ্রান্স ও ইংল্যান্ড খেলবে। তবে ব্রাজিলের পারফমের্ন্স অনেক ভালো ছিল। কিন্তু বেলজিয়ামের কৌশলের কাছে হেরে গেছে। বড় একটা দলের জন্য এটা দুভার্গ্যও বটে। নইলে আত্মঘাতী গোল কেন। বেলজিয়ামের গোলকিপার অতি ভালো খেলেছে তার প্রশংসা করতেই হয়। শেষে বেলজিয়ামের কাছে হেরে গেল। এখন ফাইনালে কারা টিকে থাকে সেটা শেষ না দেখে বলা কঠিন। অনেক সময় ধারণার বাইরের দলও বিজয়ী হয়। খেলার ক্ষেত্রে এটা অনেক হয়ে থাকে। যদিও খেলা নিয়ে আগের মতো উন্মাদনা-উত্তেজনা কাজ করে না। হার-জিতের বিষয়েও ততটা আবেগপ্রবণ নই। এতটা কট্টর সমথর্ক নই। এখন তো পছন্দের দল নিয়ে কত কি হয়ে থাকে। নিজের দলকে খুব বড় করে অন্য দলকে ছোট করা আরও কত কী। বিশ্রিভাবে যা হয় তা সত্যিই দুঃখ জনক। আমাদের সময় তা হতো না। এবারের বিশ্বকাপ খেলায় সেরা খেলোয়াড় হিসেবে ফ্রান্সের কিলিয়ান এমবাপের নাম আসতে পারে। দারুণ খেলছে। এ ছাড়া নেইমার, ফিলিপ কুতিনহো এবং মেসিও অনেক ভালো খেলেছে। এখন শেষটা দেখা যাক কি হয়।

যে দল ভালো খেলবে শেষ পযর্ন্ত টিকে থাকবে

বন্যা মিজার্, অভিনেত্রী

আমি ছোটবেলা থেকেই ব্রাজিল সমথর্ন করে আসছি। চেয়েছিলাম ব্রাজিল চ্যাম্পিয়ন হোক কিন্তু তা হলো না। বেলজিয়ামের কাছে হেরে গেল। তবে ব্রাজিল অনেক ভালো খেলেছে। নিজের পছন্দের দল হেরে যাওয়ার পর অন্য দল নিয়ে বলার কিছু নেই। যারা ভালো খেলবে তারাই শেষ পযর্ন্ত টিকে থাকবে। বিশ্বকাপ কার ভাগ্যে আছে, তা বলা যায় না। এনিয়ে আমার তেমন আগ্রহ নেই। কাজের ফঁাকে বেশ কয়েকটা খেলা দেখার সুযোগ হয়েছে। বেশ উপভোগ করেছি। যারা ভালো খেলেছে বা খেলছে তারা প্রশংসাও পাচ্ছে। ভালো কিছু করলে তার সফলতা আসবেই। আসলে চারদিকে খেলা নিয়ে এত মাতামাতি হচ্ছে, যা আমার কাছে কেমন যেন মনে হয়। আমাদের চারপাশে কিন্তু নানা সমস্যাও আছে এগুলোর সমাধান নিয়ে চিন্তা করলে হয়তো আমাদের দেশেরই লাভ হতো। সবাই সব ভুলে যেন খেলাকেই প্রধান্য দিচ্ছি। কিন্তু আমাদের দেশ খেলছে না। তারপরও খেলা নিয়ে এত মাতামাতি। এটা শুধু ফুটবলের বেলাতেই নয়, ক্রিকেটের বেলাতেও।

ক্রোয়েশিয়াকে সমথর্ন করছি

তানভিন সুইটি, অভিনেত্রী

আমি ব্রাজিলের সমথর্ক ছিলাম। পুতুর্গালেরও কিছুটা সমথর্ন করেছি। এবারের বিশ্বকাপে শুরু থেকেই ছোট দলগুলো ভালো করে আসছিল। আজেির্ন্টনা কিংবা ব্রাজিলের মতো শক্তিশালী দলগুলো বিদায় নিয়েছে। বড় দলগুলোকে পেছনে ফেলে ছোট দলেরা এগিয়ে এসেছে। নতুন দল এগিয়ে আসুক এটা আমি চাই। এখন যারা টিকে আছেন আমার মনে হয় ফাইনালে ক্রোয়েশিয়া খেলবে। শেষ পযর্ন্ত আমি ক্রোয়েশিয়ার পক্ষেই থাকব।

ফাইনালে ফ্রান্স এগিয়ে এসেছে

ইরেশ যাকের, অভিনেতা

আমার পরিবারের সবাই ব্রাজিলের সমথর্ক কিন্তু আমি একা ইংল্যান্ডের সমথর্ক। শুরু থেকেই এরা অনেক ভালো খেলছে। আমি চেয়েছিলাম ফাইনালে ইংল্যান্ড ব্রাজিলের সঙ্গে খেলুক। ব্রাজিলকে হারিয়ে ইংল্যান্ড সেরা হোক এটাই প্রত্যাশা ছিল। কিন্তু তার আগেই বেলজিয়ামের কাছে ব্রাজিল ২-১ গোলে হেরে গেল। বেলজিয়াম কৌশলী ও শক্তিশালী দল ছিল। এখন ফাইনালে ফ্রান্স এগিয়ে এসেছে। দুটোই শক্তিশালী দল। এই দুই দলের যেই আসুক তার সঙ্গে ফাইনালে ইংল্যান্ডের খেলা হোক এটা চাই। আমার প্রত্যাশা বিশ্বকাপটা ইংল্যান্ডের খেলোয়াড়দের হাতে শোভা পাবে। এবারের বিশ্বকাপে অনেকের খেলা দারুণভাবে উপভোগ করেছি। ফ্রান্সের কিলিয়ান এমবাপের বল নিয়ে দৌড়ানো, ফিলিপ কুতিনহোর পায়ের জাদু মুগ্ধ করেছে। সেরা খেলোয়াড় কে হবে এটা আগেই বলা যাচ্ছে না তবে, কুতিনহোর খেলা বেশি ভালো লেগেছে।

নতুন কোনো দলের জয় প্রত্যাশা করছি

কাজী নওশাবা, অভিনেত্রী

যদিও আমি খেলা তেমন বুঝি না তবে, বিশ্বকাপ খেলার সময়টা আমার কাছে খুব ভালোলাগে। প্রতিটি বিশেষ দিন ঈদ কিংবা অন্যদিন একদিনেই শেষ হয়ে যায়। কিন্তু বিশ্বকাপের সময়টা প্রায় মাস সময় ধরে চলে। একসঙ্গে সবাই বসে খেলা দেখা খুব এনজয় করি। এ সময়টা নিজ নিজ দলের পক্ষে কথা বলে সবাই, খুনসুটিও হয়। তবে অতি রঞ্জিত ভালো নয়। আমি কোন দলের কট্টর সমথর্ক নই ঠিক তবে সব সময় দুবর্ল দলের পক্ষে। ক্রয়েশিয়া, জাপান, পতুর্গাল এসব দলকে সমথর্ন দিয়ে এসেছি। আমার বাসার সবাই ব্রাজিলের সমথর্ক। ব্রাজিলের হেরে যাওয়ায় সবার মন খারাপ। ফাইনালের দিন যখন বাসার সবাই একটি দলের পক্ষ নেবে আমি তখন অন্য দলের পক্ষ নেব। আমি চাই অপেক্ষাকৃত দুবর্ল দলের জয় হোক। এবারের বিশ্বকাপে নতুন কোনো দলের জয় প্রত্যাশা করছি। খেলোয়াড় হিসেবে কেন যেন মেসিকে আমার অনেক ভালো লাগে। যদিও ফাইনালে তার দল খেলতে পারছে না। এ ছাড়া নেইমারের খেলাও খারাপ লাগেনি।

ফুটবল খেলাটা এনজয় করছি

ঐশি, কণ্ঠশিল্পী

আমি জামাির্নর সমথর্ন ছিলাম। দলটি হেরে যাওয়ায় মন একটু খারাপ তো অবশ্যই। এখন কোনো দলের পক্ষ না নিয়ে ফুটবল খেলাটা এনজয় করছি। আজেির্ন্টনা, ব্রাজিল দুই দলই ভালো খেলেছে। ফাইনালে এই দুই দলের কেউ খেলার সুযোগ পেল না। শেষ পযর্ন্ত কোন দল টিকে থাকবে তা বলা সত্যিই কঠিন। এবারের খেলায় জামাির্ন সমথর্ন করলেও রোনালদোর খেলা ভালো লেগেছে। মেসিও অনেক ভালো খেলেছে। আমার বাবা মেসির ভক্ত। আমার মতে, এবারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় হয়তো কুতিনহো হবেন। তার খেলার প্রশংসা না করে পারা যায় না। দেখা যাক বিজয়ের মুকুটটা কার ভাগ্যে জোটে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

উনিশ বিশ
নন্দিনী

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=3058' at line 3