logo
  • Wed, 18 Jul, 2018

  ষ স্যাম অরণ্যা   ১২ জুলাই ২০১৮, ০০:০০  

নাটালি কথন

নাটালি কথন
নাটালি পোটর্ম্যান
হলিউডে প্রতিষ্ঠিত তারকাদের মধ্যে অন্যতম নাটালি পোটর্ম্যান। এই অভিনেত্রীর ঝুলিতে রয়েছে অস্কার ও গোল্ডেন গেøাবসহ একাধিক পুরস্কার। দীঘর্ ২৬ বছরের ক্যারিয়ারে প্রায় অধর্শত ছবিতে অভিনয় করেছেন তিনি। তবে বøকবাস্টার মুভি ‘বø্যাক সোয়ান’ ছবিতে দুদার্ন্ত অভিনয়ের জন্য ২০১০ সালে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কারটি অজর্ন করেন নাটালি পোটর্ম্যান। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তার অভিনীত ‘থর’ ছবি সবাির্ধক ব্যবসাসফল হলিউড ছবির একটি। ধীরে ধীরে তিনি হলিউডের ‘মোস্ট ব্যাংকেবল’ অভিনেত্রীতে পরিণত হয়েছেন। এখন একেবারেই বেছে অভিনয় করছেন নাটালি। মনের মতো যুতসই চরিত্র না পেলে খুব একটা অভিনয় করছেন না। তবে ভক্তদের কথা মাথায় রেখে বছরের অন্তত একটি উপহার দিচ্ছেন তিনি। তারই ধারাবাহিকতায় আগামীকাল মুক্তি পেতে যাচ্ছে নাটালি অভিনীত ‘অ্যান্নিহিলেশন’। ছবিটি পরিচালনা করছেন অ্যালেক্স গালের্ন্ড। এই হররধমীর্ ছবিতে নাটালির চরিত্রের নাম লিনা। তিনি পেশায় একজন বায়োলজিস্ট। চরিত্রের প্রয়োজনে ছবিতে অস্ত্রো হাতে বনে জঙ্গলে ঘুরে বেড়াতে দেখা যাবে তাকে।

‘অ্যান্নিহিলেশন’ ছবিতে নাটালির স্বামী (অস্কার ইসাক) একজন একমাত্র জীবিত ও আহত সৈনিক হয়ে ফিরে আসেন। স্বামীর সঙ্গে কি ঘটেছিল সেটি জানতে মিশনে নামেন তিনি। এতে নাটালির সহশিল্পী হিসেবে রয়েছেন-অস্কার ইসাক, জেনিফার যোসন, থিসা থমস্পন প্রমুখ।

সম্প্রতি মাতৃত্বকালীন বিরতি শেষে আবার ক্যামেরার সামনে দঁাড়িয়েছেন নাটালি পোটর্ম্যান। তার এবারের মিশনের নাম ‘ব্রনকো বেল’। সেখানে এক অদম্য সাহসী নারীর ভ‚মিকায় অভিনয় করছেন তিনি। ছবির গল্পে নারীর ক্ষমতায়নকে তুলে ধরা হয়েছে। আর এ জন্য পরিচালক অ্যানা রোজ হোলমার ভরসা রেখেছেন নাটালির ওপর।

ছবির কাহিনীজুড়ে বেশ ভালোই চমক রেখেছেন তিনি। একগুয়ে স্বভাবের নাটালি এখানে একজন ‘বুল রাইডার’। ষাড়ের পিঠে চড়ে দৌড় প্রতিযোগিতায় প্রথম হওয়ার স্বপ্ন তার; কিন্তু এ খেলা যে একেবারেই পুরুষদের জন্যই নিধার্রণ করে রেখেছে সমাজ। তাতে কী? অসীম সাহসী হাইলেনি জ্যাকসন (নাটালি) থেমে যাননি। বরং এগিয়ে গেছেন সব বাধা পেরিয়ে। আর তাই তার এই স্বপ্ন জয়ের গল্প উঠে এসেছে সেলুলয়েডের পদার্য়। তবে পরিচালক অ্যানা রোজ হোলমারের সঙ্গে নাটালির কাজের অভিজ্ঞতা নতুন নয়। এর আগে জেমস বøাকের ‘মাই উইলিং হাটর্’ গানের মিউজিক ভিডিওতে তারা একসঙ্গে কাজ করেছেন। বতর্মানে নাটালির হাতে রয়েছে আরও দুটি মুভি এগুলো হচ্ছেÑ ‘দি ডেথ অ্যান্ড লাইফ অব জন এফ ডনভান’ ও ‘ভক্স লাভ’। ছবি দুটি চলতি বছরেই মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘হিট’, ‘এভরিওয়ান সেইস, আই লাভ ইউ’, ‘ক্লোজার’, ‘স্টার-ওয়ারস’, ‘ফ্রি জোন’, ‘বø্যাক সোয়ান’ ও ‘থর’-এর মতো ছবির নায়িকা নাটালি পোটর্ম্যান হলিউডে কাজ করতে গিয়ে শতবার নিযার্তনের শিকার হয়েছেন। সম্প্রতি মিরর পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে যৌন নিযার্তন প্রসঙ্গে মুখ খোলেন তিনি। নাটালি জানান, অভিনয়ের শুরু থেকেই নানাভাবে নিযার্তনের শিকার হয়েছেন। এমনকি হলিউডের এক প্রযোজকের সঙ্গে প্রাইভেট জেটে এক বিছানায় রাত কাটানোর প্রস্তাবও পেয়েছিলেন। নাটালি বলেন, ‘আমি অবাক হয়েছিলাম, টিমের অন্যান্য সবার পরিবতের্ কেন শুধু আমাকে একা এ ভ্রমণের প্রস্তাব দেয়া হলো? শুধু তাই নয়, এ প্লেনে আবার মাত্র একটা বিছানা।’ ‘বø্যাক সন’ এবং ‘থর’ খ্যাত এ অভিনেত্রী জানান, এ ধরনের ব্যবহার মোটেও সাধারণ এবং গ্রহণযোগ্য নয়। এসব একই সঙ্গে উদ্দেশ্যপ্রণোদিত ও ভয়ানক।

সম্প্রতি হাভির্ ওয়েইনস্টেইনের যৌন নিযার্তনের ঘটনা সবার সামনে নিয়ে আসায় অভিনেত্রীদের সাধুবাদ জানান তিনি। এ ধরনের প্রতিবাদকে নারী অভিনেত্রীদের জন্য দৃষ্টান্তমূলক বলে মনে করেন। নাটালি জানান, ১৯৯৪ সালে মাত্র ১৩ বছর বয়সে ‘লিওন : দ্য প্রফেশনাল’ ছবিতে শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করেন। সে বয়সেও তার শরীর নিয়ে বাজে মন্তব্য শুনেছেন তিনি।

শুধু তাই নয়, ক্যারিয়ারের শুরুতে শুধু নারী বলেই কম পারিশ্রমিক পেতেন নাটালি পোটর্ম্যান।

শুধু কী কম, পুরুষ সহকমীর্র আয়ের তিন ভাগের এক ভাগ পরিমাণ অথর্ তাকে দেয়া হয়েছিল। আর হলিউডেই ঘটেছিল ঘটনাটি। ২০১১ সালে ¯েøভাক-কানাডিয়ান পরিচালক ইভান রেইতমানের রোমান্টিক কমেডি ‘নো স্ট্রিংস অ্যাটাচড’-এ অভিনয়ের জন্য নাটালির সহ-অভিনেতা অ্যাশটন কুচার তিনগুণ বেশি অথর্ পেয়েছিলেন।

৩৬ বছর বয়সী নাটালি বলেন, ‘আমি বিষয়টা জেনেও সিনেমাটিতে কাজ করেছি... আসলে আমরা দু’জনেই অভিনয়ের জন্য অনেক টাকা পেয়েছিলাম। আমি কোনো অভিযোগ করছি না। তবে এই (লিঙ্গ) বৈষম্য বিরক্তিকর।’

এদিকে, গত বছর নাটালি ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়াডর্স ও অস্কার দুটো পুরস্কারেই মনোনয়ন পেয়েছিলেন ‘জ্যাকি’ ছবির জন্য। কিন্তু ওই সময় গভর্বতী থাকার কারণে অনুষ্ঠানগুলোতে উপস্থিত হতে পারেননি তিনি। সম্প্রতি আগেই ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের স্থায়ী বাসিন্দা হয়েছেন এই দম্পতি। ব্যক্তিগত জীবনে পোটর্ম্যান খুবই দেশপ্রেমিক। তিন বছর বয়সে নিজ দেশ ইসরায়েল ছাড়লেও তার মনে স্বদেশপ্রীতি পাকাপোক্তভাবে রয়ে গেছে। তিনি তার বাচ্চাদের ইহুদি ধমের্র আদশের্ই বড় করতে চান বলে জানিয়েছেন।

১৯৯৪ সালে অ্যাকশন মুভি ‘লিও’ বা ‘দ্য প্রফেশনাল’-এ এক এতিম চরিত্রের মাধ্যমে নাটালির অভিনয়জীবন শুরু। কিন্তু কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুযোগ হয় ১৯৯৯ সালে ‘স্টার ওয়ারস; ট্রিলজি’র প্রথম পবের্। এরপর জনপ্রিয়তার শীষের্ উঠে যান নাটালি। শারীরিক আবেদন নয়, বরং অ্যাডভেঞ্চার দৃশ্যে দাম্ভিকতার সঙ্গে অভিনয়ই দশর্ক টানে। ‘স্টার ওয়ারস’-এর পরপর তিন পবর্ই বক্স অফিস হিট করে আর একের পর এক পুরস্কার উঠতে থাকে নাটালির ঝুলিতে।

২০০০ সালের পর প্রতি বছরই একটা বা দুটো ছবি করেছেন নাটালি। কিন্তু স্বপ্নের একাডেমি অ্যাওয়াডর্ ধরা দেয় ২০১১ সালে এসে। ২০১০ সালে মুক্তি পাওয়া সাইকোলোজিক্যাল থ্রিলার মুভি ’বø্যাক সোয়ান’-এ অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর অস্কার ওঠে নাটালির হাতে। তবে ২০০৫ সালে ’ক্লোজার’ মুভিতে অভিনয়ই হয়তো তাকে এ সেরা খ্যাতিটি দিতে পারত। ক্লোজারে অভিনয়ের জন্য তিনি গোল্ডেন গোল্ড অ্যাওয়াডর্ জিতে নেন এবং মনোনীত হন অস্কারের জন্য। ১৯৮৫ সালে মাত্র চার বছর বয়সেই নৃত্যশিল্পী হিসেবে পরিচয় লাভ করা এ অভিনেত্রী ২০০৮ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে সবচেয়ে কম বয়সী সদস্য হিসেবে জুরি বোডের্ ছিলেন।

প্রতিভাধর মিষ্টি মেয়ে নাটালি জন্মেছিলেন ১৯৮১ সালে ইসরায়েলের জেরুজালেমে। ইহুদি বাবা ও মাকির্ন মা কেউই অভিনয়ের সঙ্গে জড়িত ছিলেন না। বাবা এভনার হাশর্লাগ পেশায় একজন ডাক্তার, আর মা শেলি এখন নিজের কন্যা খ্যাতিময়ী অভিনেত্রী নাটালি পোটর্ম্যানেরই এজেন্ট হিসেবে কাজ করছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=3053' at line 3