বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আমেরিকায় অ্যাওয়াডর্ অনুষ্ঠানে মনোনয়ন পেয়েছি

এ সময়ে ঢাকাই ছবির আলোচিত চিত্রনায়ক আরিফিন শুভ। কলকাতার ছবিতেও অভিনয় করেছেন তিনি। বতর্মানে যৌথ প্রযোজনার ছবি ‘বালিঘর’-এর প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছেন। অচিরেই দেশীয় নতুন ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার খবর জানাবেন। অভিনয় ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে তার সঙ্গে কথা বলেছেনÑ আল মাসিদ
নতুনধারা
  ০৫ জুলাই ২০১৮, ০০:০০
আরিফিন শুভ

স্বাস্থ সচেতন্য ...

আমি নিয়মিত জিমে গিয়ে শরীরচচার্ করি। তবে নায়ক বলেই শরীরচচার্ করি তা নয়। এজন মানুষ সুস্থ, সবল ও ফিট থাকতে শরীর চচার্ খুব জরুরি। কেননা শরীর ফিট রাখতে গেলে প্রতিদিন যে পরিমাণ ক্যালরি ক্ষয় করা দরকার তা আমরা দৈনন্দিন কাজের মাধ্যমে করতে পারি না। ফলে আলাদা করে জিমে গিয়ে কসরত করতেই হয়। তাছাড়া জিমে গিয়ে শরীরচচার্ করলে এক ধরনের অনুপ্রেরণা পাওয়া যায়, যা ঘরে বসে হয় না।

আমেরিকায় অ্যাওয়াডর্ অনুষ্ঠানে ...

আগামী ১২ জুলাই আমি আমেরিকা যাচ্ছি। ফিরব আগস্টের ১৫ তারিখ। আমেরিকার লস এঞ্জেলসে বাঙালি কমিউনিটির আয়োজনে একটি অ্যাওয়াডর্ অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছি। সেখানে সেরা নায়ক ক্যাটাগরিতে আমার মনোনয়ন রয়েছে। পুরস্কার পেলে খুব ভালো লাগবে। এসে আমার নতুন ছবি ‘বালিঘর’-এর জন্য প্রস্তুতি নেওয়া শুরু করব।

সেপ্টেম্বর থেকে বালিঘর ...

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নিমির্ত কলকাতার মেধাবী পরিচালক অরিন্দম শীলের নিদের্শনায় ‘বালিঘর’ ছবির শুটিং শুরু করব আগামী সেপ্টেম্বর থেকে। এ ছবিটি কয়েকজন বন্ধুর জীবনের গল্প নিয়ে। যারা শান্তিনিকেতনে পড়াশোনা করেছে। ছবিটিতে প্রেম-ভালোবাসা, হাসি-কান্না সবই আছে।

নতুন ছবি ...

সম্প্রতি কলকাতায় ঋতুপণার্ সেনগুপ্তর বিপরীতে ‘আহা রে’ নামের একটি ছবির শুটিং শেষ করেছি। এ বছরই হয়ত ছবিটি কলকাতায় মুক্তি পাবে। রান্না ও খাবার নিয়ে এই ছবির গল্প আবতির্ত হয়েছে। এখানে আমি একজন সেফের চরিত্র রূপদান করেছি। এ ছাড়া এখনই নতুন কোনো ছবির খবর দিতে পারব না। তবে অচিরেই নতুন ছবির শুটিং শুরু করলে সবাই বিষয়টি জানতে পারবেন।

ঢাকা অ্যাটাকের সিকুয়্যাল ...

আমিও শুনেছি গত বছরের ব্যবসাসফল ছবি ‘ঢাকা অ্যাটাক’-এর সিক্যুয়াল তৈরি হবে। তবে নতুন কিস্তিতে আমি থাকব কি না তা এখনো বলতে পারছি না। এটা এই ছবির গল্পকার ভালো বলতে পারবেন। শুধু এ ছবির ক্ষেত্রেই নয়, যে কোনো ছবিতেই আমি প্রযোজক, পরিচালকের আগে কোন খবর দিতে চাই না।

কলকাতার ছবির সঙ্গে পাথর্ক্য ...

আমাদের এখানে হোক বা কলকাতায় হোক, সব জায়গাতেই ভালো খারাপ ছবি হয়। ভালো ছবিটিই দশর্ক দেখেন। তবে তাদের কাজের ধরনের সঙ্গে আমাদের কাজের কিছুটা পাথর্ক্য রয়েছে। যেমন- তারা আমাদের দেশে অনেকটাই প্রফেশনাল। সময়মাফিক কাজ করতে পছন্দ করে। আর কারিগরি দিক থেকে তারা বেশ উন্নত। কারণ তাদের দেশটাইতো অনেক বড়। সেখানে বেশকটি উন্নত ফিল্ম ইন্ডাস্ট্রি রয়েছে। তারা চাইলেই নিজের ছবির উন্নয়নের জন্য তামিল বা বলিউড থেকে কারিগরি সহায়তা নিতে পারে। আর আমরা খুব স্বল্প পরিসরে কাজ করি।

ঋতুপণার্র সহশিল্পী ...

ভারতের প্রখ্যাত অভিনেত্রী ঋতুপণার্ সেনগুপ্তর সঙ্গে ‘একটি সিনেমার গল্প’ ও ‘আহা রে’ নামের দুটি ছবিতে কাজ করার সুযোগ পেয়েছি। শিল্পী হিসেবে তার যে অজর্ন, সে তুলনায় তো আমি কিছুই নই। তবে তার সঙ্গে কাজ করে বা তার ব্যক্তিজীবন কাছ থেকে দেখে মনে হয়েছে তিনি অত্যন্ত বিনয়ী একজন মানুষ। তিনি যে এত বড়মাপের অভিনেত্রী তা নিয়ে তারমধ্যে কোনো অহংবোধ আমি দেখিনি। আর একটা কথা বলতে চাই- আমি বিশ্বাস করি একজন শিল্পীর ব্যক্তিস্বত্বা তার কাজে অসচেতনভাবে হলেও কিছুটা ফুটে ওঠে। ঋতুপণার্ ব্যক্তি হিসাবে খুবই ভালো বলেই তার কাজ যুগের পর যুগ দশর্ক সমাদৃত হচ্ছে। এটাই তার সাথর্কতা। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। আমি গবির্ত তার মতো শিল্পীর সঙ্গে পর পর দুটি ছবিতে কাজ করতে পেরে।

বিচারকের আসনে ...

এবারই প্রথম আমি কোনো জাতীয় পযাের্য়র রিয়েলিটি শোর বিচারক হলাম। লাক্স সুপারস্টার প্রতিযোগীতার এই বিচারকাজ করে নতুন ধরনের অভিজ্ঞতা হয়েছে। চোখের সামনে দেখতে পেয়েছি একেকটি সাধারণ মেয়ে কীভাবে অসাধারণ হয়ে ওঠে। তাদের মধ্যে সুপ্ত অবস্থায় থাকা সুপাস্টারের গুণাবলিগুলো এক একটি টাস্কের মাধ্যমে বেরিয়ে আসে। এসব মেয়েদের মধ্যে নিজেকে ছাড়িয়ে যাওয়ার যে চেষ্টা দেখতে পেয়েছি তা আমাদের শোবিজের জন্য খুবই ইতিবাচক। কারণ আমাদের এখানে শিল্প সংস্কৃতির সঙ্গে জড়িত বেশিরভাগ মানুষের মধ্যে কাজের প্রতি সততা, পরিশ্রম করার মানসিকতা নেই। ফলে নাটক, সিনেমা, গান সবকিছুতেই মানসম্মত কাজ খুব বেশি পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে কিছু নতুন শিল্পী এসে যদি নিজেদের প্রমাণ করার জন্য কঠোর পরিশ্রম করে তাহলে কিছুটা হলেও ভালো কাজ তাদের মাধ্যমে পেতে পারেন দশর্ক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে