logo
  • Tue, 23 Oct, 2018

  তারার মেলা ডেস্ক   ০৪ অক্টোবর ২০১৮, ০০:০০  

দুই নতুনের ‘লাভযাত্রী’

দুই নতুনের ‘লাভযাত্রী’
আয়ুশ শমার্ ও ওয়রিনা হুসেন
প্রতি বছরের মতো এ বছরও বেশ কয়েকজন সম্ভাবনাময় নতুন মুখের আগমন ঘটেছে বলিউডে। তাদের মধ্যে শহীদ কাপুরের ছোট ভাই ঈশান খাট্টার, শ্রীদেবীকন্যা জাহ্নবী কাপুরের ছবি ‘ধাড়াক’ বক্স অফিসে দারুণ সাড়া ফেলেছে। সাইফ আলী খানের মেয়ে সারা আলী খানের ‘কেদারনাথ’ ছবিটিও বছরের শেষের দিকে মুক্তি পাবে। তবে কোনো তারকার সন্তান না হয়েও শুরু থেকেই আলোচনায় আছেন বলিউডের ফ্রেশ জুটি আয়ুশ শমার্ ও ওয়রিনা হুসেন। যদিও আয়ুশ বলিউড সুপারস্টার সালমান খানের আদরের ছোটবোন অপির্তা খানের স্বামী। সালমান খানের এসকে ফিল্মসের ব্যানারের ‘লাভযাত্রী’ ছবি দিয়েই বলিউডে পা রাখছেন এই সুদশর্ন তরুণ। তবে শুধু এ জন্য নয়, ছবির নাম ও গল্প নিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়েছে ছবির পুরো টিমকে। ছবির নাম প্রথমে ছিল ‘লাভরাত্রি’। তবে এখন তা বদলে করা হয়েছে ‘লাভযাত্রি’।

অনেক চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে আগামীকাল ভারতজুড়ে মুক্তি পাচ্ছে এই দুই নতুন মুখের ছবি ‘লাভযাত্রী’। ছবিতে দেখা যাবে আয়ুশ গুজরাটি তরুণ আর ওয়রিনা ব্যালে নৃত্যশিল্পী। নবরাত্রি উৎসবের এক রাতে তাদের আলাপ। সেখান থেকেই দুজনের প্রেম। পুরোপুরি রোমান্টিক গল্প। ‘লাভযাত্রী’ ছবির শুটিং হয়েছে গুজরাট ও লন্ডনে। এরই মধ্যে ছবিটির টিজার ও গান দশের্কর খুব পছন্দ হয়েছে। এখানে ‘নবরাত্রি’ উৎসবকে অত্যন্ত রঙিনভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এই ছবির মধ্য দিয়ে বলিউডে অভিষেক হচ্ছে সালমান খানের বোন অপির্তা খান শমার্র স্বামী আয়ুষ শমার্ এবং নায়িকা ওয়রিনা হুসেনের। ওয়রিনার বাবা ইরানের বাসিন্দা, আর মা আফগান।

তবে ছবির নাম নিয়ে আপত্তি জানায় ভারতের বিভিন্ন ধমীর্য় সংগঠন। হিন্দু হাই এজ নামের হিন্দুত্ববাদী একটি সংগঠন ঘোষণা করে, ছবির প্রযোজক সালমান খানকে পেটালে ২ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে। বিশ্ব হিন্দু পরিষদ থেকে জানানো হয়, হিন্দুদের অন্যতম প্রধান উৎসব ‘নবরাত্রি’। এই উৎসব নয় দিন। ‘লাভরাত্রি’ ছবির নাম এই ‘নবরাত্রি’ থেকে নেওয়া হয়েছে। এখানে শব্দটি বিকৃত করা হয়েছে। আর তা হিন্দু ভাবাবেগে আঘাত দিয়েছে। তারা জানতে পেরেছে, ‘লাভরাত্রি’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে নয় দিনের এই উৎসব নিয়ে। আর চিত্রনাট্যের মূল আকষর্ণ প্রেম। এ ছাড়া বিহারের একটি আদালতে ‘লাভরাত্রি’ ছবির নাম নিয়ে সালমান খান ও তার প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়।

তবে ছবির নাম নিয়ে সালমান খান বলেছিলেন, ‘লাভরাত্রি’ সুন্দর নাম। ভালোবাসা থেকে সুন্দর আর কিছুই হতে পারে না। তাই ছবিটির নাম ‘লাভরাত্রি’। কোনো সংস্কৃতিকে ছোট করার জন্য এ নাম দেওয়া হয়েছে, তা ভাবার কোনো কারণ নেই। তবে শেষ রক্ষা হয়নি। ছবিটির নাম পরিবতর্ন করতেই হলো। অনেক ভেবে ছবির নতুন দিয়েছেন তারা ‘লাভযাত্রী’। ‘লাভরাত্রি’ এখন ‘লাভযাত্রী’। ভারতের চলচ্চিত্র সেন্সর বোডের্র পরামশের্ ছবির নাম বদলে ‘লাভযাত্রী’ করা হয়।

তবে এখনো পুরোপুরি শংকা কাটেনি। ছবিটি মুক্তির পর করনি সেনা আবার নতুন কোনো সমস্যা তৈরি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে অনেকেই বলছেন, ছবি নিয়ে এই ঝামলার কারণে নতুন দুই মুখের ‘লাভযাত্রী’ বেশ প্রচারণা পেয়েছে। তাই ছবিটি ঠিকমতো এক সপ্তাহ প্রেক্ষাগৃহে চললেই তা সুপারহিট ব্যবসা করবে। এর নজির পাওয়া গেছে এ বছরের গোড়ার দিকে মুক্তিপ্রাপ্ত সঞ্জয়লীলা বানশালীর বহুল আলোচিত ছবি ‘পদ্মাবত’-এ। দীপিকা পাড়–কোন, রণবীর সিং ও শহীদ কাপুর অভিনীত ছবিটি বক্স অফিস মাতিয়েছে টানা এক মাস। তাই সবমিলিয়ে উটকো ঝামেলা আয়ুশ শমার্ ও ওয়রিনা হুসেনের জন্য সাপেবর হতেও পারে!
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে