বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নায়িকা বদল

সিনেমার গল্প ও চরিত্রানুযায়ী অভিনেতা-অভিনেত্রী ঠিক করেন পরিচালক। কাগজে কলমে চুক্তিবদ্ধও হন তারা। কিন্তু কখনো কখনো শিল্পীর পরিবতর্নও ঘটে। একজনের বদলে অভিনয় করেন আরেকজন। ইদানীং বিশেষ করে নায়িকা বদলের ঘটনা ঘটছে বেশি। তেমনই কিছু সিনেমার নায়িকা বদল নিয়ে তারার মেলার এই আয়োজন লিখেছেন আলী মাসুদ
নতুনধারা
  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

দহন

রায়হান রাফি পরিচালিত জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘দহন’। এ ছবির নায়িকা বদল হয় তিনবার। গত এপ্রিল মাসে রাজধানীর ঢাকা ক্লাবে জমকালো আয়োজনের মাধ্যমে এ ছবির নায়িকা হিসেবে ঘোষণা করা হয় ছোটপদার্র অভিনেত্রী আজমেরী হক বঁাধনের নাম। এ ছবিটির জন্য বঁাধন নিজেকে প্রস্তুত করতে টেলিভিশন নাটক থেকে বিরতিও নেন কয়েক মাস। স্কুটি চালানো শিখেন এবং ১৮ কেজি ওজনও কমান। সব কিছুই ঠিক ছিল। কিন্তু গত ২২ মে হঠাৎ ব্যক্তিগত কারণ দেখিয়ে ‘দহন’ ছবিটি থেকে সরে যান বঁাধন। এরপর প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয় নায়িকা পূণির্মার। জানা যায়, ছবিটিতে অভিনয়ের জন্য পূণির্মা চুক্তিবদ্ধ হয়েছেন। কিন্তু ‘দহন’ ছবিতে তার কাজের খবরটি গণমাধ্যমে ভিন্নভাবে উপস্থাপন করার ব্যাপারটি পছন্দ হয়নি পূণির্মার। বিষয়টি ইতিবাচকভাবে নিতে পারেননি বলে ‘দহন’ ছবিতে কাজ না করার সিদ্ধান্ত নেন চলচ্চিত্রের জনপ্রিয় এই নায়িকা। পূণির্মার সরে দঁাড়ানোর কয়েক দিনের মাথায় ‘দহন’ ছবির নায়িকা হিসেবে চ‚ড়ান্ত হন জাকিয়া বারী মম। ছবির ‘মায়া’ চরিত্রে অভিনয়ও শুরু করেন মম। বিষয়টি গোপন রাখার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। গণমাধ্যমে প্রকাশ পায় এ খবর। ‘দহন’ ছবিতে আরও অভিনয় করছেন সিয়াম, পূজা চেরী, ফজলুর রহমান বাবু প্রমুখ।

ও মাই লাভ

আবুল কালাম আজাদ পরিচালিত ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে ‘ও মাই লাভ’ ছবির শুটিং শুরু হয় রোজার ঈদের আগে। এ ছবির প্রধান নায়িকা হয়ে অভিনয় করার কথা ছিল হালের ক্রেজ মাহিয়া মাহির। কিন্তু চিত্রনাট্য নিয়ে বনিবনা না হওয়ায় ছবিটি থেকে সরে দঁাড়ান মাহি। এখন মাহির চরিত্রে অভিনয় করছেন কলকাতার সাবণীর্। এ ছবিতে তার দ্বিতীয় নায়িকার চরিত্রে অভিনয় করার কথা ছিল।

বসগিরি

শামীম আহমেদ রনি পরিচালিত ‘বসগিরি’ ছবিটি মুক্তি পায় ২০১৬ সালে। এ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন শবনম বুবলী। যদিও ‘বসগিরি’ ছবির নায়িকা হিসেবে প্রথমে অপু বিশ্বাসকে চুক্তিবদ্ধ করা হয়। এরপর তিনি স্বেচ্ছায় অন্তরালে চলে যান। অপু ‘নিখেঁাজ’ হয়ে গেলে শাকিব খানের পরামশের্ বুবলীকে নায়িকা হিসেবে নেয়া হয়। এ ছবির মাধ্যমেই রুপালি পদার্য় আগমন ঘটে নায়িকা বুবলীর।

ভোলা তো যায় না তারে

রফিক শিকদার পরিচালিত প্রথম ছবি ‘পদ্মাপারের পাবর্তী’ পরে নাম বদল করে রাখা হয় ‘ভোলা তো যায় না তারে’। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৬ সালে। এ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক নিরব ও তানহা তাসনিয়া। তবে ছবিটিতে নায়িকা হিসেবে চুক্তিবদ্ধ হয়েছিল চিত্রনায়িকা নিপুণ। ছবির কিছু অংশের শুটিংয়েও অংশ নেন তিনি। পরে এ ছবিতে নিপুণের বদলে অভিনয় করেন তানহা তাসনিয়া। এ ছবির মাধ্যমেই চলচ্চিত্রে অভিষেক হয় এ নায়িকার। তবে পরিচালকের দিকে নায়িকা বদলের অভিযোগ তোলেন নিপুণ। পরিচালকও নিপুণের বিরুদ্ধে সিডিউল ফঁাসানোর অভিযোগ করেন।

বালিঘর

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘বালিঘর’। সাত বন্ধুর গল্প দিয়ে সাজানো এই ছবিটি প্রযোজনা করছে বাংলাদেশের বেঙ্গল ক্রিয়েশনস ও কলকাতার নাথিং বিয়ন্ড সিনেমা। ছবিটি পরিচালনা করছেন কলকাতার খ্যাতিমান পরিচালক অরিন্দম শীল। গত ফেব্রæয়ারিতে ঢাকার একটি অভিজাত হোটেলে এর মহরত অনুষ্ঠিত হয়। এ সময় জানানো হয় এ ছবির প্রধান নায়িকার চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। কিন্তু শুটিং সিডিউলে ঝামেলা হওয়ায় এ ছবি থেকে সরে দঁাড়ান তিশা। সিনেমার শুটিংয়ে সময়ের সঙ্গে নিজের অন্য কাজের সময় মিলে যাওয়ায় ছবিটিতে অভিনয় করতে অপারগতা প্রকাশ করেন। তিশা সরে যাওয়ায় ‘বালিঘর’ সিনেমায় যুক্ত হন দেশের আরেক জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। সব কিছু ঠিক থাকলে অচিরেই ‘বালিঘর’ সিনেমার শুটিংয়ে অংশ নেবেন তিনি। ‘বালিঘর’ ছবিতে বাংলাদেশ থেকে আরও অভিনয় করছেন চিত্রনায়ক আরিফিন শুভ, কাজী নওশাবা। কলকাতা থেকে অভিনয় করবেন আবির চ্যাটাজির্, ঋত্বিক চক্রবতীর্, পাণোর্ মিত্র, রাহুল বন্দ্যোপাধ্যায়।

ওপারে চন্দ্রাবতী

রফিক শিকদার পরিচালিত ‘ওপারে চন্দ্রাবতী’ সিনেমার জন্য চন্দ্রাবতী হয়ে প্রথম কাজ করার কথা ছিল চিত্রনায়িকা পরীমনির। কিন্তু ছবিটির মহরতের আগে এ ছবিতে কাজ না করার কথা জানান পরীমনি। শারীরিক অসুস্থতার কারণ জানিয়ে তিনি এ ছবি থেকে সরে দঁাড়ান। পরে এই ছবিতে কাজের জন্য চুক্তিবদ্ধ হন চিত্রনায়িকা অপু বিশ্বাস। গত ফেব্রæয়ারিতে এই ছবির মহরত অনুষ্ঠিত হয় এফডিসিতে। এতে অপুর সঙ্গে জুটি বঁাধছেন সাইমন সাদিক। এ ছবির কাহিনী গড়ে উঠেছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের প্রেক্ষাপটে। রবীন্দ্র ভারতীতে অধ্যয়নরত দু’জন ছাত্র-ছাত্রীর প্রণয় এবং অভিভাবকদের বাধা-বিপত্তি পেরিয়ে এগোতে থাকবে ছবির গল্প।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13333 and publish = 1 order by id desc limit 3' at line 1