শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফ্যান বিং উধাও!

তারার মেলা ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
ফ্যান বিং

বাংলাদেশের দশর্ক বিদেশি তারকা বলতে হলিউড আর বলিউডের তারকাদেরকেই চেনেন। কিন্তু তার বাইরে এমন কিছু তারকা আছেন যারা হলিউড বা বলিউডের বাইরের হয়েও পেয়েছেন ঈষর্ণীয় জনপ্রিয়তা। তাই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তাদের রয়েছে অগনিত ভক্ত। তেমনই এক তারকা ফ্যান বিং। তিনি মূলত চীনা তারকা। তবে নানা কারণে তার ভক্ত দুনিয়া জোড়া। প্রথম কারণ হলো বতর্মান সময়ে বিশ্বের সেরা ১০ সুন্দরী নারী তারকার মধ্যে একজন এই ফ্যান বিং। পৃথিবীর এমন কোনো সুন্দরী তারকার তালিকা নেই যেখানে তার নাম নেই! এ ছাড়া গত বছর সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া বিশ্বের সেরা ১০ নারী তারকার তালিকায়ও নাম ছিল এই অভিনেত্রীর। এবং সবের্শষ কারণ হচ্ছে বলিউডে সুপারস্টার সালমান খানের বিপরীতে তার অভিনয় করার কথা ছিল। সব মিলিয়ে ফ্যান বিশ্বের অন্যতম জনপ্রিয় নারী তারকা।

কয়েক মাস আগেও ফ্যান বিংবিংয়ের ভবিষ্যৎ ভাবা হচ্ছিল উজ্জ্বল। চীনের সবচেয়ে বিখ্যাত চলচ্চিত্র তারকাদের একজন তিনি। হলিউডের সুপার হিরো বøকবাস্টার ‘এক্স-মেন’ ও ‘আয়রন ম্যান’ সিরিজের ছবিতে দেখা গেছে তাকে। চীনা ছবিতেও ব্যস্ত সময় কাটছিল তার। গত বছর ফোবের্সর হিসাবে চীনের ধনী তারকাদের তালিকায় শীষের্ ছিলেন তিনি। এক বছরে তার আয় হয়েছে ৪৩ দশমিক ৭৮ মিলিয়ন ডলার। কিন্তু কর ফঁাকির কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে সব যেন উল্টে গেলো। কিন্তু এ বছরের জুনে চীনা আয়কর বিভাগ ফ্যান বিংবিংসহ দেশটির চলচ্চিত্র তারকাদের আয়ের তদন্তে নামে। এরপর থেকে তিনি উধাও! টুইটারের মতো চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে ৩৬ বছর বয়সী এই অভিনেত্রীর ৬ কোটি ৩০ লাখ ফলোয়ার আছে। কিন্তু অনেকদিন তার কোনো আপডেট নেই। এ ছাড়া পাপারাজ্জিদের ক্যামেরায়ও ধরা পড়েননি তিনি। আর জনসমক্ষেও তাকে দেখা যাচ্ছে না।

ধারণা করা হচ্ছে, ফ্যান বিংবিংকে আটক করা হয়েছে। পশ্চিমা গণমাধ্যমগুলো যোগাযোগের চেষ্টা করলেও তার এজেন্ট কোনো সাড়া দিচ্ছে না। ব্রিটিশ বাতার্ সংস্থা রয়টাসের্ক চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘এটা কি কোনো ক‚টনৈতিক প্রশ্ন বলে মনে হয়?’ বেইজিং জননিরাপত্তা ব্যুরোও এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

কর লুকোচুরির সুযোগ পেতে বিভিন্ন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে আলাদা চুক্তি অনুযায়ী বড় অঙ্কের অথর্ পাওয়ার অভিযোগ ওঠে ফ্যান বিংবিংয়ের বিরুদ্ধে। এ খবর জেনে গত ৩ জুন চীনের রাজস্ব বিভাগ বিষয়টি খতিয়ে দেখার ঘোষণা দেয়। এর একদিন আগে থেকেই তিনি লাপাত্তা। যদিও হংকংয়ের সাউথ চায়না মনির্ং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ফ্যান বিংবিং অভিনীত ছবির প্রতিষ্ঠানের কমর্কতার্রা এ অভিযোগ অস্বীকার করেছেন।

বিংয়ের নীরবতা ও রাজস্ব বিভাগের কঠোর অবস্থানের মধ্যে রাজনৈতিক হাওয়া দেখছেন চীনের সুশীল সমাজ। দেশটিতে ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দলের মতাদশের্র বাইরে যাওয়া তারকারা এখন কোণঠাসা। ফ্যান বিংবিংও এর শিকার হয়েছেন বলে ধারণা অনেকের।

মাকির্ন সাময়িকী ফোবের্সর সবোর্চ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের তালিকায় শীষর্ স্থানে জেনিফার লরেন্সের নাম দেখে তেমন একটা অবাক হয়তো কেউই হননি। ‘দ্য হাঙ্গার গেইমস’ এবং ‘এক্স-মেন’ সিরিজের এই অভিনেত্রীর জন্য এটা স্বাভাবিকই বটে। কিন্তু জেনিফার অ্যানিস্টন এবং অ্যাঞ্জেলিনা জোলির মতো তারকাদের পেছনে ফেলে তালিকার চতুথর্ স্থানে উঠে এসেছেন চীনা অভিনেত্রী ফ্যান বিংবিং, যার নাম হয়তো অনেকেই শোনেননি।

২০১৪ সালে এক কোটি ৩৪ ডলার উপাজর্নকারী ফ্যান বিংবিং-এর ফোবের্সর তালিকায় অন্তভুির্ক্তর ঘটনা কিন্তু নতুন নয়। দ্য টেলিগ্রাফ বলছে, চীনা শত তারকার তালিকায় তিনবার নাম এসেছে ৩৩ বছর বয়সী এই অভিনেত্রী। নিজ দেশে ভীষণ জনপ্রিয় এই অভিনেত্রী ‘বুদ্ধা মাউন্টেইন’ ও ‘লস্ট ইন বেইজিং’ সিনেমায় অভিনয়ের জন্য পুরস্কার জিতেছেন। ২০০৩ সালে চীনের সম্মানজনক হান্ড্রেস ফ্লাওয়াসর্ অ্যাওয়াডর্স আসরে সেরা অভিনেত্রীর খেতাব জেতেন তিনি।

কেবল অভিনয়েই নয়, পপ গায়িকা হিসেবেও নৈপুণ্য দেখিয়েছেন ফ্যান বিংবিং। ২০০৫ সালে প্রকাশিত হয় তার অ্যালবাম ‘জাস্ট বিগান’। মডেল হিসেবেও নিয়মিত তিনি। লরিয়েল প্যারিস এবং লুই ভিতর মতো বিশ্বখ্যাত ফ্যাশন ব্র্যান্ডের পণ্যদূত তিনি।

২০১৪ সালে ‘এক্স-মেন : ডেজ অব ফিউচার পাস্ট’ সিনেমায় বিøঙ্ক চরিত্রে অভিনয়ের মাধ্যমে হলিউডে অভিষেক হয় তার। শোনা যাচ্ছে ‘এক্স-মেন’ সিরিজের আরও অন্তত চারটি সিনেমায় অভিনয়ের চুক্তিতে আবদ্ধ হয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13330 and publish = 1 order by id desc limit 3' at line 1