মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বৈচিত্র্যময় মাদারবোডর্

ছবি ঘোষ
  ১১ আগস্ট ২০১৮, ০০:০০

মাদারবোডর্ হলো প্রাণ। আর যদি সেটি হয় গেমিং পিসির তা হলে তো কাথাই নেই। কারণ গেমিং পিসির জন্য দরকার হয় পাওয়ারফুল মাদারবোডর্। দেশের বাজারে অনেক ব্র্যান্ডের মাদারবোডর্ রয়েছে। দামেও অনেক তারতম্য। তবে মাকের্ট যাচাই করে পাওয়া মিডরেঞ্জের গেমিং মাদারবোডর্গুলো, গিগাবাইট, আসুস ও এমএসআই ব্র্যান্ডের। যেগুলো দুদার্ন্ত পারফরম্যান্সের জন্য অত্যন্ত জনপ্রিয়। এর সবচেয়ে বেশি বিশেষত্ব হলো এগুলো সহজে গরম হয় না। দামেও কম।

গেমারদের চাহিদা মেটানোর জন্যই এই মাদারবোডর্।

প্রথমে বলতে পারি ‘গিগাবাইট জিএ-জেড১৭০এক্স-গেমিংসিক্স’-এর কথা। এটিতে সপ্তম এবং ষষ্ঠ প্রজন্মের প্রসেসর ব্যবহার করা যায়। রয়েছে ডুয়েল চ্যানেলের ডিডিয়ার-ফোর র‌্যাম ব্যবহারের সুবিধা। এটি ইউএসবি ৩.১ ভাসের্নর এবং ইউএসবি টাইপ সি টাইপের। যা অনেক ভালো গতির অধিকারী। আরও আছে গিগাবাইট ইউইএফআই ডুয়েল বায়োস (উঁধষ ইরড়ং) টেকনোলজি। আছে কিলার ই২২০০ ইন্টেল গেমিং নেটওয়াকর্সহ হাই কোয়ালিটির অডিও ক্যাপাসিটর। দেশের বাজারে এর মূল্য ৩৬ হাজার ৫০০ টাকা। রায়ন্স অনলাইনসহ বিভিন্ন মাকেের্ট রয়েছে মাদারবোডির্ট।

দ্বিতীয় ‘গিগাবাইট জিএ-জেড২৭০এক্স-গোমিং৯’

এই মাদারবোডের্ আছে পঁাচটি স্মাটর্ফ্যান ও মাল্টিপোল টেম্পারেচার সেন্সর এবং হাইব্রিড ফ্যান হেডাসর্। সপ্তম এবং ষষ্ঠ প্রজন্মের প্রসেসর ব্যবহার করা যায় এটিতে। এটি দ্বিতীয় প্রজন্মের ইউএসবি ৩.১ ভাসের্নর এবং ইউএসবি টাইপ সি টাইপের। আরও আছে এপিপি সেন্টার ইনক্লুডিং ইজি টিউন এবং ক্লাউড স্টেশন ইউটিলিটি। আরজিবি ফিওশনের সঙ্গে মাল্টিজন এলইডি লাইট শো ডিজাইন আছে। মূল্য ৩৬ হাজার ৫০০ টাকা।

তৃতীয় ‘এমএসআই এক্স৯৯এ গেমিং৯ এসিকে মাদারবোডর্’

এই মাদারবোডের্ নতুন ইন্টেল কোর-আই সেভেন প্রসেসরের এক্সট্রিম এডিশন ব্যবহার করা যাবে। সাটা এক্সপ্রেসসহ আছে ইউএসবি ৩.১। অপ্টিমাইজ উইথ ত্রিপল গোল্ড প্লাটিং ফর হাই পুলিং রেট গেমিং ডিভাইজ এটি। সঙ্গে আছে অডিও বুস্টার। ওভার ক্লোক হয় এক সেকেন্ডের মধ্যে। এটি ইন্টেল টাবোর্ বুস্ট মাক্স টেকনোলজি ৩.০ সাপোটর্ করে। দাম ৪০ হাজার ৫০০ টাকা।

চতুথর্ ‘আসুস ম্যাক্সিমাক্স ভিআই এক্সট্রিম’

চতুথর্ জেনারেশনের ইন্টেল কোর আই-সেভেন, কোর আই ফাইভ, কোর-আই থ্রি এবং সেলেরন প্রসেসর ব্যবহার করা যায়। এতে আছে ইন্টেল জেড৮৭এক্সপ্রেস চিপসেট। হাডের্কার পাওয়ার ডেলিভারি সঙ্গে সঙ্গে প্রিমিয়াম কম্পোনেন্টও আছে। আরও আছে ইনবিল্ট ওয়াইফাই এবং বøুটুথ। দাম ৩৯ হাজার ৫০০ টাকা।

পঞ্চম ‘এমএসআই জেড১৭০এ গেমিং মাদারবোডর্’

এটি ষষ্ঠ জেনারেশনের ইন্টেল-কোর, পেন্টিয়াম, সেলেরন, প্রসেসর ব্যবহার করা যাবে। ডিডিআর ফোর র‌্যাম সাপোটর্ করে এই মাদারবোডের্। রয়েছে মাল্টি জিপিউ উইথ স্টিল আরমার। ইজি বায়োস রিকভারি সিপিইউ ছাড়াই করা যায়। এর সবচেয়ে বেশি বিশেষত্ব হলো এটি দিয়ে ২৪ ঘণ্টা অন-লাইন অথবা অফ-লাইন গেম খেলা যাবে গরম হবে না। আরও আছে টুইন টাবোর্ আমর্ .২ ৬৪ জিবি/এস, টাবোর্ ইউ.২ রেডি, ইউএসবি ৩.১ জেন ২ টাইপ সি টাইপ এ কম্বো এবং সাটা ৬৪বি/এস। এর মূল্য ধরা হয়েছে ৩৯ হাজার টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7395 and publish = 1 order by id desc limit 3' at line 1