logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

গুগল ম্যাপে বাড়ি...

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

গুগল ম্যাপে বাড়ি ভাড়ার খেঁাজ করা যাবে। কোথায় কোন বাড়িটি বা অফিস স্পেস ফঁাকা আছে, তার খেঁাজ মিলবে গুগল ম্যাপে। দেশের অন্যতম প্রোপাটির প্লাটফমর্ পিবাজার ডটকমে যুক্ত হয়েছে গুগল ম্যাপ। যেখানে নিদির্ষ্ট এলাকার বাসা বা অফিসের খেঁাজ মিলবে পিবাজারের মাধ্যমে। প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শুধু ঢাকা নয়Ñ পুরো দেশকেই এই ম্যাপের মাধ্যমে যুক্ত করা হয়েছে। ফলে পিবাজারের অ্যাপ বা ওয়েভসাইটে বাসা বা অফিসের ঠিকানার পাশাপাশি, গুগল ম্যাপেও দেখা যাবে প্রপাটির্র সঠিক অবস্থান। এই সঙ্গে পাবেন সঠিক ডিরেকশন ও প্রপাটির্র পাশ্বর্বতীর্ শপিং মল, হাসপাতাল, স্কুল ও ক্যাফের অবস্থান এবং ট্রাফিকের সবের্শষ পরিস্থিতি। অথার্ৎ আপনার বতর্মান অবস্থান থেকে নিবাির্চত প্রপাটিের্ত পেঁৗছাতে সবচেয়ে সহজ পথটিও দেখিয়ে দেবে এই ম্যাপ।

প্রতিষ্ঠানটির সিইও মুহাম্মদ শাহীন জানান, গুগল ম্যাপ যুক্ত হওয়ায় একজন ভিজিটর তার কাক্সিক্ষত নিদির্ষ্ট অবস্থানেই পাবেন পছন্দের প্রপাটিির্ট। ম্যাপ জুম ইন, জুম আউটের মাধ্যমে সহজেই খুঁজে পাওয়া যাবে অ্যাপাটের্মন্ট, অফিস স্পেস, সাবলেট/মেস বা জমির খেঁাজ-খবর। একজন প্রপাটির্ বিক্রেতা খুব সহজেই কয়েকটি ধাপের মাধ্যমে বিনামূল্যে বিজ্ঞাপন দিতে পারছেন, একইভাবে একজন বাড়িওয়ালাও বিনামূল্যে বিজ্ঞাপনের মাধ্যমে ঝামেলা মুক্ত ও সঠিক ভাড়াটিয়া খুঁজে পেতে পারেন।

এ ছাড়া পিবাজার অ্যাপের মাধ্যমে যে কেউ খুব সহজে প্রপাটির্ কেনাবেচা ও ভাড়া দেয়া-নেয়া করতে পারবেন। বিস্তারিত জানতে ফোন করতে পারেন পিবাজার হটলাইন নম্বরে ০১৭৩৩৩৩২৩১৩ এবং ভিজিট করুন িি.িঢ়নধুধধৎ.পড়স-এ।

হুয়াওয়ের উদ্যোগ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

হুয়াওয়ে বাংলাদেশে তাদের গেøাবাল ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতা শুরু করেছে। সম্প্রতি রাজধানীর গুলশানে কাস্টমার সলিউশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টারে (সিএসআইসি) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ প্রতিযোগিতার মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের পঁাচটি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষাথীের্ক মনোনীত করবে। ২০০৮ সালে চালু হওয়ার পর থেকে আজ পযর্ন্ত বিশ্বের ৯৬টি দেশে সিডস ফর দ্য ফিউচারের আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী ২৮০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০ হাজার শিক্ষাথীর্ অংশগ্রহণ করেছেন, যাদের মধ্য থেকে ২ হাজার ৭০০ জন শিক্ষাথীের্ক হুয়াওয়ের প্রধান কাযার্লয়ে শিক্ষা ভ্রমণে নিয়ে যাওয়া হয়েছে।

জেরি ওয়াং বলেন, ‘এ দেশের উদীয়মান আইসিটি ট্যালেন্টদের জন্য আবারও সিডস ফর দ্য ফিউচার শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত। এ প্রোগ্রামের মাধ্যমে শীষর্ ১০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীের্ক আইসিটি খাতে দক্ষতা বৃদ্ধি করতে, আন্তজাির্তকভাবে হাতে-কলমে কমের্ক্ষত্রের অভিজ্ঞতা অজর্ন করতে এবং চীনা ভাষা ও সংস্কৃতি সম্পকের্ প্রাথমিক ধারণা দেয়া হবে, যা তাদের ক্রমবধর্মান সংযুক্ত গেøাবাল জব মাকেের্টর জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।’

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভাসিির্ট অব টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্রা সুযোগ পাবেন।

আমরা কোম্পানিজের

আইটি সহযোগিতা

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আমরা কোম্পানিজের অফিস ল্যাব ব্যবহার করতে পারবে এবং বিভিন্ন সময়ে আইটি সহযোগিতা পাবে যবিপ্রবির শিক্ষাথীর্রা। সম্প্রতি এরকম ঘোষণা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচাযর্ প্রফেসর আনোয়ার হোসেন এবং বিভিন্ন বিভাগের ডিন ও চেয়ারম্যানরা। আমরা কোম্পানিজ থেকে উপস্থিত ছিলেন কোম্পানির মহাব্যবস্থাপক খালেদ আহমেদ নুর ও সহকারী মহাব্যবস্থাপক আবদুল্লাহ আল মারুফ।

এই স্মারকের আওতায় আমরা কোম্পানিজ যবিপ্রবির বিভিন্ন বিভাগের পাঠ্যক্রম করপোরেট জগতের সঙ্গে সামঞ্জস্যপূণর্ করতে প্রত্যক্ষ ভ‚মিকা পালন করবে। এ ছাড়া যবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষাথীর্রা প্রত্যক্ষ জ্ঞান লাভের জন্য যশোর শেখ হাসিনা আইটি পাকের্ অবস্থিত আমরা কোম্পানিজের অফিস ল্যাব ব্যবহার করতে পারবে এবং বিভিন্ন সময়ে যবিপ্রবির শিক্ষাথীর্রা যশোর শেখ হাসিনা আইটি পাকের্ আমরা কোম্পানিজের অফিসে ইন্টানির্শপ করার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

আমরা কোম্পানিজ বিশ্বাস করে তারুণ্যের অনুক‚ল পরিবেশই গড়ে তুলবে আগামীর বাংলাদেশ। এই বিশ্বাস সঙ্গে নিয়েই ‘বিলিভ ইন বাংলাদেশ’-এর আওতায় এ ধরনের পদক্ষেপ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আমরা কোম্পানিজ গ্রæপের প্রধান মানবসম্পদ নিবার্হী অজেয় রোহিতাশ্ব-আল কাযী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে