logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  আরাবী হোসেন   ০৪ আগস্ট ২০১৮, ০০:০০  

জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট

জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট
যুক্তরাষ্ট্রের অধিকাংশ তরুণ-তরুণী এখন অনলাইনে থাকেন এবং প্রতিদিন স্মাটের্ফান ব্যবহার করেন। সম্প্রতি গবেষণা পরিচালনাকারী প্রতিষ্ঠান পিউ রিসাচর্ সেন্টারের করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার জরিপের ফল প্রকাশ করে পিউ। এতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৯২ শতাংশ তরুণ-তরুণী প্রতিদিন অনলাইনে যান। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর এবং এ বছরের ১০ ফেব্রæয়ারি থেকে ১৬ মাচর্ পযর্ন্ত ১ হাজার ৬০ জন মাকির্ন তরুণের মধ্যে অনলাইন জরিপ চালায় পিউ রিসাচর্ সেন্টার। তাতে দেখা গেছে, স্মাটের্ফানের কারণে অধিকাংশ মাকির্ন তরুণ অনলাইনে থাকেন।

জরিপে অংশ নেয়া তরুণদের মধ্যে ৫৬ শতাংশ প্রতিদিন কয়েকবার অনলাইনে যাওয়ার এবং ২৪ শতাংশ প্রায় সব সময় ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সক্রিয় থাকার কথা জানান।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ১৩ থেকে ১৭ বছর বয়সী তরুণ-তরুণীর মধ্যে ৭৩ শতাংশের হাতে স্মাটের্ফান রয়েছে। ৩০ শতাংশের কাছে অন্তত বেসিক সেলফোন রয়েছে।

পিউর জরিপের ফলাফলে দেখা গেছে, মাকির্ন তরুণদের ৮৭ শতাংশের কম্পিউটার ব্যবহারের সুবিধা থাকলেও মোবাইল ফোন ব্যবহার করে প্রতিদিন অনলাইনে যান ৯১ শতাংশ তরুণ-তরুণী। আফ্রিকান-আমেরিকান ও হিসপানিক তরুণরা সবচেয়ে সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী।

৯০ শতাংশ তরুণ স্মাটের্ফানে বাতার্ আদান-প্রদানের কথা জরিপে উল্লেখ করেন। এর মধ্যে এক তৃতীয়াংশ হোয়াটসঅ্যাপ বা কিকের মতো ম্যাসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করেন।

মাকির্ন তরুণদের কাছে জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে শীষের্ রয়েছে ফেসবুক। ফেসবুক ছাড়াও ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট, টুইটারের মতো সেবাগুলো ব্যবহার করেন তারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে